Home /News /technology /
SMS Bombing: কী এই নতুন বিপদ, সমাধানের পথই বা কী, দেখে নিন এক নজরে

SMS Bombing: কী এই নতুন বিপদ, সমাধানের পথই বা কী, দেখে নিন এক নজরে

SMS Bombing করে এমন বেশ কয়েকটি ওয়েবসাইটে এই সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়ও রয়েছে

  • Share this:

SMS Bombing: এক নতুন সমস্যার উদ্ভব হয়েছে মোবাইল ফোনে। সম্প্রতি বেশ কিছু মানুষ তাদের মোবাইল নম্বরে একের পর এক OTP পাচ্ছেন, অকারণে। নানা ধরনের অনলাইন প্লাটফর্ম থেকে এ ধরনের OTP পাঠানো হচ্ছে বলে অভিযোগ।

জানা গিয়েছে, কয়েক ঘণ্টার ব্যবধানে Zomato, Zepto এবং Licious-এর মতো অনলাইন খাবার সরবরাহকারী সংস্থার তরফ থেকে শয়ে শয়ে OTP বার্তা ঢুকছে এক ব্যক্তির ফোনে। অনেকের ফোনে আবার একই ভাবে খুব অল্প সময়ের মধ্যে প্রচুর ফোন কল আসছে OTP দিয়ে। মনে করা হচ্ছে যান্ত্রিক ভাবে এই পরিস্থিতি তৈরি করে হয়রানি সৃষ্টি করা হচ্ছে। এতে স্বাভাবিক কাজকর্ম ব্যহত হচ্ছে।

গত ২১ জুলাই নন্দগোপাল রাজ নামে এক ব্যক্তি তাঁর সোশ্যাল মিডিয়া হ্যান্ডলে লেখেন, ‘গত ২৪ ঘন্টায় আমি শত শত OTP কল এবং বার্তা পাচ্ছি। বেশিরভাগই Licious বা ZeptoNow, Zomato, Byjus Support ইত্যাদি থেকে। এগুলো কী হচ্ছে?’

আরও পড়ুন: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

একই ভাবে বছর ৩২-এর মেহুল ভাণ্ডারীও অভিযোগ করেছেন গত কয়েকদিনে তিনি Flipkart, Apollo, Snapdeal এবং Ok Credit নাম সংস্থা থেকে শত শত OTP বা্র্তা পেয়েছেন৷ অভিযোগ, তিনি পুলিশের সাইবার ক্রাইম বিভাগে লিখিত অভিযোগ করেছেন। তবুও এই ধরনের স্প্যাম মেসেজ (Spam Message) বন্ধ হয়নি।

এই ধরনের ‘প্র্যাঙ্ক’ (Prank) ফ্রিওয়্যার ব্যবহার করে চালানো হয় এবং তাদের apk ফাইলগুলি অনলাইনে ডাউনলোড করা যায়৷ কিছু জনপ্রিয় এসএমএস বম্বিং অ্যাপ হল  SMSBomber, BombItUp এবং TXTBlast।

সাইবার বিশেষজ্ঞদের মতে, বেশিরভাগ ক্ষেত্রে, এই ওয়েবসাইটগুলি অন্য সংস্থাগুলির দুর্বল API পয়েন্টগুলি ব্যবহার করে যেগুলি আসলে লগইন, পাসওয়ার্ড রিসেট ইত্যাদির জন্য বৈধ ব্যবহারকারীদের কাছে OTP এবং স্ক্রিপ্ট পাঠাতে ব্যবহৃত হয়৷ তবে, আক্রমণকারীরা এই API-গুলিকে কাজে লাগায়৷ তাদের স্ক্রিপ্টগুলির সঙ্গে GET/POST অনুরোধ করে যার ফলেই স্বয়ংক্রিয় মেসেজিং-এর মাধ্যমে এসএমএস বোম্বিং চালানো হতে পারে।

এসএমএস বোম্বিং টুল ব্যবহার করা খুবই সহজ। ব্যবহারকারীদের শুধু নম্বর এবং মান (অর্থাৎ কেউ ঠিক কতগুলি বার্তা পাঠাতে চান) লিখতে হবে। তারপর সাবমিট (Submit) বোতামে চাপ দিতে হবে। এরপর আসবে সাকসেস অ্যালার্ট (Success Alert)।

আরও পড়ুন: ১৩টি নতুন মোবাইল প্ল্যানে বিনামূল্যে অ্যামাজন প্রাইম! দেখুন অসাধারণ এই অফার

সাইবার আইন বিশেষজ্ঞরা মনে করেন, এসএমএস বোম্বিং এক ধরনের হয়রানি। তাঁদের দাবি, এ ধরনের অ্যাপ বা ওয়েবসাইটগুলিতে নির্দিষ্ট প্রাইভেসি পলিসি (Privacy policy) বা টার্মস অব সার্ভিস (Terms of Service) থাকে না। এটি নিছক মজা করার হাতিয়ার বলে মনে হলেও এ থেকে প্রচুর ক্ষতি হতে পারে। পরিবার বা বন্ধুদের মধ্যে এমন করলে তার মাত্রা পৃথক। কিন্তু যদি কেউ কোনও নির্দিষ্ট ব্যক্তিকে বিরক্ত করার জন্যই এটি ব্যবহার করেন তা হলে সমস্যা বাড়তে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, এসএমএস বোম্বিং করে এমন বেশ কয়েকটি ওয়েবসাইটে এই সমস্যা থেকে নিষ্কৃতি পাওয়ার উপায়ও রয়েছে। ওই সব অ্যাপ থেকেই সুরক্ষিত করে ফেলা যায় নিজের নম্বর। সুরক্ষা তালিকায় নিজের নম্বরটি তুলে ফেললে আর কেউ ওই নম্বরে এসএমএস বম্বিং করতে পারবে না ওই ওয়েবসাইট থেকে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Fraud, Tech news

পরবর্তী খবর