কলকাতার Vi গ্রাহকরা এবার পাবেন eSIM-এর সুবিধা; কোন ফোনে কী ভাবে চালু করতে হবে জেনে নিন!

গ্রাহকদের ফোনে সিঙ্গল SIM স্লট থাকলেও তাঁরা একাধিক eSIM উপভোগের সুবিধা পাবেন, শুধু ফোনটি এই পরিষেবার সঙ্গে কমপ্যাটিবল হতে হবে!

গ্রাহকদের ফোনে সিঙ্গল SIM স্লট থাকলেও তাঁরা একাধিক eSIM উপভোগের সুবিধা পাবেন, শুধু ফোনটি এই পরিষেবার সঙ্গে কমপ্যাটিবল হতে হবে!

  • Share this:

#কলকাতা: মুম্বই, দিল্লি, গুজরাত, কর্নাটক, পঞ্জাব, পূর্ব উত্তরপ্রদেশ, কেরল, মহারাষ্ট্র আর গোয়ায় আগেই এই সুবিধা চালু হয়ে গিয়েছিল; এবার কলকাতার পালা! Vodafone Idea, সংক্ষেপে Vi-এর কলকাতার গ্রাহকরা এবার eSIM-এর সুবিধা পাবেন। অর্থাৎ এক্ষেত্রে ফোন যদি eSIM পরিষেবার সঙ্গে কমপ্যাটিবল হয়, তাহলে গ্রাহকদের আর ফিজিক্যাল SIM কার্ড ব্যবহারের প্রয়োজন পড়বে না। সম্প্রতি এই তথ্যে সিলমোহর দিয়েছেন সংস্থার পূর্ব বিভাগের ক্লাস্টার বিজনেস হেড শিবন ভার্গব। তিনি জানিয়েছেন যে এক্ষেত্রে সংশ্লিষ্ট গ্রাহকদের ফোনে সিঙ্গল SIM স্লট থাকলেও তাঁরা একাধিক eSIM উপভোগের সুবিধা পাবেন, শুধু ফোনটি এই পরিষেবার সঙ্গে কমপ্যাটিবল হতে হবে!

দেখে নেওয়া যাক কোন ব্র্যান্ডের কোন কোন ফোনে এই সুবিধা পাওয়া যাবে!

Apple: iPhone 11, iPhone 11 Pro, iPhone 11 Pro Max, iPhone SE, iPhone Xs Max, iPhone Xr, iPhone 12 Mini, iPhone 12, iPhone 12 Pro, iPhone 12 Pro Max

Samsung: Samsung Galaxy Z Flip, Samsung Galaxy Fold, Samsung Galaxy Note 20 Ultra 5G, Samsung Galaxy Note 20, Samsung Galaxy Z Fold 2, Samsung Galaxy S21 5G, Samsung Galaxy S21+ 5G, Samsung Galaxy S21 Ultra 5G, Samsung Galaxy S20, Samsung Galaxy S20+, Samsung Galaxy S20 Ultra

Google: Google Pixel 3A

Motorola: Motorola Razr

Vi-এর কলকাতার গ্রাহকরা কী ভাবে এই পরিষেবা নিজেদের ফোনে চালু করবেন:

১. 199 নম্বরে eSim <space> নিজের মেইল আইডি উল্লেখ করে SMS করতে হবে। ২. মেইল আইডি নম্বরের সঙ্গে রেজিস্টার্ড না থাকলে আগে 199 নম্বরে email <space> নিজের মেইল আইডি উল্লেখ করে SMS করতে হবে। ৩. এর পর মোবাইল নম্বরে 199 থেকে SMS আসবে। eSIM পরিষেবা নেওয়ার জন্য সেই SMS-এর উত্তরে ESIMY লিখে পাঠাতে হবে। ৪. এবার 199 থেকে আরও একটি SMS আসবে যা কলের মাধ্যমে সম্মতি জানানোর অনুরোধ করবে। ৫. Vi-এর কাছ থেকে আসা কলে সম্মতি দিলে রেজিস্টার্ড মেইল আইডি-তে একটা QR কোড আসবে। ৬. এই QR কোড স্ক্যান করে eSIM নিজের ফোনে চালু করা যাবে।

Vi-এর কলকাতার নতুন গ্রাহকরা কী ভাবে এই পরিষেবা নিজেদের ফোনে চালু করবেন: ১. সবার আগে কানেকশন নেওয়ার জন্য আধার কার্ড (Aadhaar Card) নিয়ে নিকটবর্তী Vi স্টোরে যেতে হবে। ২. এক্ষেত্রে ফোনটাও সঙ্গে নিয়ে গেলে ভালো হয়, তাহলে স্টোরে থাকাকালীন QR কোড স্ক্যান করে নেওয়া যাবে।

Vi জানিয়েছে যে মেইলে পাঠানো QR কোড কেবল একবারের জন্যই স্ক্যান করা যাবে, এই কাজ সম্পূর্ণ হলে পরের ঘণ্টা দুইয়ের মধ্যে eSIM পরিষেবা অ্যাক্টিভেট হয়ে যাবে।

Published by:Dolon Chattopadhyay
First published: