Home /News /technology /
Best Travel Apps: বেড়াতে পছন্দ করেন? হাতের কাছে রাখুন এই ৫টি ট্রাভেল অ্যাপ

Best Travel Apps: বেড়াতে পছন্দ করেন? হাতের কাছে রাখুন এই ৫টি ট্রাভেল অ্যাপ

Travel Apps: ইন্টারনেটের রমরমার যুগে তথ্যের অভাব কোথাও নেই। কোনও পর্যটনস্থলের পরিবেশ প্রকৃতি এমনকী হোটেলগুলি সম্পর্কেও প্রচুর তথ্য পাওয়া যায়। কিন্তু এর মাঝখানে ফাঁক থেকে যায় গুরুত্বপূর্ণ তথ্যের।

  • Share this:

Best Travel Apps: একটা সময় ছিল যখন অচেনা জায়গায় বেড়াতে গেলে খানিকটা দ্বন্দ্ব থাকত মনে। এ দিকে বাঙালির আবার পায়ের তলায় সর্ষে। তবে আধুনিক প্রযুক্তি সেই দ্বন্দ্ব কাটিয়ে দিয়েছে এক লহমায়। বড় কোনও ট্যুর হোক বা সাধারণ রোড ট্রিপ, হাতের স্মার্টফোনটি হয়ে উঠতে পারে সেরা গাইড। কোথায় বেড়াতে যাবেন, কোন রাস্তা দিয়ে যাবেন, কোন হোটেলে থাকবেন এবং কী ভাবে তা বুক করবেন—সব কিছুর পথ নির্দেশ করতে পারে এই সব অ্যাপ।

ইন্টারনেটের রমরমার যুগে তথ্যের অভাব কোথাও নেই। কোনও পর্যটনস্থলের পরিবেশ প্রকৃতি এমনকী হোটেলগুলি সম্পর্কেও প্রচুর তথ্য পাওয়া যায়। কিন্তু এর মাঝখানে ফাঁক থেকে যায় গুরুত্বপূর্ণ তথ্যের। আর সেখানেই সাহায্য করতে এগিয়ে আসতে পারে এই সব ট্রাভেল অ্যাপ। আগামী ছুটির মরসুমে এই অ্যাপগুলিই হয়ে উঠতে পারে দারুন গাইড।

ইনক্রেডিবল ইন্ডিয়া (Incredible India) - ভারতের পর্যটন মন্ত্রকের একটি বিশেষ প্রকল্প হিসেবে রয়েছে এই Incredible India। যার উদ্দেশ্যই হল ভারতীয় দর্শনীয় স্থানগুলিকে আন্তর্জাতিক এবং স্থানীয় পর্যটকদের কাছে তুলে ধরা। শুধু ভ্রমণ নয়, এই অ্যাপের মাধ্যমে ভারতের ঐতিহ্য, সংস্কৃতি, আধ্যাত্মিকতা সম্পর্কেও তথ্য রয়েছে।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

প্যাক পয়েন্ট (PackPoint) - একবার কোথায় বেড়াতে যাওয়া হবে তা ঠিক করে ফেলার পরের পদক্ষেপই হল ব্যাগ প্যাক করা। এই অ্যাপের কাজ হল ইউজারের প্যাকিং বাক্সের হিসেব রাখা। কোথায় যাওয়া হচ্ছে, কবে যাওয়া হচ্ছে, কত দিন থাকার কথা ওই এলাকায়—এ সব বলে দিলে এই অ্যাপ নিজে থেকেই চেক লিস্ট তৈরি করে দেবে। সেই চেকলিস্ট পরিবার ও বন্ধুদের সঙ্গে শেয়ারও করা যাবে।

ফ্যাব হোটেলস (FabHotels)- বে়ড়াতে যাওয়ার সব পরিকল্পনা সারা, কিন্তু মনের মধ্যে আশঙ্কা জাগিয়ে রাখে হোটেল। এক গাদা টাকা খরচ করে হোটেল বুক করা এবং বিদেশ বিভুঁয়ে গিয়ে মনের মতো হোটেল না পাওয়ার সমস্যায় ভোগেননি এমন পর্যটক পাওয়া মুশকিল। এই বিশেষ অ্যাপটি সাহায্য করতে পারে। এর মাধ্যমে ভারতের যে কোনও স্থানে বাজেট হোটেলের সন্ধান মিলতে পারে। পাওয়া যায় নানা ধরনের সুযোগ সুবিধার হদিশও।

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

গুগল ট্রান্সলেট (Google Translate)- বিদেশে বেড়াতে গেলে ভাষা তো সমস্যা তৈরি করতেই পারে। সে ক্ষেত্রে বিস্তর কাজে আসে Google-এর চির চেনা এই ফিচার। অ্যাপটি স্মার্টফোনে ইনস্টল করা থাকলে বিদেশের অর্ধেক সমস্যাই সমাধান হয়ে যেতে পারে।

গুগল ম্যাপ (Google Map) - সুকুমার রায়ের ‘ঠিকানা’ কবিতা লেখাই হতে পারত না যদি তখন Google Map থাকত। বেড়াতে গিয়ে স্থানীয় পরিবহণ কর্মীদের হাতে অনেক সময়ই হেনস্থা হওয়ার অভিযোগ তোলেন পর্যটকেরা। গুগল ম্যাপ খুলে যে কোনও জায়গা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া সম্ভব।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Mobile apps, Travel

পরবর্তী খবর