Home /News /technology /
Caller ID Feature: অজানা নম্বর থেকে আর আসবে না ফোন, উদ্যোগী হচ্ছে ভারত সরকার

Caller ID Feature: অজানা নম্বর থেকে আর আসবে না ফোন, উদ্যোগী হচ্ছে ভারত সরকার

Govt Plans to Implement caller ID feature | এই পদ্ধতি চালু হয়ে গেলে কলিং নেটওয়ার্কের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় থাকবে বলে দাবি করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারত সরকার নিয়ে আসতে চলেছে নতুন ব্যবস্থা। এর ফলে আর অজানা কোনও নম্বর থেকে সরাসরি ফোন আসবে না কোনও গ্রাহকের কাছে। দি টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) নতুন একটি ফ্রেমওয়ার্ক নিয়ে কাজ করে চলেছে। এর মাধ্যমে ফোন গ্রহীতাদের কাছে কোন ফোন এলে তার নাম অবশ্যই ফুটে উঠবে স্ক্রিনে। এখন কারও ফোনে সেই নম্বর সেভ থাকলেই তার নাম ভেসে ওঠে ফোনের স্ক্রিনে। নিউজ এজেন্সি পিটিআইয়ের (PTI) রিপোর্ট অনুযায়ী TRY খুব তাড়াতাড়ি চালু করতে চলেছে নতুন একটি ব্যবস্থা। এর মাধ্যমে ফোনের স্ক্রিনের কেওয়াইসি (KYC) বেসড নাম ফুটে উঠবে। বর্তমানে ট্রুকলারের মতো বেশ কিছু অ্যাপ রয়েছে, যার মাধ্যমে অজানা নম্বর থেকে ফোন এলেও তার নাম জানা সম্ভব হয়।

PTI সূত্রে জানা গিয়েছে, TRY-এর চেয়ারম্যান পিডি ভাঘেলা (PD Vaghela) জানিয়েছেন TRY অনেকদিন ধরেই এই বিষয়ে কাজ করে চলেছে। এ জন্য তাঁরা ডিপার্টমেন্ট অফ টেলিকমের সঙ্গে পরামর্শ করে চলেছেন। তিনি জানিয়েছেন যে আমরা একটি উপায় খুঁজে বের করেছি। এর মাধ্যমে খুব তাড়াতাড়ি কাজ শুরু করে দেওয়া হবে। KYC-এর মাধ্যমে ফোন কলের সময় তার নাম জানা সম্ভব। টেলিকম কোম্পানির কাছে ডট নর্ম অনুযায়ী কেওয়াইসি সংক্রান্ত নথি দেওয়া বাধ্যতামুলক। এর ফলে সেখান থেকেই সেই নাম পাওয়া যাবে। এর ফলে সেই নম্বর থেকে ফোন করলে ফোনের স্ক্রিনে সেই নাম ফুটে উঠবে।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

এই পদ্ধতি চালু হয়ে গেলে কলিং নেটওয়ার্কের ক্ষেত্রে স্বচ্ছতা বজায় থাকবে বলে দাবি করা হচ্ছে। এই পরিষেবার মাধ্যমে সরকার স্প্যাম কলের সংখ্যা কমাতে চাইছে বলে জানিয়েছে। এখন সবে নতুন এই পদ্ধতি সম্পর্কে জানা গিয়েছে। কিন্তু এই নতুন পদ্ধতি কবে চালু হবে বা কী ভাবে কাজ করবে সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। বিশেষজ্ঞদের মতে এই কেওয়াইসি বেসড প্রক্রিয়া চালু হলে ফোনের ইউজারদের অনেক ক্ষেত্রেই সুবিধা হবে। স্প্যাম কলের থেকে বাঁচার সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের জালিয়াতির সংখ্যাও কম হবে।

ট্রুকলারের মুখপত্র ইমেলের মাধ্যমে এক বিবৃতি দিয়ে জানিয়েছেন যে, আমরা স্বাগত জানাচ্ছি এমন এক নতুন পদ্ধতিকে। অনেকদিন ধরেই আমরা এ ধরনের স্ক্যাম এবং স্প্যাম কল কমানোর জন্য কাজ করে চলেছি। বিগত ১৩ বছর ধরে আমরা এই নিয়েই কাজ করে চলেছি। TRYয়ের এই ধরনের কাজকে আমরা সমর্থন জানাচ্ছি।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Spam calls, Tech news, TRAI

পরবর্তী খবর