Home /News /technology /
১ বছর আগে নদীতে পড়ে গিয়েছিল, শুকিয়ে চার্জ দিতেই আবার চালু iPhone

১ বছর আগে নদীতে পড়ে গিয়েছিল, শুকিয়ে চার্জ দিতেই আবার চালু iPhone

প্রায় ১০ মাস আগে তিনি এবং তাঁর বাগদত্তার নদীতে নৌকাবিহার করার সময় ফোনটি পড়ে যায়।

  • Share this:

    প্রায় এক বছর আগে নদীতে ফোন পড়ে গিয়েছিল এক ব্যক্তির। সেই হারিয়ে যাওয়া ফোন আবারও ফিরে পেয়েছেন বলে দাবি করলেন তিনি। এটুকু ভাবতেই বেশ আশ্চর্য লাগে বইকি! অনেকে এই জায়গায় এসে প্রশ্ন তুলতেই পারেন- জলে ডোবা ফোন ফেরত পেয়েই বা কী লাভ! কিন্তু ওই ব্যক্তির আরও দাবি জেনে মুখে কথা না সরার মতোই পরিস্থিতি তৈরি হয়, তিনি বলছেন যে জলে এক বছর থাকার পরেও ফোনটি এখনও কাজ করছে!

    একটি Facebook পোস্টে, মিগুয়েল পাচেকো (Miguel Pacheco) নামে এক ব্যক্তি জানিয়েছেন যে তিনি ওয়েলসের ওয়াই নদীতে নৌকাবিহার (Canoeing) করার সময় একটি iPhone পান। ফোনটি বাড়ি নিয়ে গিয়ে শুকনো করেন। পরের দিন চার্জ করার পর দেখা যায় স্মার্টফোনটি কাজ করছে। ফোনে স্ক্রিন সেভার হিসাবে এক দম্পতির একটি ছবি ছিল। তাতে তারিখ ছিল ২০২১ সালের ১৩ অগাস্ট।

    আরও পড়ুন - সাবধান! বন্ধ হয়ে যেতে পারে আপনার Netflix অ্যাকাউন্ট! কেন জানুন

    আরও পড়ুন - ভুলেও এই মেসেজে ক্লিক করবেন না! অনলাইন শপিংয়েও সাবধান! খালি হয়ে যাবে ব্যাঙ্কের সব টাকা!

    পাচেকো তখন খোঁজাখুঁজি করে স্মার্টফোনের মালিককে খুঁজে পান। যিনি ব্রিটেনের Edinburgh বাসিন্দা। পাচেকো স্মার্টফোনটি তাঁর ঠিকানায় পাঠিয়ে দিয়েছিলেন। বিবিসি-কে (BBC) স্মার্টফোনের মালিক জানিয়েছেন যে প্রায় ১০ মাস আগে তিনি এবং তাঁর বাগদত্তার নদীতে নৌকাবিহার করার সময় ফোনটি পড়ে যায়। জানা গিয়েছে, প্যাচেকো এয়ারিং আলমারিতে রাখার আগে ফোনটিকে একটি এয়ারলাইন কম্প্রেসার দিয়ে ভিতরে এবং বাইরে শুকিয়েছিলেন। ফোনের মালিক ওয়েন ডেভিসও (Owain Davies) বলেছেন যে আইফোন শুকিয়ে আবার জীবন্ত করার জন্য পাচেকোর প্রচেষ্টায় তিনি মুগ্ধ হয়েছেন।

    Apple আইফোনে আইপি-রেটার ডাস্ট এবং জল সুরক্ষা বৈশিষ্ট্য রয়েছে। তবে, ডেভিসের ফোনটি কোন মডেলের, তা জানা যায়নি। সর্বশেষ আইফোন ১২ (iPhone 12) ও আইফোন ১৩ (iPhone 13)-তেও এই বৈশিষ্ট্য রয়েছে। যাই হোক, এই ঘটনায় এটা প্রমাণ হল যে জলে অনেকদিন থাকলেও অ্যাপলের ফোনের ক্ষতি হয় না।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Apple, IPhone, IPhone 12, IPhone 13

    পরবর্তী খবর