Home /News /technology /
Apple WWDC 2022: অপেক্ষার অবসান! Apple-এর ডালি ভরে এল iOS 16, M2, MacBook Air-সহ একগুচ্ছ উপহার

Apple WWDC 2022: অপেক্ষার অবসান! Apple-এর ডালি ভরে এল iOS 16, M2, MacBook Air-সহ একগুচ্ছ উপহার

Apple WWDC 2022: দেখে নেওয়া যাক WWDC 2022-তে কী কী ঘোষণা করল Apple... 

  • Share this:

Apple WWDC 2022: দীর্ঘদিন ধরেই সারা বিশ্ব অপেক্ষা করেছিল Apple WWDC 2022-এর জন্য। বেশ কয়েক মাস আগেই সংস্থার তরফে ঘোষণা করা হয়েছিল ৬ জুন এই বিশেষ অনুষ্ঠান হবে। আর সেখানেই যে নতুন পণ্যের ঘোষণা করতে চলেছে Apple তা বেশ বোঝা যাচ্ছিল। তাই রুদ্ধশ্বাস উত্তেজনা তৈরি হয়েছিল আসন্ন পণ্যগুলি নিয়ে। একের পর এক জল্পনার বেলুন ফুলে উঠছিল সোশ্যাল মিডিয়ায়। টেক-প্রেমীরা দিন গুণছিলেন।

অবশেষে সোমবার রাতে Apple আয়োজিত Worldwide Developer Conference (WWDC) 2022 অনুষ্ঠিত হল। প্রত্যাশা মাফিক পরবর্তী প্রজন্মের একাধিক পণ্য ও প্রযুক্তি বাজারে আনার কথা ঘোষণা করল Apple। তার মধ্যে যেমন রয়েছে iOS 16, iPadOS 16 তেমনই রয়েছে macOS Ventura, WatchOS 9। সঙ্গে রয়েছে একটি নতুন M2 চিপ, একেবারে আনকোরা MacBook Air এবং M2 চালিত MacBook Pro।

macOS এক যুগান্তকারী পদক্ষেপ নিয়ে আসতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। আসলে এর মধ্যে দিয়ে Apple পাসওয়ার্ডবিহীন (password-less) ভবিষ্যতের দিকে প্রথম পা ফেলতে চলেছে বলেই মনে করছেন তাঁরা।

দেখে নেওয়া যাক WWDC 2022-তে কী কী ঘোষণা করল Apple... 

১. M2 চিপ - দীর্ঘদিন ধরে এই ঘোষণার জন্যই অপেক্ষা করছিল প্রযুক্তি-বিশ্ব। WWDC 202-এর প্রধান আকর্ষণই ছিল M2 চিপ। আসলে এটি M1-এর পরবর্তী প্রজন্ম। ফলে বোঝাই যাচ্ছে কার্যকারিতা বেশি। মনে করা হচ্ছে, ক্ষমতা ও দক্ষতার ক্ষেত্রে Apple M2 আরও বেশি উন্নত হতে পারে। WWDC 2022-এর মঞ্চে দাঁড়িয়ে Apple ঘোষণা করেছে M1-এর থেকে অন্তত ১৮ শতাংশ উন্নতি হয়েছে M2-এর, পারফর্ম্যান্সের দিক থেকে।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

২. নতুন চেহারার MacBook Air - ওই দিনের অনুষ্ঠানে লঞ্চ করা হয়েছে একেবারে নতুন চেহারার MacBook Air। এই MacBook Air-এ রয়েছে Apple M2 চিপসেট। অত্যাধুনিক এই ল্যাপটপে থাকচে নচড্ ডিসপ্ল (notched display) এবং আরও উন্নতমানের ক্যামেরা। Apple-এর তরফ থেকে জানা গিয়েছে, শুধু M2 চিপসেটই নয়, নতুন ল্যাপটপের বিশেষত্ব রয়েছে বহিরঙ্গেও। আধ ইঞ্চির চেয়েও কম মোটা এই MacBook Air। এ দিকে ডিসপ্লে আবার অনেকটা বড়, ১৩.৬ ইঞ্চি। ফ্রেমটি খুবই পাতলা। থাকছে দু’টি USB-C পোর্ট-সহ ছোট্ট চার্জার। চারটি আকর্ষণীয় রঙে পাওয়া যাবে এই ল্যাপটপ—সিলভার (Silver), স্পেস গ্রে (Space Grey), স্টারলাইট (Starlight) এবং মিডনাইট (Midnight)।

