Home /News /technology /
Android Smart Phone: সাবধান! অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্যবহার করেন, শীঘ্রই বন্ধ হয়ে যাবে এই ফিচার!

Android Smart Phone: সাবধান! অ্যান্ড্রয়েড ফোনে ক্রোম ব্যবহার করেন, শীঘ্রই বন্ধ হয়ে যাবে এই ফিচার!

Android Smart Phone: বেশ কয়েক বছর আগে অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই লাইট মোড চালু করেছিল গুগল।

  • Share this:

#নয়াদিল্লি: খুব শীঘ্রই বন্ধ হয়ে যাবে গুগল ক্রোমের লাইট মোড (Chrome Lite)। টেক জায়ান্ট গুগল ইতিমধ্যেই ঘোষণা করে দিয়েছে ক্রোম ১০০ আসতে চলেছে। আর তা রিলিজ হয়ে গেলেই Chrome-এর ‘লাইট মোড’ অপশনটি বন্ধ করে দেওয়া হবে।

বেশ কয়েক বছর আগে অ্যান্ড্রয়েড ফোনের জন্য এই লাইট মোড চালু করেছিল গুগল। যাঁরা ধীর গতির (slow) বা সীমিত ডেটা ব্যবহার করতেন, তাঁদের সুবিধা হত এই বিশেষ ফিচারে।

গুগলের তরফে দাবি করা হয়েছে, লাইট মোড নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ কিন্তু গত কয়েক বছরে তা সেই গুরুত্ব হারিয়ে ফেলেছে। ফলে এই ফিচার সরিয়ে ফেলা হবে শীঘ্রই, গত সপ্তাহে এমন জানিয়ে দেওয়া হয়েছে গুগলের তরফে। জানা গিয়েছে, আগামী ২৯ মার্চ ভি১০০ (v100) আপডেট হতে চলেছে গুগল। আর তার পরেই নিষ্ক্রিয় করে দেওয়া হবে লাইট মোড।

গুগল জানিয়েছে, ‘ডেটা ব্যবহার কম করতে এবং দ্রুত ওয়েব পেজ খুলতে সাহায্য করত এই লাইট মোড। ২০১৪ সালে তা অ্যান্ড্রয়েড ফোনে কাজ করতে শুরু করে। কিন্তু আগামী ২৯ মার্চ ২০২২ তারিখে আমরা এম ১০০ (M100) রিলিজ করাতে চলেছি। তার পরেই লাইট মোড বন্ধ হয়ে যাবে।’

আরও পড়ুন- মার্চেই গরমের অস্বস্তি শুরু! আগামী কয়েকদিন কী হতে চলেছে বাংলার আবহাওয়া

কিন্তু কেন বন্ধ করে দেওয়া হবে এই জনপ্রিয় ফিচার? ব্যাখ্যায় গুগল জানিয়েছে, ডেটা ব্যবহারের জন্য এখন গ্রাহককে অনেক কম খরচ বহন করতে হয়, তা ছাড়া ক্রোমেও এমন কিছু পরিবর্তন আনা হচ্ছে যা ডেটা ব্যবহারের ক্ষেত্রে কার্যকরী হবে। সে জন্যই এই লাইট মোড ফিচারের আর প্রয়োজন নেই বলে মনে করছে সংস্থা।

আরও পড়ুন- আগামিকাল থেকে বিপুল দাম বাড়তে পারে রান্নার গ্যাসের

গুগলের দাবি, ‘গত কয়েক বছরে বেশ কিছু দেশে মোবাইল ডেটা ব্যবহারের আর্থিক ব্যয় কমে এসেছে, এমনটা আমরা দেখেছি। আমরাও ক্রোমের ক্ষেত্রে এমন কিছু পরিবর্তন এনেছি যাতে ডেটা ব্যবহার কম করা যায় এবং ওয়েব পেজ দ্রুত খুলতে পারে। ফলে লাইট মোডের আর প্রয়োজনই পড়বে না। ক্রোম আরও উন্নত প্রযুক্তিতে কাজ করবে, আমরা সেই মতো প্রতিশ্রুতিবদ্ধ।’

Published by:Uddalak B
First published:

Tags: Google Chrome

পরবর্তী খবর