Home /News /technology /
Facebook Dark Mode: iOS ইউজাররা কি আর ব্যবহার করতে পারবেন না ফেসবুক অ্যাপের ডার্ক মোড অপশন ?

Facebook Dark Mode: iOS ইউজাররা কি আর ব্যবহার করতে পারবেন না ফেসবুক অ্যাপের ডার্ক মোড অপশন ?

Facebook Dark Mode: ফেসবুকের এই ডার্ক মোড অপশন কেন আইওএস ডিভাইসে কাজ করছে না, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি

  • Share this:

Facebook Dark Mode: অন্যান্য বিভিন্ন ধরনের অ্যাপের মতোই ফেসবুকেও (Facebook) সাপোর্ট করে ডার্ক মোড (Dark Mode) অপশন। এর ফলে ফেসবুকের ইউজাররা মোবাইল ডিভাইসে ব্যবহার করতে পারেন ডার্ক মোড অপশন। কিন্তু, এই সপ্তাহে আইওএসের (iOS) বহু ইউজার নিজেদের ডিভাইসে ফেসবুকের ডার্ক মোড অপশন ব্যবহার করতে পারেননি। আইওএসের ইউজাররা অভিযোগ জানিয়েছেন যে, তাঁদের ডিভাইসে কাজ করছে না ফেসবুকের ডার্ক মোড অপশন। তাঁদের ডিভাইসে ফেসবুকের ডার্ক মোড অপশন কাজ করা বন্ধ করে দিয়েছে।

৯টু৫ম্যাকের (9to5Mac) রিপোর্ট অনুযায়ী আইওএস ডিভাইসে ফেসবুকের ডার্ক মোড অপশন কাজ করা বন্ধ করে দিয়েছে। এর ফলে আইওএস ইউজাররা ব্যবহার করতে পারছেন না ফেসবুকের ডার্ক মোড অপশন। কিন্তু, ফেসবুকের এই ডার্ক মোড অপশন কেন আইওএস ডিভাইসে কাজ করছে না, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। কয়েকটি সূত্র অনুযায়ী বাগের জন্য আইওএস ইউজাররা ব্যবহার করতে পারছেন না ফেসবুকের ডার্ক মোড অপশন। কিন্তু, এই বিষয়ে ফেসবুকের পেরেন্ট কোম্পানি মেটার (Meta) তরফে এখনও অফিসিয়ালি কিছু জানানো হয়নি। সুতরাং আইওএস ডিভাইসে ফেসবুকের ডার্ক মোড অপশন কেন কাজ করা বন্ধ করে দিয়েছে, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

আরও পড়ুন - এর লাভজনক অফার, একবার রিচার্জ করে সারা বছর কলিং, ডেটা ফ্রি!

আরও পড়ুন - WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

আইওএস ইউজাররা যখন তাঁদের ডিভাইসে ফেসবুকের ডার্ক মোড অপশন ব্যবহার করতে পারছেন না, অন্য দিকে ফেসবুকের অন্যান্য ইউজাররা আবার এই ডার্ক মোড অপশন ব্যবহার করতে পারছেন না অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে। ফেসবুকের কয়েকজন ইউজার জানিয়েছেন যে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্যুইটারে (Twitter) ব্যবহার করা যাচ্ছে না এই ডার্ক মোড অপশন। এই সমস্যা শুধু অ্যাপের ডার্ক মোড থিমেই সীমাবদ্ধ নেই। এই সমস্যা দেখা গিয়েছে আইওএস ডিভাইসে ফেসবুকের ওয়াইড ডার্ক মোড সিস্টেম ফিচারেও। এটি ম্যানুয়ালি এনেবল করা যায় ফেসবুক এবং আইফোনের সেটিং সেকশনে।

কিন্তু, এখন ফেসবুকের কোথাও আর দেখা যাচ্ছে না এই ডার্ক মোড ফিচার। ফেসবুক ওয়াইড ডার্ক মোডের বেসিক সিস্টেমের অনুরোধ নেওয়াও বন্ধ করে দিয়েছে। এর ফলে ইউজাররা ডার্ক মোড থিম ম্যানুয়ালি এনেবল করতে পারবেন না। বিগত কয়েক ঘণ্টায় ইতিমধ্যেই লক্ষ লক্ষ আইওএস ইউজার এই বিষয়ে ফেসবুকের কাছে তাঁদের অভিযোগ জানিয়েছেন। সুতরাং মনে করা হচ্ছে ফেসবুকের তরফে এই সমস্যা সমাধানের জন্য কাজ শুরু করা হয়েছে। ২০১৯ সালে ফেসবুক আইওএস ইউজারদের জন্য চালু করেছিল এই ওয়াইড ডার্ক মোড সাপোর্ট। আইওএস ১৩ ভার্সনের জন্য চালু করা হয়েছিল সেটি। অন্য দিকে, ২০২০ সালের জুন মাস অবধি আইওএস ডিভাইসে ফেসবুকের নেটিভ ডার্ক মোড সাপোর্ট চালু করা হয়নি। এর ফলে অ্যান্ড্রয়েড ইউজারদের হাতে আইফোন ইউজারদের অনেক আগে এসেছিল ডার্ক থিম।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, Facebook, IOS

পরবর্তী খবর