Home /News /technology /
Ransomware: How to Predict | ক্রমেই বাড়ছে র‍্যানসামওয়ার হানা! ম্যালওয়্যারের হানা থেকে বাঁচবেন কী ভাবে, জেনে নিন

Ransomware: How to Predict | ক্রমেই বাড়ছে র‍্যানসামওয়ার হানা! ম্যালওয়্যারের হানা থেকে বাঁচবেন কী ভাবে, জেনে নিন

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Can You Predict the Likelihood of a Ransomware Attack?এদের থেকে বাঁচার জন্য সাইবার সিকিউরিটির উপরে বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন।

  • Share this:

    ক্রমাগত বেড়ে চলেছে র‍্যানসামওয়ার অ্যাটাক। সম্প্রতি জেপি মরগান ইন্টারন্যাশনাল কাউন্সিল (JPMorgan International Council) পাবলিক এবং প্রাইভেট সেক্টরের কাছে আবেদন করেছে তারা যেন তাদের সাইবার সিকিউরিটির দিকে গুরুত্ব দেয়। কারণ একটু অসতর্ক হলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। ক্রমাগত হারে বেড়ে চলেছে র‍্যানসামওয়ার অ্যাটাক। এদের থেকে বাঁচার জন্য সাইবার সিকিউরিটির উপরে বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। বিগত বছরে বিভিন্ন নাম করা কোম্পানি এই ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাকের শিকার হয়েছিল। এর মধ্যে রয়েছে ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশন (National Basketball Association)। সুতরাং এখনই সাবধান হওয়ার প্রয়োজন রয়েছে। ব্যাঙ্কিং সেক্টরের ক্ষেত্রে প্রতি বছর র‍্যানসামওয়ার অ্যাটাক বেড়ে চলেছে প্রায় ১৩১৮ শতাংশ হারে।

    র‍্যানসামওয়ার অ্যাটাক যা ক্ষতি করতে পারে -

    এটি এক ধরনের ম্যালওয্যার। যার মাধ্যমে ডিজিটাল যে কোনও ডিভাইসের ক্ষতি হতে পারে। ব্যাঙ্কের টাকা চুরি হয়ে যেতে পারে নিজের অজান্তে এবং চুরি হয়ে যেতে পারে যে কোনও ডিভাইসে থাকা গুরুত্বপূর্ণ তথ্য ও নথি। ২০১১ সাল থেকে পাল্লা দিয়ে বেড়ে চলেছে এই ধরনের র‍্যানসামওয়ার-এর হানাদারি। এদের কাজ হল বিভিন্ন ডিজিটাল ডিভাইসে ঢুকে গুরুত্বপূর্ণ নথি চুরি করা। তার বাইরে এরা যে কোনও সময় ব্যাঙ্কের টাকা লোপাট করে দিতে পারে। কারণ বর্তমানে ব্যাঙ্কের কাজও ডিজিটালি করা হচ্ছে। এর ফলে এই ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক থেকে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে।

    আরও পড়ুন - আপনার অ্যান্ড্রয়েড ফোনটিই হয়ে উঠবে একটি ডিজিটাল ফোটো ফ্রেম, কী ভাবে? দেখে নিন

    আরও পড়ুন - খুব অল্পতেই অত্যন্ত ঠান্ডা, সামান্য বিদ্যুতের বিল? স্টাইলিশ লুক, এক এসিতে হাজার কামাল, কেনার আগে জেনে নিন

    বিভিন্ন ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক -

    বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক রয়েছে। এদের এক একটির কাজ এক একরকম। কারও কাজ হল ডিভাইস হ্যাক করা আবার কারও কাজ হল তথ্য চুরি করা। আবার কিছু র‍্যানসামওয়ার সরাসরি ডিভাইসে হানা দিয়ে ব্যাঙ্কের টাকা চুরি করে। গ্রাহকদের ডিভাইস হ্যাক করে অনায়াসেই তাদের ব্যাঙ্কের টাকা চুরি করে নিতে পারে র‍্যানসামওয়ার। এর ফলে এই ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক থেকে সাবধান হওয়ার প্রয়োজন রয়েছে।

    র‍্যানসামওয়ার অ্যাটাক থেকে বাঁচার জন্য সতর্ক হওয়া প্রয়োজন -

    যে কোনও সাইবার অপরাধের বাড় বাড়ন্তের পিছনে রয়েছে দুর্বল নিরাপত্তা ব্যবস্থা। বর্তমানে ক্রমাগত হারে বেড়ে চলেছে র‍্যানসামওয়ার অ্যাটাক। কারণ সাইবার সিকিউরিটি এখনও তেমন মজবুত নয়। এর ফলে এই ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক করা যাচ্ছে সহজেই। একটি নির্দিষ্ট সাইবার সিকিউরিটি অবলম্বন করতে পারলে এই ধরনের র‍্যানসামওয়ার অ্যাটাক থেকে বাঁচার সম্ভাবনা রয়েছে। তাই আরও বেশি করে সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। কারণ এর থেকে বিভিন্ন ধরনের ক্ষতি হতে পারে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Cyber Attack

    পরবর্তী খবর