Gmail পাসওয়ার্ড চেঞ্জ কীভাবে করবেন? রইল সহজ পদ্ধতি

How to change Gmail password: অত্য়ন্ত সহজ কয়েকটি স্টেপে পরিবর্তন করা সম্ভব Gmail এর পাসওয়ার্ড

How to change Gmail password: অত্য়ন্ত সহজ কয়েকটি স্টেপে পরিবর্তন করা সম্ভব Gmail এর পাসওয়ার্ড

  • Share this:

#নয়াদিল্লি: যত দিন বাড়ছে তত অনলাইন নির্ভরতা বাড়ছে। আর অতিমারির পর তা একলাফে বেড়েছে অনেকটাই। বাড়ি থেকে অনলাইনে চলছে অফিস, মিটিং, বার্তা আদান প্রদান, বিভিন্ন গুরুত্বপূর্ণ ডকুমেন্ট তৈরি, এক্সেলে যাবতীয় কাজকর্ম। কিন্তু এসবের মাঝে আরও একটি গুরুত্বপূর্ণ কাজ যা অনেকেই ভুলে যান। সেটা হল Gmail-এর পাসওয়ার্ড পরিবর্তন। বর্তমানে অফিসের গুরুত্বপূর্ণ প্রায় সব কাজের জন্য়ই ব্য়বহার করা হয় Gmail। একাধিক গুরুত্বপূর্ণ তথ্য়ও থাকে সেখানে। তাই প্রয়োজন Gmail এর পাসওয়ার্ড নির্দিষ্ট সময় অন্তর পরিবর্তন করা এবং অত্য়ন্ত স্ট্রং একটি পাসওয়ার্ড সেট করা। অত্য়ন্ত সহজ কয়েকটি স্টেপে পরিবর্তন করা সম্ভব Gmail এর পাসওয়ার্ড।

কতদিন অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তন সম্ভব ?

সাইবার বিশেষজ্ঞদের অনেকের মত ৫ দিন অন্তর অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। তবে একাংশের মত ৩ দিন অন্তর পাসওয়ার্ড পরিবর্তন করলে হ্য়াকিংযের সম্ভবানা কমে। সুরক্ষিত তাকে তথ্য়।

কেমন পাসওয়ার্ড রাখা দরকার

পাসওয়ার্ড খুব সরল না কঠিন তা পাসওয়ার্ড সেট করার সময় দেখা সম্ভব। এবিষয়ে বিশেষজ্ঞরা জানিয়েছেন, পাসওয়ার্ড যেন কোনও সময় ব্য়বহারকারীর সঙ্গে সম্পর্কযুক্ত কিছু না হয়। যেমন ব্য়বহারকারীর নাম, বা টাইটেল বা জন্মদিন বা প্রিয় খাবার। এই ধরনের পাসওয়ার্ড না সেট করাই শ্রেয়। তাঁদের কথা অনুযায়ী পাসওয়ার্ড সম্পূর্ণ ভিন্ন একটি শব্দ হওয়া উচিত, যার মধ্য়ে থাকবে কিছু সংখ্য়া, কিছু স্পেশাল ক্য়ারেক্টার।

কী ভাবে পরিবর্তন করা সম্ভব Gmail পাসওয়ার্ড?

১) প্রথমে Google-এ মাই অ্য়াকাউন্টে যেতে হবে

২) সেখান থেকে ম্য়ানেজ ইয়োর অ্য়াকাউন্ট অপশনে যেতে হবে।

৩) এরপর সিকিউরিটি অপশনে গিয়ে নিজের বর্তমান পাসওয়ার্ড চেঞ্জ করা সম্ভব

পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য় বর্তমান পাসওয়ার্ডটি প্রথমে দিতে হবে। তারপর নতুন পাসওয়ার্ড সেট করতে হবে এবং তারপর ফের নতুন পাসওয়ার্ডটি টাইপ করে কনফার্ম করতে হবে। তারপর চেঞ্জ পাস ওয়ার্ড অপশনে ক্লিক করলেই চেঞ্জ হয়ে যাবে পাসওয়ার্ড।

Google অ্য়াকাউন্ট আরও সিকিওর করার জন্য় সুবিধা রয়েছে টু স্টেপ ভেরিফিকেশন। অর্থাৎ, কোনও Google অ্য়াকাউন্টের ক্ষেত্রে টু স্টেপ ভেরিফিকেশন অন করে রাখলে শুধুমাত্র পাসওয়ার্ড দিলেই ওই অ্য়াকাউন্ট খুলবে না। তার সঙ্গে সঙ্গে ব্য়ক্তিগত মোবাইলে আসবে একটি কোড। সেই কোডে ক্লিক করলে তবেই খুলবে অ্য়াকাউন্ট।

Published by:Ananya Chakraborty
First published: