Home /News /technology /
Weather Apps: চড়ছে তাপমাত্রার পারদ, সুস্থ থাকতে নজর রাখুন আবহাওয়ার দিকে, এক নজরে সেরা ৫টি ওয়েদার অ্যাপ

Weather Apps: চড়ছে তাপমাত্রার পারদ, সুস্থ থাকতে নজর রাখুন আবহাওয়ার দিকে, এক নজরে সেরা ৫টি ওয়েদার অ্যাপ

Weather Apps: অ্যাপের মাধ্যমে ওয়েদার রেডার (Radar), স্যাটেলাইট ম্যাপ এবং বিভিন্ন ধরনের ওয়েদার অ্যালার্ট পাওয়া যাবে।

  • Share this:

Top Weather Apps: বাজার দরের সঙ্গেই পাল্লা দিয়ে ভারতে বেড়ে চলেছে তাপমাত্রার পারদ। দিল্লিতে ইতিমধ্যেই তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৯ ডিগ্রিতে। ভারতীয় আবহাওয়া দফতরের (IMD) তরফে রাজধানীতে জারি করা হয়েছে সতর্কতা। পিছিয়ে নেই কলকাতাও। তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪০ ডিগ্রির উপরে। তবে মাঝে মধ্যে বাংলার আকাশে উড়ে আসছে মেঘ। কখনও ঝোড়ো হাওয়া, কখনও দু’এক পশলা বৃষ্টিতে নামছে স্বস্তি। এই পরিস্থিতিতে কখন তাপমাত্রা কেমন থাকে তা জানার সেরা উপায় করে দিতে পারে আবহাওয়া সংক্রান্ত অ্যাপ। কিন্তু সকলেই যে সঠিক তথ্য দেবে এমনটা নয়। তাই এক নজরে দেখে নেওয়া যাক বর্তমানে সেরা ৫টি ওয়েদার অ্যাপ। এর মাধ্যমে তাপমাত্রা সম্পর্কে আপডেটেড থাকা সম্ভব।

1) Weather Underground -

এই অ্যাপের মাধ্যমে স্থানীয় আবহাওয়ার সম্পর্কে আপডেট পাওয়া যাবে। এই অ্যাপের মাধ্যমে ওয়েদার রেডার (Radar), স্যাটেলাইট ম্যাপ এবং বিভিন্ন ধরনের ওয়েদার অ্যালার্ট পাওয়া যাবে। গুগল প্লে স্টোরে এই অ্যাপের রেটিং হল ৪.৫। এই অ্যাপের ডাউনলোডের সংখ্যা প্রায় ১ কোটি।

আরও পড়ুন - WhatsApp Pay-তে এবার থেকে নতুন নিয়ম চালু! আর টাকা জালিয়াতির ভয় থাকবে না!

2) Yahoo Weather -

এই অ্যাপের ছবির দ্বারা দেখিয়ে দেওয়া হয় আবহাওয়ার অবস্থা। এই অ্যাপের মাধ্যমে ১০ দিনের স্থানীয় আবহাওয়া সম্পর্কে জানা সম্ভব। এছাড়াও এতে রয়েছে ২৪ ঘণ্টার তাপমাত্রা, ইন্টারঅ্যাক্টিভ রেডার (Radar), স্যাটেলাইট, তাপমাত্রা এবং বায়ুর গতির ম্যাপ (Heat and Wind Map), আবহাওয়া সংক্রান্ত সতর্কতা, সূর্যোদয় ও সূর্যাস্তের অ্যানিমেডেট সময়, বায়ু চাপের মডিউল, বাতাসে আপেক্ষিক আর্দ্রতা মাপক, UV ইনডেক্স ইত্যাদি।

3) AccuWeather: Weather Radar -

এই অ্যাপ ওয়ার্ল্ড মেটেরোলজিকাল অর্গানাইজেশন (World Meteorological Organization) দ্বারা আন্তর্জাতিক স্বীকৃত প্রাপ্ত। এর মাধ্যমে লাইভ ওয়েদার ফোরকাস্ট, লোকাল ওয়েদার, উইন্টার ওয়েদার ফোরকাস্ট, ডেইলি ফোরকাস্ট, অ্যাডভান্সড ওয়েদার রেডার এবং আরও অনেক কিছু সম্পর্কে জানা যায়।

আরও পড়ুন - iPhone-এর ব্যাটারি নিঃশেষিত হচ্ছে দ্রুত? আপনার হাতেই রয়েছে সহজ উপায়

4) Weather Forecast: Live Weather -

এই অ্যাপের মাধ্যমে মিলিয়ে নেওয়া যায় রিয়েল টাইম লোকাল টেম্পারেচার। এই অ্যাপের মাধ্যমে দেখা যাবে প্রতি ঘণ্টার লাইভ লোকাল ওয়েদার। এছাড়াও প্রতিদিনের আবহাওয়ার পূর্বাভাস, আবহাওয়া সম্পর্কিত সতর্কবার্তা ইত্যাদি বিভিন্ন ধরনের সুবিধা পাওয়া যায়। এই অ্যাপের মাধ্যমে নিজেদের পছন্দ অনুযায়ী ওয়েদার চ্যানেল পরিবর্তন করাও সম্ভব।

5) Weather by Weatherbug -

এই অ্যাপের মাধ্যমে পাওয়া যায় সতর্কবার্তা, রেডার, ম্যাপ ইত্যাদি। কেউ যদি তার লোকেশনের ওয়েদার সম্পর্কে ওয়ার্নিং এবং অ্যালার্ট পেতে চায়, তাহলে এই অ্যাপের মাধ্যমে সেটি সম্ভব। এ ক্ষেত্রে নিজেদের কারেন্ট এবং সেভড লোকেশন অনুযায়ী ফোনে নোটিফিকেশন পাওয়া সম্ভব। এই অ্যাপে রয়েছে এয়ার ইওর ব্রেথ (Air your Breath) নামের একটি ফিচার। এর মাধ্যমে প্রতিদিন বায়ুতে দূষণের মাত্রা কতটা এবং বায়ুর গুণমান কেমন তা জানা সম্ভব। এ ছাড়াও এর মাধ্যমে অ্যাস্থমা আর্টিকেল, হেলথ অ্যাডভাইস ইত্যাদি সুবিধা পাওয়া যাবে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Mobile apps, Weather updates

পরবর্তী খবর