Home /News /technology /
অবশেষে Android 13 নিয়ে আসছে নতুন বৈশিষ্ট্য, ফ্ল্যাশ লাইটের ঔজ্জ্বল্য স্থির করবে ফোন

অবশেষে Android 13 নিয়ে আসছে নতুন বৈশিষ্ট্য, ফ্ল্যাশ লাইটের ঔজ্জ্বল্য স্থির করবে ফোন

কেমন হতে চলেছে Android 13-এর ফিচার, সে সম্পর্কে একটা প্রাথমিক ধারণা পাওয়া গিয়েছিল সপ্তাহ খানেক আগেই।

  • Share this:

    Android 13: এ বছরের শেষেই স্মার্টফোনের দুনিয়ায় আসতে চলেছে অ্যান্ড্রয়ড ১৩ (Android 13)। ইতিমধ্যেই বেরিয়ে গিয়েছে Developer preview, শেয়ার করা হয়েছে বিটা রিলিজ টাইমলাইনও। কেমন হতে চলেছে Android 13-এর ফিচার, সে সম্পর্কে একটা প্রাথমিক ধারণা পাওয়া গিয়েছিল সপ্তাহ খানেক আগেই।

    আর এ বার আরও একটি বৈশিষ্ট্যের কথা জানা গেল। শোনা যাচ্ছে অ্যান্ড্রয়ড ১৩(Android 13)-তে থাকবে একটি নতুন tool। এ বছরের শেষ থেকেই ব্যবহারকারীরা তার সুযোগ পাবেন। অ্যান্ড্রয়ড ১৩-তে যুক্ত করা হয়েছে একাধিক API যা আসলে মোবাইল ফোনের ফ্ল্যাশলাইটের ঔজ্জ্বল্যের তারতম্য (brightness level) স্থির করতে সাহায্য করবে।

    আগামী কয়েক বছরের জন্য স্যামসাং ইতিমধ্যেই এই ফিচারের স্বত্ত্বাধিকার কিনে রেখেছিল। ফলে তাদের ফোনেই ভ্যানিলা অ্যান্ড্রয়েড ভার্সনের থেকে বেশি ফিচার পাওয়া যায়।

    আরও পড়ুন - বন্ধ হতে চলেছে Instagram-এর জনপ্রিয় এই ভিডিও প্ল্যাটফর্ম 

    স্যামসাং ছাড়া অন্য কোনও মোবাইল নির্মাতা সংস্থা এই বিশেষ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারে না। মনে করা হচ্ছে সে কারণে Google এই বিশেষ ফিচারটি stock version-এ রাখছে। যাতে অন্য নির্মাতারাও তাদের অ্যান্ড্রয়েড অপরেটিং সিস্টেমে তা বহাল করতে পারে।

    দু’টি API –এর ক্ষেত্রে ‘TorchStrengthLevel’ এবং ‘turnOnTorchWithStrengthLevel’ এই দু’টি দেখা যাচ্ছে। এতদিন পর্যন্ত (স্যামসাং ছাড়া) অ্যান্ড্রয়ড ফোনগুলিতে একটি API ব্যবহার করা যেত, যা ফ্ল্যাশ লাইন on অথবা off করতে সাহায্য করত। এ বার একাধিক API থাকায় ব্যবহারকারী টর্চের ঔজ্জ্বল্য বাড়াতে কমাতে পারবেন তাঁর সুবিধা ও প্রয়োজন মতো।

    আরও পড়ুন - আগামী দিনে হাইড্রোজেন ফুয়েল সেল থেকেই মিলবে বিদ্যুৎ, চলবে গাড়ি, উনুনে চড়বে ভাতের হাঁড়ি, দাবি গবেষকদের

    অনেকেই মনে করছেন, এই সুবিধা দিতে বড় বেশি সময় নিয়ে ফেলল Google। এর আগে অনেক ফোনেই এই ধরনের ব্যবস্থা ছিল। Apple বহুদিন ধরেই তাদের ফোনে এই বৈশিষ্ট্য ব্যবহার করে আসছে। কিন্তু সাধারণ ফোনগুলিতে এ ব্যবস্থা ছিল না।

    এ বার অ্যান্ড্রয়ড ১৩ (Android 13) আসায় সেই সমস্যার সমাধান হতে চলেছে। তবে না, সব ফোনেই যে এই ব্যবস্থা থাকবে তেমনটা মনে করার কোনও কারণ নেই। সমস্ত ফোনের codebase-এ এই বৈশিষ্ট্য থাকবে না। মনে করা হচ্ছে শুধুমাত্র পরবর্তী Pixel ( সম্ভবত Pixel 7) ফোনে এই সুবিধা পাওয়া যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Android 13, Smartphones, Tech news

    পরবর্তী খবর