Home /News /technology /
বিশেষ করে iPhone ইউজারদের জন্য নয়া পাসওয়ার্ড ফিচার ? Google-এর ব্যাপারটা কী ?

বিশেষ করে iPhone ইউজারদের জন্য নয়া পাসওয়ার্ড ফিচার ? Google-এর ব্যাপারটা কী ?

iOS ব্যবহারকারীরা দ্রুত এবং নিরাপদে তাঁদের ডিভাইসে যে কোনও ওয়েবসাইটে বা অ্যাপে তাঁদের পাসওয়ার্ড তৈরি করা, স্টোর করা বা পাসওয়ার্ড পূরণ করার কাজ করতে পারেন

  • Share this:

    Google iOS Password Feature: Google সর্বদাই তার বিভিন্ন সার্ভিস সিস্টেমে নতুন নতুন ফিচার যোগ করে চলেছে। সম্প্রতি Google iOS ব্যবহারকারীদের জন্য Chrome ব্রাউজারে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এতে iOS ব্যবহারকারীরা দ্রুত এবং নিরাপদে তাঁদের ডিভাইসে যে কোনও ওয়েবসাইটে বা অ্যাপে তাঁদের পাসওয়ার্ড তৈরি করা, স্টোর করা বা পাসওয়ার্ড পূরণ করার কাজ করতে পারেন।

    Google আইফোন (iPhone) এবং আইপ্যাড (iPad) ব্যবহারকারীদের জন্য আরও বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে এসেছে। Chrome–এর প্রোডাক্ট ম্যানেজার নাসিম সিডাঘাট (Nasim Sedaghat) এদিন এক ব্লগ পোস্টের মাধ্যমে জানিয়েছেন, ‘গ্রাহকরা যারা আইফোন এবং আইপ্যাডে বিভিন্ন অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করেন তখন নিরাপদে আপনার পাসওয়ার্ড সংরক্ষণের সেরা জায়গা Chrome। এতে আপনাদের বার বার পাসওয়ার্ড পরিবর্তন বা মনে রাখার দরকার পড়বে না।’ ন্যূনতম সময় ব্যয় করেই এবার থেকে ব্যবহারকারীরা যে কোনও ওয়েব বা অ্যাপ সার্চ করতে সক্ষম হবেন।

    Google-এর নতুন টুলগুলির মধ্যে অন্যতম ফিচার হল ফিশিং, ম্যালওয়্যার বা ওয়েবসাইটের থ্রেড বা ভুয়ো মেসেজ থেকে ডিভাইসকে সুরক্ষিত রাখা।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    ব্যবহারকারীরা তাঁদের আইফোন বা আইপ্যাডে 'এনহ্যান্সড সেফ ব্রাউজিং’ (Enhanced Safe Browsing) ফিচারটি এনেবল করলে যে কোনও ওয়েব ব্যবহারের সময় এটি ব্যবহারকারীদের সতর্ক করে দেয়। ওয়েব থেকে কোনও রকম ঝুঁকির সম্ভাবনা থাকলে এই ফিচারটি আগে থেকেই ব্যবহারকারীদের ঝুঁকি সম্পর্কে জানান দেয়। ‘Google Safe Browsing’ অপশনটি ব্যবহার করলেই ব্যবহারীরা জানতে পারবেন কী কী ঝুঁকির সম্ভাবনা রয়েছে। এছাড়াও অন্য আরও একটি ফিচার 'রিভ্যাম্পড'-এর (Revamped) মাধ্যমে নতুন কনটেন্ট সার্চ করা বা iOS-এর জন্য Chrome-এ ফ্রেশ সার্চের ক্ষেত্রেও এই ফিচারটি সহায়তা করে।

    এখানেই শেষ নয়, কোম্পানি আরও জানিয়েছে যে, তারা নতুন একটি ফিচার আনতে চলেছে। শীঘ্রই iOS-এ শুরু হচ্ছে ক্রোম অ্যাকশনস (Chrome Actions) যাতে ব্যবহারকারীরা ক্রোম অ্যাড্রেস বার থেকে আরও দ্রুত তাঁদের প্রয়োজনীয় কাজ করতে পারেন।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Google, IPhone

    পরবর্তী খবর