Home /News /technology /
Nasa: তারের মতো জড়িয়ে আছে হাজার হাজার তারার ছায়াপথ! নাসার টেলিস্কোপ ফেরত ছবি চমকে দেবে

Nasa: তারের মতো জড়িয়ে আছে হাজার হাজার তারার ছায়াপথ! নাসার টেলিস্কোপ ফেরত ছবি চমকে দেবে

নাসার ছবি

নাসার ছবি

Nasa: এই ছবি বুধবারে শেয়ার হওয়ার পর থেকেই ট্যুইটারে বিপুল সংখ্যায় মানুষের নিজের পছন্দের কথা জানিয়েছেন।

  • Share this:

    #কলকাতা: নাসার হাবল টেলিস্কোপে ধরা পড়েছে এক আশ্চর্য ছবি। আর সেটি ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়। এটিকে নাসার পক্ষ থেকে নাম দেওয়া হয়েছে এনজিসি ৩৭১৮। এমন একটি ছায়াপথ, যেটিতে বলা হয়েছে হাজার হাজার তারা জড়িয়ে আছে একেবারে তারের মতো। এই বিশাল ছায়াপথের ছবি কার্যত চমকে দিয়েছে বিজ্ঞানীদের। বিজ্ঞানীরা বলেছেন, এই ছায়াপথ দেখতে কিছুটা অক্ষর এস-এর মতো। নাসা বুধবার তাদের ট্যুইটার অ্যাকাউন্ট থেকে এই বিষয়ে একটি ছবি শেয়ার করেছে। সেখানে দেখা যাচ্ছে তারার এই সমারোহের দু-দিকে রয়েছে বিশাল গ্যাসের সমাহার। সাদা সেই তারকা সমারোহের যে ছবি রয়েছে, তার বাইরের দিকটা দেখতে অনেকটা সাদা, আর ভিতরের দিকটা লাল। অদ্ভুত সেই ছবি।

    এই ছবি বুধবারে শেয়ার হওয়ার পর থেকেই ট্যুইটারে বিপুল সংখ্যায় মানুষের নিজের পছন্দের কথা জানিয়েছেন। এখনও পর্যন্ত মোট তিন হাজার মানুষ এই ছবি লাইক করেছেন। বিজ্ঞানীরা জানিয়েছেন, এটি জলবায়ু পরিবর্তনের একটি বড় উদাহরণ। এ ভাবেই মাধ্যাকর্ষণের বদলের সঙ্গে সঙ্গে বদলে যায় রহস্যে ভরা মহাকাশের চিত্র।

    কয়েকদিন আগে এমনই এক রহস্যজনক ছবি প্রকাশ করে হাবল টেলিস্কোপ। উল্লেখ্য এ বছরই ৩২ তম জন্মদিন পালিত হচ্ছে হাবল টেলিস্কোপের। সেই উপলক্ষেই পাঁচটি ভিন্ন ছায়াপথের ছবি প্রকাশ করে নাসা। সেখানেই একটি ভিডিও প্রকাশ করা হয়। এটিকে বলা হয় হিকসন কমপ্যাক্ট গ্রুপ ৪০। সেটিতেই ওই পাঁচটি ছায়াপথের ছবি প্রকাশ করে। উল্লেখ্য এই বিশাল ছায়াপথের যে ছবি দেখা গিয়েছিল, সেটি আবার পরে বদলে যায়, অর্থাৎ এই পাঁচটি ছায়াপথ একটি মহা সংঘর্ষের মাধ্যমে যুক্ত হয়ে যায়, পরিণত হয় একটি মাত্র ছায়াপথে।

    নাসা এই বিষয়ক ছবিও ট্যুইটারে শেয়ার করে বলা হয়, এ ভাবেই হাবল টেলিস্কোপের ৩২ তম জন্মদিন পালন করা হল। এই ছবিটি পাঁচটি ছায়াপথের এক আশ্চর্য ছবি। এই ছবিটি আসলে তারের মতো জড়িয়ে আছে, এর মধ্যে জড়িয়ে আছে এলিপটিক্যাল গ্যালাক্সি, লেন্টিকুলার গ্যালাক্সি। বিজ্ঞানীদের তরফ থেকে বলা হয়, বিভিন্ন গ্যালাক্সি এ ভাবে নিজের গতিপথের পরিবর্তন করে, একে অপরের যাত্রাপথের মধ্যে দিয়ে যাতায়াত করে, এ ভাবে তৈরি হয় একটি নতুন ছায়াপথের চিহ্ন।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Galaxy

    পরবর্তী খবর