Home /News /technology /
iOS 16 Update: iOS 16 বদলে দেবে iPhone-এর চেনা আদল, ঠিক কী কী পাল্টে যেতে পারে ?

iOS 16 Update: iOS 16 বদলে দেবে iPhone-এর চেনা আদল, ঠিক কী কী পাল্টে যেতে পারে ?

iOS 16 Update: কোন কোন আইফোনে সাপোর্ট করবে

  • Share this:

    iOS 16 Update: iOS 16 আগামী সোমবার অনুষ্ঠিত হতে চলেছে অ্যাপলের (Apple) ডব্লুডব্লুডিসি ২২ (WWDC 22) ইভেন্ট। মনে করা হচ্ছে এই ইভেন্টেই আইওএস ১৬ (iOS 16) নিয়ে বড় কোনও ঘোষণা করা হতে পারে। অ্যাপলের এই ডব্লুডব্লুডিসি ২২ ইভেন্টের দিকে তাকিয়ে রয়েছে সকলে। কারণ মনে করা হচ্ছে এই ইভেন্টে অ্যাপল তাদের নতুন সফটওয়্যার প্রোডাক্টের ঘোষণা করতে পারে। এর মধ্যে রয়েছে আইওএস ১৬, আইপ্যাডওএস (iPadOS16), ম্যাকওএস (macOS), ওয়াচওএস (watchOS) ইত্যাদি। মনে করা হচ্ছে আইওএস১৬-এ বেশ কিছু পরিবর্তন করা হতে পারে। একই সঙ্গে যারা আইওএস ১৫ (iOS 15) ব্যবহার করে, তাদের জন্যও নতুন কিছু নিয়ে আসতে চলেছে অ্যাপল।

    ব্লুমবার্গের (Bloomberg's) মার্ক গারমান (Mark Gurman) আইওএস ১৬-এর বেশ কিছু বিষয় সম্পর্কে জানিয়েছেন। অ্যাপলের আগামী ডব্লুডব্লুডিসি ২২ ইভেন্টে সেই সম্পর্কে ঘোষণা করা হতে পারে। মনে করা হচ্ছে এখন অ্যাপলের যে সকল ডিভাইস আইওএস ১৫ দ্বারা চালিত সেই সকল ডিভাইসে আইওএস ১৬ আপডেট করা যাবে। জানা গিয়েছে যে অ্যাপলের বেশ কিছু পুরনো ফোনে এই নতুন আইওএস ১৬ আপডেট করা যাবে না। এর মধ্যে রয়েছে আইফোনের ৬এস (iPhone 6s) সিরিজ, আইফোন এসই ১ জেন (iPhone SE 1st Gen) এবং বেশ কিছু পুরনো আইপ্যাড (iPad) ডিভাইস। কিন্তু, অ্যাপল এই বিষয়ে চমক দিতে পারে ডব্লুডব্লুডিসি ২২ ইভেন্টের স্টেজে।

    মনে করা হচ্ছে আইওএস ১৬-এর আপডেটের ফলে এই পরিবর্তন হতে পারে -

    ১. নতুন নোটিফিকেশন প্যানেল -

    অ্যাপল আইওএস ১৬-এর ক্ষেত্রে নতুন নোটিফিকেশন প্যানেল নিয়ে আসতে পারে। আইওএস ১৫-এর ক্ষেত্রে যে নোটিফিকেশন প্যানেল ব্যবহার করা হচ্ছে, এই ক্ষেত্রে তার পরিবর্তন হতে পারে।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    ২. নতুন হেলথ অ্যাপ -

    আইওএস ১৬-এর ক্ষেত্রে হেলথ অ্যাপে বেশ কিছু পরিবর্তন করা হতে পারে। নতুন কী কী আপডেট হবে সেই বিষয়ে জানা না গেলেও, মনে করা হচ্ছে এর মাধ্যমে হেলথ ফিচার কাজ করবে ওয়াচওএস (watchOS) এবং অ্যাপলের ওয়াচ ডিভাইসে।

    ৩. লকস্ক্রিনের ক্ষেত্রে উইজেট ওয়ালপেপার -

    আইওএস ১৬-এর ক্ষেত্রে নতুন লক স্ক্রিন ওয়ালপেপারের সুবিধা পাওয়া যেতে পারে। এতে থাকতে পারে উইজেটের সুবিধা। এর ফলে এই ধরনের ওয়ালপেপারের মাধ্যমে বিভিন্ন তথ্য দেখা যাবে।

    ৪. অলওয়েজ অন ডিসপ্লে -

    আইওএস ১৬-এর ক্ষেত্রে এই অলওয়েজ অন ডিসপ্লে কাজ করতে পারে। এই ফিচার এখন শুধুমাত্র রয়েছে আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সে।

    আরও পড়ুন - সস্তায় নতুন স্মার্টফোন কিনতে চান ? জুন মাসেই লঞ্চ হতে চলেছে একগুচ্ছ নতুন ফোন, রইল তারই সুলুক সন্ধান

    ৫. নতুন মেসেজ অ্যাপ -

    আইওএস ১৬-এর ক্ষেত্রে আইফোনের মেসেজ অ্যাপের বিরাট পরিবর্তন হতে পারে। মনে করা হচ্ছে সোশ্যাল মিডিয়ার মেসেজ প্ল্যাটফর্মের মতো বিভিন্ন ধরনের ফিচারের সুবিধা পাওয়া যেতে পারে।

    কোন কোন আইফোনে সাপোর্ট করবে -

    জানা গিয়েছে যে আইওএস ১৬ সাপোর্ট করবে না আইফোনের ৬এস সিরিজ, আইফোন এসই ১ জেন ফোনে। অন্য দিকে আইফোন ৭ সহ নতুন সমস্ত মডেলে সাপোর্ট করবে আইওএস ১৬।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: IOS, IPhone

    পরবর্তী খবর