Home /News /technology /
Google App-এ আসছে একাধিক পরিবর্তন, এক নজরে দেখে নিন Chrome এবং Gmail-এর নতুন লুক

Google App-এ আসছে একাধিক পরিবর্তন, এক নজরে দেখে নিন Chrome এবং Gmail-এর নতুন লুক

Google App Makeover: এক নজরে দেখে নিন এই সকল অ্যাপে কি ধরনের পরিবর্তন করা হতে চলেছে

  • Share this:

Google App Makeover: ২০২২ সালের Google I/O-এ বিভিন্ন ধরনের ঘোষণা করা হয়েছে। এর মধ্যে বেশ কিছু বড় ঘোষণা রয়েছে। তার মধ্যেই একটি হল গুগলের অ্যাপ সংক্রান্ত ঘোষণা। Google বড় স্ক্রিনের জন্য নতুন কিছু আনতে চলেছে বলে মনে করা হচ্ছে। আসলে এ বার তাদের লক্ষ্য হল ট্যাবলেটের জন্য অ্যাপ। এ বারের অনুষ্ঠানের থিমের সঙ্গেও এই ভাবনাটি মিলে যাচ্ছে, যেখানে ডিজাইন ল্যাঙ্গোয়েজ এবং পার্সোনালাইজড ইন্টারফেসের উপর জোর দেওয়া হচ্ছে। সুতরাং বলাই যায় যাঁরা এখন অ্যান্ড্রয়েড চালিত ট্যাবলেট ব্যবহার করছেন, তাঁরা কিছুদিনের মধ্যেই বেশ কিছু পরিবর্তন দেখতে পাবেন, আর তা ভিস্যুয়াল। এই ভিস্যুয়াল পরিবর্তন দেখা যাবে গুগলের বিভিন্ন ধরনের অ্যাপে। এর মধ্যে রয়েছে Google Chrome, Google Map, Gmail ইত্যাদি।

গুগলের আই/ও ২০২২-এ বিশেষ আকর্ষণ ছিল Google Pixel 7, Google Pixel Pixel 7 Pro, Google Pixel Watch, Google Pixel Buds। কিন্তু এই সব পণ্য নিয়ে ঘোষণার পাশাপাশি সেখানে অ্যান্ড্রয়েড ১৩ এর কয়েকটি পরিবর্তনের কথাও বলা হয়েছে। অ্যান্ড্রয়েডকে আরও বেশি পার্সোনালাইজড করার জন্য ডিজাইন ইনোভেশনের উপরে জোর দিতে চাইছে গুগল। Google ট্যাবলেটের উপরে আরও বেশি জোর দিতে চায় তার ভিসুয়াল উন্নত করার জন্য।

গুগলের বিভিন্ন ধরনের অ্যাপের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পরিবর্তন করা হতে পারে। আসন্ন আপডেটেই হতে পারে সেই পরিবর্তন। গুগলের সেই সকল অ্যাপের মধ্যে রয়েছে Google Chrome, Gmail, Google Map, Google Duo, ক্যালকুলেটর, ইউটিউব মিউজিক, ফাইলস অ্যাপ, ফামিলি লিঙ্ক অ্যাপ ইত্যাদি। এক নজরে দেখে নিন এই সকল অ্যাপে কি ধরনের পরিবর্তন করা হতে চলেছে।

Google Chrome - অন্যান্য অ্যাপের মধ্যে Google Chome হল একটি সেরা অ্যাপ যা ট্যাবলেটে ভাল কাজ করে। এটিকে আরও ভাল করার জন্য আনা হতে পারে মাল্টিটাস্কিং ফিচার। এছাড়া কেউ যদি মাল্টিপল ট্যাব ওপেন করে সেই সময় বেটার লুক পাওয়া যাবে।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

Gmail- Gmail-এর ক্ষেত্রে আসতে পারে ইউটিলিটি পরিবর্তন। এর ফলে ইউজাররা জিমেলের উপরে পাবে একটি ড্রয়ার বাটন। এর মাধ্যমে ইউজাররা খুব সহজেই নিজেদের ফোল্ডার এবং লেবেল অ্যাকসেস করতে পারবে।

Google Map - ট্যাবলেটের ক্ষেত্রে Google ম্যাপের স্প্লিট ভিউ পাওয়া যাবে। কিন্তু এখন গুগলের তরফে নিয়ে আসা হয়েছে শিফটিং বটম বার। এর মাধ্যমে পাওয়া যাবে বেটার ভিউ।

Files app - ফাইল অ্যাপে ভারটিকাল ইন্টারফেস আসতে পারে। এর ফলে এটি আরও উন্নত হবে।

Calculator - এটিতে আসবে নতুন লেআউট। যার মাধ্যমে দুই কলামের ভিউ, বেশি বাটন এবং অপারেশন টুলের সুবিধা পাওয়া যাবে।

Family link App - এর নেভিগেশন ড্রয়ার রিভ্যাম্প করা হবে। এর ফলে নতুন একটি লুক এবং নতুন ফিচার পাওয়া যাবে।

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

Google Duo- এই ভিডিয়ো কলিং অ্যাপ আরও সেন্ট্রালাইজড কন্ট্রোল হবে। এর ফলে ইউজাররা আরও বড় ডিসপ্লের সুবিধা পাবে।

YouTube Music- এই অ্যাপে পাওয়া যাবে ডাবল কলাম ভিউ। এছাড়াও নেভিগেশন রেলের মাধ্যমে স্ক্রিনে আরও বেশি ফিচারের সুবিধা পাওয়া যাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Gmail, Google, Google app, Google Chrome, Google map

পরবর্তী খবর