Home /News /technology /
লোকসান পোষাতে কোন পথে হাঁটবে Apple? বাধ্যতামূলক হতে চলেছে USB Type-C চার্জিং পোর্ট

লোকসান পোষাতে কোন পথে হাঁটবে Apple? বাধ্যতামূলক হতে চলেছে USB Type-C চার্জিং পোর্ট

২০২৪ সালের মধ্যে দেশ জুড়ে সমস্ত ক্ষেত্রে মোবাইল ফোন থেকে শুরু করে ট্যাবলেট এবং ক্যামেরায় ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট ব্যবহার করা বাধ্যতামূলক করা হবে

  • Share this:

#নয়াদিল্লি: বিগত কয়েক দশক ধরে টেকনোলজির ক্রমাগত উন্নতি ও নানা আবিষ্কার আমাদের স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাটাই বদলে দিয়েছে। স্মার্টফোন তো বটেই, এমনকী ফোন চার্জিংয়ের ক্ষেত্রেও এখন হরেক রকম অপশনের ছড়াছড়ি- মাইক্রো-ইউএসবি, টাইপ-সি, লাইটনিং পোর্ট; কী নেই তালিকায়! যদিও চার্জারের মূলত দুটি কাজ অতি কম সময়ে ব্যাটারি চার্জ করা এবং ডেটা ট্রান্সফার করা। কিন্তু বিভিন্ন স্মার্টফোন কোম্পানির বিভিন্ন প্রতিশ্রুতির ফাঁদে পড়ে হরেক রকম চার্জিং কেবল ব্যবহার করতে করতে গ্রাহকরা ক্রমেই জেরবার হচ্ছেন।

এই কারণেই সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন সিদ্ধান্ত নিয়েছে সব স্মার্টফোনের জন্য এক ধরনের চার্জার এবং চার্জিং পোর্ট USB Type-C-এর ব্যবহার বাধ্যতামূলক করা হবে। ইউনিয়ন ঘোষণা করেছে যে, ২০২৪ সালের মধ্যে দেশ জুড়ে সমস্ত ক্ষেত্রে মোবাইল ফোন থেকে শুরু করে ট্যাবলেট এবং ক্যামেরায় ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট ব্যবহার করা বাধ্যতামূলক করা হবে। এই নিয়ে পার্লামেন্টের বিভিন্ন দলও সম্মতি জানিয়েছে। ইউরোপীয় পার্লামেন্টের বিবৃতি অনুসারে, এই আইনটি ইইউ-তে ইলেকট্রনিক প্রোডাক্টের ভার কমাতে এবং গ্রাহকদের জীবনকে সহজ করতে সাহায্য করবে।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

যদিও এই আইনে অন্যান্য অ্যান্ড্রয়েড স্মার্টফোন কোম্পানির তেমন বড় কোনও ক্ষতি হবে না, কিন্তু Apple কোম্পানিকে এই আইন আপাতত কোণঠাসা করে দেবে। আগে কোম্পানিটি MacBooks-এর জন্য Type-C ইউএসবি পোর্টের অফার দিলেও পরে এটি MacBooks-এর জন্য MagSafe পোর্ট দেওয়া শুরু করে। আর Apple আইফোনের ক্ষেত্রে কোম্পানি বরাবরই Lightning Port অফার করে এসেছে, এতে দ্রুত চার্জিং ও ডেটা ট্রান্সফারের স্পিড বজায় থাকলেও ইউনিয়নের এই সিদ্ধান্তে কোম্পানি বিপদে পড়তে চলেছে।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

এর আগেও ফ্রান্স Apple ও অন্যান্য স্মার্টফোন কোম্পানিগুলিকে ইয়ারফোন বা ইয়ারপড সহ স্মার্টফোনের ক্ষেত্রে বাধ্যতামূলক নিয়ম বেঁধে দিয়েছিল। ফ্রান্সে রেডিয়েশনের অত্যাদিক বৃদ্ধির পরিমাণ হ্রাস করতে ওয়্যারযুক্ত ইয়ারফোন ছাড়া মোবাইল হ্যান্ডসেট বিক্রি করা নিষিদ্ধ ঘোষণা করা হয় এবং নিয়ম করে দেওয়া হয় যে, ভয়েস কলের সময় নাগরিকরা যেন সর্বদা ইয়ারফোন ব্যবহার করেন। এখন ইইউ-এর এই টাইপ-সি চার্জার বাধ্যতামূলক করার পরে Apple কীভাবে সমস্যার মোকাবিলা করে তাই দেখার বিষয়। সে ক্ষেত্রে হয় কোম্পানিকে টাইপ-সি পোর্ট এবং চার্জার সহ নতুন প্রোডাক্ট বাজারে আনতে হবে, নয় তো ইউরোপীয় ইউনিয়নে বিনামূল্যে টাইপ-সি অ্যাডাপ্টারের জন্য লাইটনিং পোর্ট সরবরাহ করতে হবে।

তবে Apple-এর বাজার চাহিদার কথা মাথায় রেখে বিশেষজ্ঞরা মনে করছেন, শুধুমাত্র ইউরোপীয় ইউনিয়নের জন্য টাইপ-সি পোর্ট সহ আলাদা আইফোনের প্রোডাকশন করবে Apple এমন সম্ভাবনা খুবই কম!

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, Charger

পরবর্তী খবর