Home /News /technology /
কোথায় পাওয়া যাবে করোনা ভ্য়াকসিন? এবার জানিয়ে দেবে Google Maps, Search

কোথায় পাওয়া যাবে করোনা ভ্য়াকসিন? এবার জানিয়ে দেবে Google Maps, Search

গুগল ম্য়াপ, গুগল অ্য়াসিস্ট্য়ান্ট এবং সার্চ অপশনের মাধ্য়মে ব্য়বহারকারীর কাছে ভ্য়াকসিনের যাবতীয় তথ্য় চলে আসবে

  • Share this:

#নয়াদিল্লি: করোনা ভ্য়াকসিন (Corona Vaccine) নেওয়ার জন্য় হুড়োহুড়ি সব জায়গায়। দীর্ঘক্ষণ লাইন দিয়েও মিলছে না ভ্য়াকসিন। এমন অভিযোগ করেছেন অনেকে। কোথাও কোথাও অভিযোগ করা হচ্ছে, স্লট বুকিং করা সম্ভব হচ্ছে না। কারণ স্লট বুকিং করার আগেই কয়েক মুহূর্তের মধ্য়ে নির্দিষ্ট এলাকায় বা নির্দিষ্ট সেন্টারে শেষ হয়ে যাচ্ছে করোনা ভ্য়াকসিন। এই সমস্য়া সমাধানে এবার এগিয়ে এল ইন্টারনেট জায়েন্ট Google। এবার থেকে Google-ই জানিয়ে দেবে নিকটবর্তী এলাকায় কোন ভ্য়াকসিন সেন্টারে কতগুলি ভ্য়াকসিন মজুত রয়েছে। কোথায় গেলে ইউজার নিশ্চিত ভাবে ভ্য়াকসিন পাবেন। এর জন্য় দীর্ঘক্ষণ ধরে লাইনে দাঁড়িয়ে থাকার কোনও প্রয়োজন নেই। গুগল ম্য়াপ (Google Maps), গুগল অ্য়াসিস্ট্য়ান্ট ( Google Assistant) এবং সার্চ (Search) অপশনের মাধ্য়মে ব্য়বহারকারীর কাছে ভ্য়াকসিনের যাবতীয় তথ্য় চলে আসবে।

এই পুরো প্রক্রিয়াটির জন্য় যাবতীয় তথ্য় কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের (Ministry of Health) কাছ থেকে নিয়েছে Google। জানা গেছে, চলতি সপ্তাহ থেকেই এই সুবিধা পাওয়া যাবে। দেশের প্রায় ১৩ হাজার এলাকায় অবস্থিত ভ্য়াকসিন সেন্টারের যাবতীয় তথ্য় পাওয়া যাবে Google - এর মাধ্য়মে। এবং রিয়েল টাইম ডেটা দেখা যাবে Google - এর মাধ্য়মে।

কী কী তথ্য় পাওয়া যাবে ?

ভ্য়াকসিন নেওয়া সংক্রান্ত যাবতীয় তথ্য় পাওয়া যাবে। কোন সেন্টারে কতগুলি স্লট রয়েছে। তার মধ্য়ে কতগুলি স্লট বুকিং হয়েছে এবং কতগুলি খালি রয়েছে। কোন সেন্টার থেকে কোন ডোজ দেওয়া হচ্ছে। পাশাপাশি কোন সেন্টারে ফ্রি এবং কোথায় টাকা দিয়ে টিকা নেওয়া যাচ্ছে সেই তথ্য় পাওয়া যাবে। পাশাপাশি কোউইন (Cowin) ওয়েবসাইটে বুকিংয়ের জন্য় প্রয়োজনীয় লিঙ্কও পাওয়া যাবে। এর আগে কোভিড টেস্টিং সেন্টারের যাবতীয় তথ্য় আপডেট করেছিল Google।

এই সংক্রান্ত একটি ব্লগ পোস্ট করেছে Google। তাতে সংস্থাটি জানিয়েছে, কোভিড ভ্য়াকসিন সম্পর্কে যাবতীয় তথ্য় পাওয়া যাবে Google Search, Maps এবং Google Assistant-এ। ইংরেজি, বাংলা, হিন্দি-র পাশাপাশি তেলুগু, তামিল, মালয়ালাম, কন্নড, গুজরাটি এবং মারাঠি ভাষাতেও সার্চ করতে পারবেন ব্য়বহারকারীরা। এবিষয়ে Google - এর ডিরেক্টর (Director) হেমা বুধারাজু (Hema Budharaju) জানিয়েছেন, যেহেতু বর্তমানে সাধারণ মানুষ কোভিড সংক্রান্ত যাবতীয় তথ্য় জানতে চাইছেন তাই Google এই পদক্ষেপ নিয়েছে। CoWin টিমের সঙ্গেও কাজ করছে Google। যাতে আগামীতে আরও নতুন কিছু সুবিধা ব্য়বহারকারীদের দেওয়া সম্ভব হয়।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Coronavirus vaccine, COVID-19, Google