Home /News /technology /
Gmail Confidential Mode: সিক্রেট মেল? সুবিধা দিচ্ছে Gmail; দেখে নিন শুধু এক নজরে

Gmail Confidential Mode: সিক্রেট মেল? সুবিধা দিচ্ছে Gmail; দেখে নিন শুধু এক নজরে

How to Send a Confidential Email in Gmail

How to Send a Confidential Email in Gmail

Gmail Confidential Mode: সিক্রেট মোডের মাধ্যমে ইউজাররা বিভিন্ন ধরনের ইমেল সেন্ড এবং ওপেন করতে পারবেন।

  • Share this:

    Gmail Confidential Mode: জিমেলের (Gmail) মাধ্যমে সেন্ড এবং ওপেন করা যাবে সিক্রেট এবং কনফিডেন্সিয়াল ইমেল। জিমেলের ইউজাররা ব্যবহার করতে পারবেন সিক্রেট মোড। এই সিক্রেট মোডের মাধ্যমে ইউজাররা বিভিন্ন ধরনের ইমেল সেন্ড এবং ওপেন করতে পারবেন। এই মোডের মাধ্যমে ইউজাররা নিজেদের সেনসিটিভ তথ্য সুরক্ষিত রাখতে পারবেন। এর ফলে সেই গুরুত্বপূর্ণ তথ্য অন্যদের কাছে যাওয়ার সম্ভাবনা কম থাকে। এর মাধ্যমে ইউজাররা গোপন ভাবে নিজেদের গুরুত্বপূর্ণ তথ্য মেসেজ এবং অ্যাটাচমেন্টের মাধ্যমে সেন্ড করতে পারবেন। জিমেলের এই সিক্রেট মোড ব্যবহার করা যাবে আইফোন, অ্যান্ড্রয়েড, আইপ্যাড এবং কম্পিউটারে। এছাড়াও ইউজাররা ব্যবহার করতে পারেন কনফিডেন্সিয়াল মোড। ইউজাররা এক্সপায়ারি ডেট দিয়ে এটি সেট করে রাখতে পারেন।

    জিমেলের এই কনফিডেন্সিয়াল মোডের মাধ্যমে ইউজারদের মেল করা বিভিন্ন ধরনের তথ্য আরও সুরক্ষিত থাকবে। ধরা যাক ইউজার কাউকে গুরুত্বপূর্ণ কোনও তথ্য মেল করলেন এবং প্রাপক ভুল করে সেই মেল অন্য কাউকে পাঠিয়ে দিলেন। কিন্তু এই কনফিডেন্সিয়াল মোড অন করা থাকলে, যাঁর কাছে সেই মেসেজ ভুল করে পাঠানো হয়েছে, তিনি তার স্ক্রিনশট এবং ফটো তুলতে পারবেন না।

    আরও পড়ুন - এর লাভজনক অফার, একবার রিচার্জ করে সারা বছর কলিং, ডেটা ফ্রি!

    এক নজরে দেখে নেওয়া যাক কম্পিউটারের মাধ্যমে সিক্রেট ইমেল সেন্ড, ওপেন এবং অ্যাটাচমেন্টের উপায়। ইউজাররা জিমেলের স্কুল অ্যাকাউন্ট ব্যাবহার করলে অ্যাডমিনের সঙ্গে যোগাযোগ করতে হবে কনফিডেন্সিয়াল মোড ব্যবহার করার ক্ষেত্রে। এর জন্য প্রথমেই অন করতে হবে কম্পিউটার। এরপর যেতে হবে গো টু জিমেল অপশনে। এরপর কম্পোজ অপশনে ক্লিক করতে হবে। এরপর ডানদিকের নিচে থাকা কনফিডেন্সিয়াল মোডের টার্ন অন অপশনে ক্লিক করতে হবে।

    জিমেলে সেট করে রাখা যাবে এক্সপায়ারি ডেট এবং পাসকোড। এই সেটিং ব্যবহার করা যাবে মেসেজ টেক্সট এবং যে কোনও অ্যাটাচমেন্টে। যদি ইউজাররা 'নো এসএমএস পাসকোড' অপশন বেছে নেন, তাহলে যাঁর কাছে পাঠানো হবে তিনি যদি জিমেল অ্যাপ ব্যবহার করেন, তাহলে সরাসরি সেই মেসেজ খুলতে পারবেনঁ। যারা জিমেল অ্যাপ ব্যবহার করেন না তদের দিতে হবে পাসকোড।

    আরও পড়ুন - WhatsApp দিয়ে কী ভাবে ব্যবহার করবেন Digilocker? দেখে নিন এক নজরে

    ইউজার যদি 'এসএমএস পাসকোড' অপশন বেছে নেন, তাহলে যাঁর কাছে মেসেজ পাঠানো হবে তাঁকে পাসকোড ব্যবহার করতে হবে। এই ক্ষেত্রে মনে রাখতে হবে যাঁকে মেসেজ পাঠানো হবে তাঁর ফোন নম্বর এন্টার করতে হবে।

    আইফোন, অ্যান্ড্রয়েড ফোন, ট্যাবলেট, আইপ্যাডের ক্ষেত্রে সিক্রেট ইমেল সেন্ড এবং ওপেন করার ক্ষেত্রে প্রথমে খুলতে হবে জিমেল এবং ট্যাপ করতে হবে কম্পোজ অপশনে। এরপর ডানদিকের উপরে থাকা মোর অপশনে ট্যাপ করতে হবে। এরপর কনফিডেন্সিয়াল মোডে ট্যাপ করতে হবে এবং টার্ন অন করতে হবে।

    এরপর এক্সপায়ারি ডেট, পাসকোড এবং অন্যান্য কন্ট্রোল সেট করতে হবে। এই সেটিং টেক্সট মেসেজ এবং অ্যাটাচমেন্ট দুই ক্ষেত্রেই অ্যাপ্লাই করা সম্ভব।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Gmail, Gmail Tips, Google

    পরবর্তী খবর