Home /News /technology /
Gmail Tips and Tricks: Gmail-এর অভিজ্ঞতা আরও সুন্দর করে তুলুন, রইল পাঁচটি ফিচারের খুঁটিনাটি

Gmail Tips and Tricks: Gmail-এর অভিজ্ঞতা আরও সুন্দর করে তুলুন, রইল পাঁচটি ফিচারের খুঁটিনাটি

Gmail Tips and Tricks: সহজেই জিমেল ব্যবহার করে বিভিন্ন ধরনের তথ্য ও নথিপত্র শেয়ার করা যায় অন্যের সঙ্গে।

  • Share this:

    Gmail Tips and Tricks: বর্তমানে সময়ে একটি মেল আইডি ছাড়া প্রায় কোনও কাজই করা সম্ভব নয়। তাই প্রায় সকলেরই রয়েছে কোনও না কোনও মেল আইডি। এর মধ্যে সব থেকে জনপ্রিয় হল জিমেল (Gmail)। এটি ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের অফিসিয়াল এবং ব্যক্তিগত কাজে। এই জিমেল অ্যাকাউন্ট (Gmail account) ব্যবহার করা যায় স্মার্টফোনে। সহজেই জিমেল ব্যবহার করে বিভিন্ন ধরনের তথ্য ও নথিপত্র শেয়ার করা যায় অন্যের সঙ্গে। সে কারণেই জি-মেল একটি খুবই গুরুত্বপূর্ণ অ্যাপ হয়ে উঠেছে বর্তমান সময়ে। বিভিন্ন ধরনের মেল পাঠানোর ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ পালন করে থাকে। এক নজরে দেখে নিন জিমেলের ৫টি গুরুত্বপূর্ণ ফিচার (Gmail Tips and Tricks)।

    ১) জিমেলের ইনবক্সের থিম (Gmail Inbox theme)  বেছে নেওয়ার উপায় -

    জিমেল ইউজাররা নিজেদের ইনবক্সের ব্যাকগ্রাউন্ডে (gmail background) বেছে নিতে পারে যে কোনও ধরণের থিম। এর জন্য প্রথমেই ক্লিক করতে হবে জিমেলের সেটিং অপশন এবং সেখান থেকে যেতে হবে থিম অপশনে। এ ছাড়াও নিজেদের ইমেলের লেভেল অর্গানাইজ করা সম্ভব। এর জন্য প্রথমেই যোগ করতে হবে ইমেলের লেভেল, এরপর সেই মেল সিলেক্ট করতে হবে, এরপর ক্লিক করতে হবে লেবেল অপশনে। এরপর ইমেলে সেই লেভেল শো করবে।

    আরও পড়ুন - ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নেই? আর ভয় নেই ! এই নিয়ম জানা থাকলে কেউ ধরতে পারবে না আপনাকে

    ২) জিমেলের ইনবক্সের ক্যাটাগরি চেক করার উপায় -

    জিমেলের ইনবক্সের অটমেটিকালি অর্গানাইজ করা সম্ভব। জিমেল নিজে থেকেই বিভিন্ন ধরনের মেলের ক্যাটাগরি নির্বাচন করে। যদি কোন শপিং সাইট থেকে কোনও ধরণের মেল করা হয় তাহলে সেই মেল জিমেলের প্রোমোশন ট্যাবের মধ্যে চলে যাবে।

    ৩) নিজেদের মেল খুঁজে পাওয়ার উপায় (Advanced Search)-

    প্রয়োজনের সময় নিজেদের মেল খুঁজে পাওয়ার জন্য ব্যবহার করতে হবে জিমেলের সার্চ অপশন। নিজেদের মেল খুঁজে পাওয়ার জন্য সার্চ অপশনে (advanced search) গিয়ে ক্লিক করতে হবে সার্চ বক্সে। সেখানে প্রয়োজনীয় তথ্যটি লিখে দিলেই বেরিয়ে আসবে সেই প্রয়োজনীয় মেল।

    আরও পড়ুন - ড্রাইভিং লাইসেন্স সঙ্গে নেই? আর ভয় নেই ! এই নিয়ম জানা থাকলে কেউ ধরতে পারবে না আপনাকে

    ৪) মেল না খুলেই তা ম্যানেজ করার উপায় -

    মেল না খুলেই নির্দিষ্ট কয়েকটি উপায়ে তা ম্যানেজ করা যায় জি-মেল। সেই মেল না খুলে রাইট ক্লিক করে সেই মেল মুভ, আর্কাইভ, মিউট, ফিল্টার করা যায়। এ ছাড়াও নতুন ইউন্ডো ওপেন করা যায়। ভুল করে অন্যকে মেল পাঠিয়ে দিয়ে থাকলে সেই মেল Undo-ও করা যায়। কিন্তু তাও যদি মেল চলে গিয়ে থাকে, তবে যাঁর কাছে গিয়েছে, তাঁকে মেসেজ করে দিলেই হল।

    ৫ ভিডিও কল শুরু করার উপায় -

    জি-মেলের মাধ্যমে ভিডিও কল শুরু করা যেতে পারে। এ জন্য প্রথমেই তাকে অ্যাড করতে হবে গুগল চ্যাট লিস্টে। এরপর ইনবক্স থেকেই ভিডিও কল করা যাবে।

    Published by:Ananya Chakraborty
    First published:

    Tags: Gmail, Tech tips

    পরবর্তী খবর