৩. MacBook Pro-এর ভিতর নতুন M2 - WWDC 2022-এর মঞ্চ থেকে নতুন করে ঘোষণা করা হয়েছে MacBook Pro-এর কথাও। চেহারায় তেমন পরিবর্তন না হলেও পরিবর্তন হয়েছে অন্তঃকরণে। ১৩ ইঞ্চির এই ল্যাপটপে এসেছে M2 চিপসেট। তবে পরিবর্তন এটুকুই। বাকিটা M1 চালিত MacBook Pro যেমন ছিল প্রায় তেমনই রয়েছে। আপগ্রেডেড (Upgraded) MacBook Pro-তে থাকছে ২৪GB RAM এবং ২TB পর্যন্ত স্টোরেজ। ব্যাটারিতেও খানিকটা পরিবর্তন করা হয়েছে। Apple-এর দাবি, প্রায় ২০ ঘণ্টা পর্যন্ত চলতে পারে এর ব্যাটারি। সঙ্গে টাচ বার (Touch Bar) যেমন ছিল, তেমনই থাকছে।

৪. আনকোরা iOS 16 - অনেকদিনের অপেক্ষার পর ঘোষণা করা হয়েছে iOS 16-এর। লঞ্চ করার পরই Apple জানিয়েছে নতুন প্রযুক্তির ফলে ব্যবহারকারী পাবেন বেশ কিছু সুবিধা। তার মধ্যে রয়েছে iMessage-এ পরিবর্তন। এর ফলে আনসেন্ড (un-send) মেসেজ (message) এডিট (edit) করার সুযোগ পাওয়া যাবে। শুধু তাই নয়, Apple জানিয়েছে, এ বার থেকে কোনও মেসেজ আনরিড (Unread) বলে চিহ্নিত (Mark) করে রাখার সুযোগ মিলবে। কোনও মেসেজ ভুল করে পাঠিয়ে ফেললে তা Undo করাও যাবে। করা যাবে মেসেজ এডিটও।

৫. WatchOS 9-এর সঙ্গে ফিটনেস ফ্রি - Apple লঞ্চ করেছে WatchOS 9। এর মাধ্যমে একগুচ্ছ নতুন স্বাস্থ্য সুবিধা (health features) পেতে পারেন ব্যবহারকারীরা। যাঁরা Apple Watch এবং iPhone ব্যবহার করেন, তাঁদের জন্যই এই ব্যবস্থা আনা হচ্ছে বলে জানা গিয়েছে। WWDC 2022-এর মঞ্চে Apple জানিয়েছে তারা iPhone ব্যাবহারকারীদের জন্য নিয়ে আসছে ফিটনেস অ্যাপ (Fitness App)। আগে শুধুমাত্র Apple Watch ব্যবহারকারীরাই এই অ্যাপের সুবিধা পেতেন। এখন তা সকলের জন্যই পাওয়া যাবে।

আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

৬. Safety Check Feature-এ নিরাপত্তার কড়াকড়ি - iOS 16 লঞ্চ করলে যে স্মার্টফোনের দুনিয়ায় নতুন দিগন্ত খুলে যাবে তা জানাই ছিল। আর সে প্রত্যাশা পূরণ করে একাধিক নতুন ফিচারের কথা জানিয়েছে Apple। WWDC 2022-এর অনুষ্ঠানে সংস্থার তরফে জানান হয়েছে যে, নতুন ফিচারে ব্যবহারকারী তার অ্যাপ (apps), পাসওয়ার্ড (passwords)-সহ সমস্ত কিছু কারা শেয়ার করতে পারবেন তা নির্ধারিত করে ফেলা যাবে। মূলত গার্হস্থ হিংসার শিকার মানুষের কথা ভেবেই এই ফিচার।

৭. মাল্টি টাস্কিং টুল আনছে macOS Ventura - Apple লঞ্চ করল macOS Ventura, এটির জন্যও অপেক্ষা করেছিলেন প্রযুক্তিপ্রেমীরা। এই নতুন লঞ্চের ফলে নতুন স্টেজ ম্যানেজার (Stage Manager) বা উন্নত স্পটলাইট (Spotlight search)-এর মতো উৎপাদনশীলতা এবং মাল্টিটাস্কিং ফিচারের উন্নতি হবে বলেই ওয়াকিবহাল মহলের আশা।

আসলে macOS 13 Ventura-র মাধ্যমেই Apple লঞ্চ করেছে তাদের মাল্টি টাস্কিং টুল ‘স্টেজ ম্যানেজার’ (Stage Manager)। জানা গিয়েছে স্পট লাইট (Spot Light)-এর মতো ফিচারেও আপডেট করা হবে ভবিষ্যতে। বদল আসতে পারে Apple-এর ‘মেল’ (Mail) অ্যাপেও।

৮. এ বার পাসকি (Passkey) - macOS Ventura লঞ্চ করার মধ্যে দিয়েই নতুন পদক্ষেপ করে ফেলেছে Apple। পাসওয়ার্ড ছাড়াই (password-less) চলবে ভবিষ্যতের iPhone। জানা গিয়েছে, macOS 13 Ventura-র মাধ্যমে Apple Passkey ব্যবহার করা যাবে Safari-তে। এর ফলে iPhone অথবা Mac থেকে বিভিন্ন ওয়েবসাইটে সাইন-ইন (Sign-in) করার সময় আর পাসওয়ার্ড দিতে হবে না। তার জায়গায় লাগবে পাসকি।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Apple

পরবর্তী খবর