Home /News /technology /
Snore and Cough Detection: ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা? সনাক্ত করতে নতুন ফিচার আনছে গুগল

Snore and Cough Detection: ঘুমের মধ্যে নাক ডাকার সমস্যা? সনাক্ত করতে নতুন ফিচার আনছে গুগল

গ্রাহকদের মধ্যে ঘুমের সমস্যাজনিত নাক ডাকা এবং সর্দি-কাশির সমস্যা সনাক্ত করতে কাজ করবে এই দু’টি ডিটেকশন ফিচার

  • Share this:

Snore and Cough Detection: টেক জায়েন্ট Google প্রতিনিয়ত বিভিন্ন ফিচার ডেভেলপের মাধ্যমে গ্রাহকদের ইন্টারনেট ব্যবহারের পদ্ধতিকে সহজ থেকে সহজতর করে তুলছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই টেক জায়েন্ট কোম্পানি Google সম্প্রতি দু’টি ডিটেকশন ফিচারের ওপর কাজ করছে।

গ্রাহকদের মধ্যে ঘুমের সমস্যাজনিত নাক ডাকা এবং সর্দি-কাশির সমস্যা সনাক্ত করতে কাজ করবে এই দু’টি ডিটেকশন ফিচার। তবে আপাতত পিক্সেল (Pixel) এবং অ্যান্ড্রয়েড (Android) ভার্সনের ওপরেই কাজ করছে Google। খুব সম্ভবত পিক্সেলেই এই ফিচারটি প্রথমে লঞ্চ হবে এবং তার পর ধীরে ধীরে অ্যান্ড্রয়েডে এটি উপলব্ধ হবে।

টেক ওয়েবসাইট গুগল হেলথ স্টাডিজ অ্যাপের ইনস্টলেশন ফাইলে কোডের মাধ্যমে জানতে পেরেছে যে, কোম্পানি সম্প্রতি ‘eSleep Audio Collecton’ নামে একটি গবেষণা চালাচ্ছে যা কেবলমাত্র Google-এর কর্মীদের ক্ষেত্রেই প্রযোজ্য। বাজারে ছাড়ার আগে যাতে এই ফিচারের গোপনীয়তা রক্ষা করা যায় তাই এই ব্যবস্থা।

আরও পড়ুন - এর লাভজনক অফার, একবার রিচার্জ করে সারা বছর কলিং, ডেটা ফ্রি!

9To5 Google প্রকাশিত ওই রিপোর্টে আরও বলা হয়েছে যে, এই গবেষণায় অংশ নিতে হলে অংশগ্রহণকারীদের ফুল টাইম গুগলার হতে হবে এবং অ্যান্ড্রয়েড ফোন থাকতে হবে।

এছাড়া সমীক্ষার অন্যান্য শর্তের মধ্যে একটি হল, “একই ঘরে একজনের বেশি প্রাপ্তবয়স্ক স্লিপার ছাড়া আর কাউকে রাখা যাবে না, বিশেষ করে এমন কেউ যিনি প্রতিযোগী কোনও কোম্পানির জন্য কাজ করেন”।

আরও পড়ুন - WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

Google জানিয়েছে যে, তাদের হেলথ সেনসিং টিম ইতিমধ্যেই সক্রিয় ভাবেই এই দুটি ফিচারের ওপর কাজ করছে। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই অ্যাডভান্স সেনসিং কেপাবিলিটি ও অ্যালগরিদম যুক্ত টুল ব্যবহার করে ঘুমের উপযোগিতা নিয়ে সচেতন হতে পারবেন। ঘুমের সময় রেকর্ড করা অডিও কালেকশনের মাধ্যমে পর্যাপ্ত ডেটা ডেলিভার করে অ্যালগরিদম ডেভেলপ করা হবে।

এই ‘Cough and Snore Algorithms’ বেড সাইড মনিটরিং ফিচারের মাধ্যমে ফোনের ডিভাইসে কাজ করবে। এতে ফিচার ব্যবহারকারীদের রাতে ঘুমের অবস্থা কেমন তা জানা যাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android, Google, Google Pixel

পরবর্তী খবর