Home /News /technology /
মোবাইল চার্জ হবে মাত্র ৯ মিনিটে, এ বছরই বাজারে আসছে Oppo-র নতুন প্রযুক্তি

মোবাইল চার্জ হবে মাত্র ৯ মিনিটে, এ বছরই বাজারে আসছে Oppo-র নতুন প্রযুক্তি

Oppo SUPERVOOC: ১৫০W SUPERVOOC এবং ২৪০W SUPERVOOC ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি আনতে চলেছে

  • Share this:

    Oppo SUPERVOOC: সব চেয়ে দ্রুত চার্জিং ব্যবস্থা নিয়ে আসতে চলেছে Oppo। সম্প্রতি মোবাইল ওয়ার্ড কংগ্রেস ২০২২-এ, Oppo তার নতুন ওই দ্রুত চার্জিং প্রযুক্তি প্রদর্শন করেছে।

    দ্রুত চার্জিংয়ের প্রযুক্তি এর আগেই Xiaomi-এর মতো ব্র্যান্ডগুলি নিয়ে এসেছে। সেখানে ১২০W দ্রুত চার্জিংয়ের কথা বলা হয়েছে অর্থাৎ দাবি অনুযায়ী মাত্র ১৫ মিনিটের মধ্যে ৪,৫০০mAh ব্যাটারি-সহ একটি ফোন চার্জ করতে পারবে। কিন্তু Oppo-র দাবি, তারা এর থেকেও এক ধাপ এগিয়ে রয়েছে।

    Oppo-র দাবি তারা ‘ব্যাটারি হেলথ ইঞ্জিন’ (BHE)-সহ ১৫০W SUPERVOOC এবং ২৪০W SUPERVOOC ফ্ল্যাশ চার্জ প্রযুক্তি আনতে চলেছে। সংস্থার দাবি সত্যি হলে একটি ৪,৫০০mAh স্মার্টফোন ব্যাটারি ১% থেকে ১০০% চার্জ হতে সময় নেবে মাত্র ৯ মিনিট। এ বছরের শেষার্ধেই এই প্রযুক্ত বাজারে আসতে চলেছে।

    আরও পড়ুন - কোত্থেকে এল ব্লুটুথের নাম, চিহ্নটিই বা এমন কেন! জানেন এই রহস্যের কথা

    Oppo-র মূখ্য চার্জিং প্রযুক্তি বিজ্ঞানী (Chief Charging Technology Scientist) জেফ ঝাং বলেন, ক্রমাগত প্রযুক্তির উন্নতি হচ্ছে, গ্রাহকের চাহিদা অনুসারে আমরাও চার্জিং প্রযুক্তির উন্নয়ন করে চলেছি। ২০১৪ সালে VOOC ফ্যাশ চার্জিং লঞ্চ করে, তারপর থেকে Oppo তার গ্রাহককে সুষ্ঠু, নিরাপদ ও দ্রুত চার্জিংয়ের প্রতিশ্রুতি দিয়ে আসছে। ব্যাটারির স্বাস্থ্যের কথা মাথায় রেখেই দ্রুত, নিরাপদ ও স্মার্ট চার্জিং ব্যবস্থা তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

    ১৫০W SUPERVOOC চার্জিং কী ভাবে কাজ করে?

    ব্যাটারি হেল্থ ইঞ্জিন (BHE)-সহ ১৫০W SUPERVOOC ফ্ল্যাশ চার্জিং প্রযুক্তিতে ব্যবহার করা হয় দু’টি পাম্প, যা প্রায় ২০V/৭.৫A পর্যন্ত চার্জিং-এ সক্ষম। গ্যালিয়াম নাইট্রাইড (gallium nitride/GaN)-এর অ্যাডাপ্টরটির আয়তন প্রায় ৫৮ x ৫৭ x ৩০mm ওজন এবং প্রায় ১৭২ গ্রাম।

    আরও পড়ুন - কোত্থেকে এল ব্লুটুথের নাম, চিহ্নটিই বা এমন কেন! জানেন এই রহস্যের কথা

    Oppo-র নতুন ব্যাটারি হেল্থ ইঞ্জিন (BHE) প্রযুক্তিতে রয়েছে ব্যাটারি ম্যানেজমেন্ট চিপ-সহ দু’ধরনের প্রযুক্তি— Smart Battery Health Algorithm এবং Battery Healing Technology।

    ২৪০W SUPERVOOC চার্জিং প্রযুক্তি কী ভাবে কাজ করে?

    ১৫০W চার্জিং প্রযুক্তির পাশাপাশি Oppo ২৪০W SUPERVOOC চার্জিং প্রযুক্তিও নিয়ে আসতে চলেছে। এতে ৪,৫০০mAh একটি ব্যাটারি সম্পূর্ণ চার্জ হতে মাত্র ৯ মিনিট সময় নেবে।

    ২৪০W SUPERVOOC-র ক্ষেত্রে ২৪V/১০A প্রযুক্তি থাকছে Type-C ইন্টারফেসে. এতে থাকছে তিনটি চার্জিং পাম্প। এতে থাকছে পাঁচটি বিশেষ ধরনের সুরক্ষা ব্যবস্থা। Oppo-র দাবি, ফোন অতিরিক্ত গরম হয়ে যাওয়াটা একটা সমস্যা। তাপমাত্রা বৃদ্ধি থেকে রক্ষা করতে ১৩টি তাপমাত্রা সেন্সর ইনস্টল করা হয়েছে ফোনে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: OPPO, Smartphones, Tech news

    পরবর্তী খবর