Home /News /technology /
স্পাইওয়ার এবং হ্যাকারদের হাত থেকে সুরক্ষার পদক্ষেপ; Apple নিয়ে এল নয়া Lockdown Mode

স্পাইওয়ার এবং হ্যাকারদের হাত থেকে সুরক্ষার পদক্ষেপ; Apple নিয়ে এল নয়া Lockdown Mode

Apple Lockdown Mode Explained | অ্যাপল তাদের নতুন লকডাউন মোড নিয়ে এসেছে ইউজারদের সুরক্ষার জন্য। এক নজরে দেখে নেওয়া যাক লকডাউন মোডের সমস্ত খুঁটিনাটি।

  • Share this:

Apple Lockdown Mode: Apple তাদের iPhone, iPad এবং Mac কম্পিউটারে চালু করতে চলেছে নতুন 'লকডাউন মোড' (Apple Lockdown Mode)। নতুন লকডাউন মোড নিয়ে আসা হয়েছে অ্যাপল ইউজারদের সুরক্ষার জন্য। বিভিন্ন ধরনের হ্যাকার এবং স্পাইওয়ার থেকে বাঁচার জন্য অ্যাপল তাদের ডিভাইসে চালু করতে চলেছে নতুন এই লকডাউন মোড। অ্যাপলের তরফে বুধবার ঘোষণা করা হয়েছে নতুন এই লকডাউন মোডের কথা।

কিন্তু অ্যাপলের তরফে জানানো হয়েছে যে এর মাধ্যমে অ্যাপলের কোনও ডিভাইস হ্যাক করা যাবে না এবং এটিকে কমার্সিয়াল স্পাইওয়ার হিসাবেও ব্যবহার করা যাবে না। সরকারের তরফে অনেক সময়ই ব্যবহার করা হয় স্পাইওয়ার টুল। সরকারের তরফে সাংবাদিক, বিরোধী নেতা এবং অন্যান্যদের উপরে নজরদারি চালানোর জন্য এই ধরনের টুল ব্যবহার করা হয়। কিন্তু, অ্যাপল তাদের নতুন লকডাউন মোড নিয়ে এসেছে ইউজারদের সুরক্ষার জন্য। এক নজরে দেখে নেওয়া যাক লকডাউন মোডের সমস্ত খুঁটিনাটি।

আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

লকডাউন মোড - অ্যাপলের এই নতুন ফিচার লকডাউন মোড ইউজারদের স্পাইওয়ার এবং হ্যাকারদের হাত থেকে সুরক্ষিত রাখার জন্য নিয়ে আসা হয়েছে। এখন নতুন এই লকডাউন মোড বিটা ভার্সনে চালু করা যাবে। এর ফলে অ্যাপলের তরফে সুবিধা হবে তাদের ডিভাইসে বিভিন্ন ধরনের বাগ এবং দুর্বলতা সনাক্ত করতে। অ্যাপলের তরফে জানানো হয়েছে তাদের এই নতুন ফিচার লকডাউন মোড ইউজারদের শক্তিশালী সুরক্ষা দেওয়ার জন্য নিয়ে আসা হয়েছে, যা চালু হয়ে যাবে আগামী মাসেই। জানা গিয়েছে যে নতুন এই ফিচার লকডাউন মোডে থাকতে পারে 'এমারজেন্সি বাটন।' ইউজাররা নিজেদের প্রয়োজন অনুযায়ী লকডাউন মোড অন এবং অফ করে রাখতে পারবে।

আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

লকডাউন মোডের ফিচার - অ্যাপলের তরফে জানানো হয়েছে যে, ইউজাররা তাদের ফোনে এই লকডাউন মোড চালু করলে মেসেজ অ্যাপের বেশিরভাগ অ্যাটাচমেন্ট ব্লক হয়ে যাবে। সেই সময় শুধুমাত্র ছবি দেখা যাবে। এর মাধ্যমে জটিল ওয়েব ব্রাউজিং ডিজেবল করা হবে, যেমন - জাস্ট ইন টাইমের মতো কমপ্লেক্স ওয়েব টেকনোলজি। এছাড়াও অ্যাপলের তরফে জানানো হয়েছে এর মাধ্যমে অচেনা নম্বর থেকে আসা ইনভাইট, সার্ভিস রিকোয়েস্ট, ফেসটাইম কল ইত্যাদি ব্লক করে দেওয়া হবে।

লকডাউন মোড চালু করার কারণ - বর্তমানে মাত্র কয়েকটি দেশেই নিজেদের স্পাইওয়ার ডেভেলপ করার প্রযুক্তি রয়েছে। এর মধ্যে রয়েছে ইজরায়েলের প্রাইভেট কোম্পানি এনএসও গ্রুপ। এরা বিশ্বের বিভিন্ন দেশে এই স্পাইওয়ার বিক্রি করে থাকে। অ্যাপল ইতিমধ্যেই এই কোম্পানির বিরুদ্ধে মামলা করেছে তাদের ফোন হ্যাক করার জন্য। এই ধরনের স্পাইওয়ার থেকে বাঁচার জন্যই অ্যাপল নিয়ে আসতে চলেছে অতিরিক্ত সুরক্ষার স্তর। যা নিরাপদে রাখবে সাংবাদিক এবং বিভিন্ন আইফোন ইউজারদের ফোন।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple, IPhone

পরবর্তী খবর