Home /News /technology /
স্মার্টফোন হারিয়ে গিয়েছে ? মাথা ঠান্ডা করে দেখে নিন কী কী করতে হবে আপনাকে

স্মার্টফোন হারিয়ে গিয়েছে ? মাথা ঠান্ডা করে দেখে নিন কী কী করতে হবে আপনাকে

What to do if you have lost your phone: এক নজরে দেখে নিন নিজেদের ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে প্রথমেই কী কী পদক্ষেপ করা উচিত

  • Share this:

    What To Do If You Have Lost Your Phone: হামেশাই হারিয়ে যায় স্মার্টফোন। কখনও খবরের কাগজের তলায় চাপা পড়ে যায়, কখনও থেকে যায় বাজারের ব্যাগের মধ্যে। কিন্তু এর থেকেও বড় বিপদ হতে পারে বাড়ির বাইরে ফোন হারালে। এক নজরে দেখে নিন নিজেদের ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে প্রথমেই কী কী পদক্ষেপ করা উচিত।

    ১. নিজেদের ফোনে কল করা উচিত — ফোন ভুল করে কোথাও ফেলে এলে, প্রথমেই নিজের নম্বরে কল করা উচিত। কোনও সৎ মানুষ ফোনটি খুঁজে পেলে নিশ্চয়ই ফিরিয়ে দেওয়ার চেষ্টা করবেন।

    ২. ফোনের সিম ব্লক করতে হবে — ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে যত দ্রুত সম্ভব এই কাজটি করা উচিত। নিজেদের টেলিকম সার্ভিস প্রোভাইডারকে ফোন করে অভিযোগ জানাতে হবে এবং বলতে হবে আউটগোয়িং সার্ভিস বন্ধ করে দেওয়ার জন্য।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    ৩. Android ফোনের Find My Device ব্যবহার করা যেতে পারে — Android ফোনে রয়েছে এই ফাইন্ড মাই মোবাইল সার্ভিস। এর মাধ্যমে ইউজাররা লিঙ্ক করা Google অ্যাকাউন্টের মাধ্যমে খুঁজে পেতে পারেন যেখান থেকে তাদের ফোন হারিয়ে গিয়েছে। Google-এর Find My Device সার্ভিস প্রায় সব ফোনেই কাজ করে। Android 8 এবং অন্যান্য ডিভাইসেও এটি কাজ করে। এর জন্য নতুন ফোন কেনার সময় চেক করে নেওয়া দরকার সেটিতে এই সার্ভিস রয়েছে কিনা। এই ফিচার ব্যবহার করার জন্য ইউজারদের Google অ্যাকাউন্টের মাধ্যমে সাইন ইন করা প্রয়োজন।

    ৪. নিজেদের ফোন লক করা প্রয়োজন এবং মেসেজ পাঠানো প্রয়োজন - ফাইন্ড মাই ডিভাইস সবসময় এই সাহায্য করে থাকে। এর ফলে অন্যেরা জানতে পারে সেই ফোনের মালিক কে এবং তার সঙ্গে যোগাযোগ করতে পারে।

    ৫. ফোনের সমস্ত ডেটা মুছে দিতে হবে - বর্তমান কালে স্মার্টফোনের মধ্যেই থাকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য। ফলে ফোন চুরি করা হলে বা হারিয়ে গেলে বিপদের সম্ভাবনা থেকেই যায়। এ ক্ষেত্রেও সাহায্য করতে পারে Find My Device। এই বিশেষ টুলের মাধ্যমে ফোনের সমস্ত ডেটা মুছে দিতে হবে।

    আরও পড়ুন - এই নতুন ম্যালওয়্যার মারাত্মক বিপজ্জনক! এক নজরে দেখে নিন সুরক্ষার উপায়

    ৬. Google Map টাইমলাইনের ব্যবহার - Google Map লোকেশন ব্যবহার করে দেখে নেওয়া যেতে পারে আপনার শেষ লোকেশন। এর ফলে হারিয়ে যাওয়া ফোন ট্র্যাক করতে সুবিধা হবে।

    7. নিজেদের ফোনের আইএমইআই (IMEI) নম্বর ব্লক করে দিতে হবে - প্রতিটি ফোনের একটি ইউনিক নম্বর হল IMEI। এর ফলে ফোন হারিয়ে গেলে বা চুরি গেলে এই নম্বরটি ব্লক করে দিতে হবে। এটি করতে হবে এই পোর্টাল থেকে - https://www.ceir.gov.in/home/index.jsp

    ৮. থানায় গিয়ে FIR করতে হবে - নিজেদের ফোন ব্লক করে দিলেও কিন্তু কর্তব্য শেষ হয় না। যত দ্রুত সম্ভব স্থানীয় থানায় গিয়ে FIR দাখিল করা প্রয়োজন। পুলিশের পক্ষ থেকে আজকাল স্মার্টফোন উদ্ধার করা হয়। এমন বহু নজির রয়েছে। তা ছাড়া ফোনটি কোনও দুর্বৃত্তের হাতে পড়লে নিজেকে সুরক্ষিত রাখতেও সাহায্য করবে এই FIR।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Smartphone, Tech tips

    পরবর্তী খবর