Home /News /technology /
BGMI Banned: PUBG-র পর BGMI! ভারতে কেন নিষিদ্ধ হল এই অনলাইন গেম, দেখে নিন এক নজরে

BGMI Banned: PUBG-র পর BGMI! ভারতে কেন নিষিদ্ধ হল এই অনলাইন গেম, দেখে নিন এক নজরে

BGMI Banned: Here's the reason and why | দেশের নিরাপত্তা এবং তথ্য ফাঁস সংক্রান্ত উদ্বেগের কথা মাথায় রেখেই ভারতে BGMI নিষিদ্ধ করা হয়েছে

  • Share this:

    BGMI Banned: ‘ব্যাটলগ্রাউন্ডস মোবাইল ইন্ডিয়া’ বা BGMI একটি অনলাইন মোবাইল গেম। সম্প্রতি এ দেশে তা নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত সরকার। আর তারপরেই 'প্রহার' নামে একটি অসরকারি সংগঠন (NGO) এই খেলা নিষিদ্ধ করার জন্য সরকারকে ধন্যবাদ জানিয়েছে।

    প্রহারের সভাপতি অভয় মিশ্র (Abhay Mishra) বলেন, ‘চলতি বছর ফেব্রুয়ারি থেকে, আমরা এই সত্যটি তুলে ধরেছি যে BGMI এবং নিষিদ্ধ PUBG এক এবং একই। তথাকথিত নতুন অবতারে এসেছিল BGMI এবং কখনই তা আগের PUBG থেকে আলাদা ছিল না। এর পিছনে রয়েছে ‘টেনসেন্ট’ (Tencent)। ভারতের নিরাপত্তা ও সার্বভৌমত্বের স্বার্থে এই পদক্ষেপ খুবই জরুরি ছিল, এ জন্য আমরা ভারত সরকারের কাছে কৃতজ্ঞ।’

    প্রথম থেকেই প্রহার BGMI-কে ‘চিনা’ গেমের তকমা দিয়েছিল। কিন্তু ভারতে BGMI পরিচালনা করে দক্ষিণ কোরিয়া ভিত্তিক সংস্থা ‘ক্র্যাফটন’ (Krafton)। তারা দাবি করেছিল কোনও ভাবেই চিনা অংশীদারিত্বের অন্তর্গত নয় এই খেলা। বিশেষত করে টেনসেন্টের (Tencent) সঙ্গে এর কোনও যোগ নেই।

    সরকারের একটি সূত্র দাবি করেছে, দেশের নিরাপত্তা এবং তথ্য ফাঁস সংক্রান্ত উদ্বেগের কথা মাথায় রেখেই ভারতে BGMI নিষিদ্ধ করা হয়েছে।

    আরও পড়ুন: ১৩টি নতুন মোবাইল প্ল্যানে বিনামূল্যে অ্যামাজন প্রাইম! দেখুন অসাধারণ এই অফার

    এ দিকে, প্রহার নামের সংস্থাটি গত বেশ কিছুদিন ধরেই ভারতে BGMI গেমের অনুমতি নিয়ে সরকারের কাছে উদ্বেগ প্রকাশ করে চলেছে।

    চলতি বছর ফেব্রুয়ারিতে, প্রহার তথ্য প্রযুক্তি আইনের ৬৯ এ ধারায় চিনা অ্যাপ BGMI ব্লক করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) এবং ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রককে (MeitY) চিঠি লিখেছিল। সেখানে তারা দাবি করে, ‘এটি ভারতের সার্বভৌমত্ব, অখণ্ডতা, ভারতের প্রতিরক্ষা, রাষ্ট্রের নিরাপত্তা এবং জনশৃঙ্খলার ক্ষেত্রে হুমকি স্বরূপ।’

    অভয় মিশ্র দাবি করেছেন, তাঁরা গত মার্চ মাসে, টেনসেন্ট প্রতিষ্ঠাতা চিনা ধনকুবের পনি মা (Pony Ma)-কে একটি খোলা চিঠি দিয়েছিলেন। সেখানে ভারতে BGMI-এর বর্তমান পরিচালক Krafton এবং এর আগে নিষিদ্ধ হওয়া PUBG-এর পরিচালকের মধ্যে গোপন আঁতাত বিষয়ে ১০টি প্রশ্নের উত্থাপন করা হয়েছিল। কিন্তু কোনও রকম উত্তর দেননি পনি মা।

    আরও পড়ুন: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

    সম্প্রতি, কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর (Rajeev Chandrasekhar) রাজ্যসভায় তাঁর ভাষণে কিছু সংবাদের দিকে ইঙ্গিত করে জানিয়েছেন, একটি শিশু তার মাকে হত্যা করেছে PUBG-র প্রভাবে। যদিও PUBG মোবাইল গেম ইতিমধ্যেই ভারতে নিষিদ্ধ, তিনি রাজ্যসভায় জানিয়েছেন, নিষিদ্ধ অ্যাপগুলি নতুন নাম নিয়ে ফের হাজির হচ্ছে। এটি উদ্বেগের বিষয়। তিনি আরও বলেন যে এ ধরনে খেলাগুলি পরীক্ষা করে দেখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠানো হয়েছে।

    ২০২০ সালের সেপ্টেম্বরে ভারতে PUBG নিষিদ্ধ হয়৷ দশ মাসের মধ্যে, Krafton গেমটিকে Battlegrounds Mobile India বা BGMI নামে ফের চালু করেছে৷ BGMI হল চিনা অ্যাপগুলির মধ্যে সবচেয়ে বড় যেটি একই বৈশিষ্ট্য নিয়ে ফের লঞ্চ করা হয়েছে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Battlegrounds Mobile India, BGMI, PUBG Mobile

    পরবর্তী খবর