• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • OTHER TECH STARLINK BROADBAND CAN BE YOUR TRAVEL BUDDY AND THATS GREAT NEWS IF YOU HAVE PREORDERED IN INDIA TC RC

হাঁটতে হাঁটতেও ব্যবহার করা যাবে ব্রডব্যান্ড কানেকশন, যাওয়া যাবে যেখানে খুশি, সুবিধে দিচ্ছে Starlink!

হাঁটতে হাঁটতেও ব্যবহার করা যাবে ব্রডব্যান্ড কানেকশন, নিয়ে যাওয়া যাবে যেখানে খুশি, সুবিধে দিচ্ছে Starlink!

এলন মাস্কের সংস্থা ভ্রমণপিপাসু মানুষের সেই চাহিদা পূরণ করার লক্ষ্যমাত্রা সেট করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারতীয় Starlink Broadband গ্রাহকদের জন্য সুখবর। Broadband-এর দুনিয়ায় নতুন পালক জুড়তে চলেছে এলন মাস্কের (Elon Musk) সংস্থা Starlink। এবার থেকে এমনটা হতেই পারে সুন্দরবনের ঘন অরণ্যে ঘুরতে গিয়ে বনের মধ্যে খানিকটা ক্লান্ত হয়ে কোথাও একটু বসে বিশ্রামের সময়, পিঠে ঝোলানো ব্যাগটা থেকে রাউটারের মতো কিছু একটা ডিভাইজ বের করে সুইচ অন করার পর, স্মার্টফোনে Netflix ওপেন করে পছন্দের ওয়েব সিরিজের একটা এপিসোড দেখা যেতে পারে, তা-ও আবার একদম 4K রেজোল্যুশনে, কোনওবাফারিং ছাড়াই!

কারণ এত দিনে গতে বাঁধা নিয়মকে বদলে দেওয়ার কথা ভাবছে Starlink। ফাইবার হোম ব্রডব্যান্ড ডিভাইজগুলিকে ভ্রমণবন্ধু হিসেবে পাশে পাওয়া যেত না। এলন মাস্কের সংস্থা ভ্রমণপিপাসু মানুষের সেই চাহিদা পূরণ করার লক্ষ্যমাত্রা সেট করেছে। তবে Starlink এই সময়ে যে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা দিচ্ছে তা কেবল ওই সংস্থা যেখানে যেখানে প্রাথমিকভাবে ইনস্টল করা আছে সেখানেই কাজ করবে। তবে খুব তাড়াতাড়ি স্যাটেলাইটের সমস্ত সীমাবদ্ধতা কাটিয়ে উঠে নতুন ভবিষ্যতের ব্রডব্যান্ড নিয়ে আসতে চলেছে এলন মাস্কের সংস্থা। সংস্থার দাবি স্যাটেলাইট সংক্রান্ত কিছু সমস্যা আছে যেগুলো তারা এই বছরের শেষের দিকে ঠিক করে নিতে পারবে। সব কিছু ঠিক থাকলে গ্রাহক নিজের ডিভাইজকে যে কোনও RV বা truck-এর গতিতে ব্যবহার করতে পারবেন। SpaceX-এর মালিকানাধীন স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবাটি আগামী বছর ভারতের সমস্ত অঞ্চলে চালু করার সম্ভাবনা রয়েছে। গত কয়েক সপ্তাহ ধরে সংস্থাটি ফেরৎ যোগ্য অর্থের ভিত্তিতে ব্যবসার প্রাথমিক আগ্রহের কথা জানিয়েছে।

এলন মাস্কের SpaceX জানিয়েছে Starlink স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা এই বছর ৩০০ এমবিপিএস পর্যন্ত গতি বাড়িয়ে দেবে। Starlink গ্রাহকদের যে সর্বাধিক গতি সরবরাহ করে তার দ্বিগুণ হবে, যা এই মুহূর্তে 150Mbps পর্যন্ত। স্টারলিঙ্ক, বিটা পরীক্ষার পর্যায়ে এখনও পর্যন্ত অবস্থানের উপর নির্ভর করে, 20ms এবং 40ms-এর মধ্যে প্রত্যাশিত বিলম্বের সঙ্গে ব্যবহারকারীদের 50Mbps এবং 150Mbps ব্রডব্যান্ড গতি উপলব্ধ করাতে সক্ষম। আশা করা হচ্ছে যে, ভারতে Starlink ব্রডব্যান্ড সার্ভিস উপলব্ধ হওয়ার পর 300Mbps পর্যন্ত গতি বৃদ্ধি পাবে। এবং ভ্রমণপিপাসু মানুষেরা তাঁদের ইচ্ছে মত দ্রুত গতির ইন্টারনেটের সুবিধা উপভোগ করতে পারবে।

Published by:Raima Chakraborty
First published: