Home /News /technology /
Malware Attack: এই ৮ ম্যালওয়ার ক্ষতি করতে পারে অ্যান্ড্রয়েড ফোনের, তালিকা দেখে নিন এখনই

Malware Attack: এই ৮ ম্যালওয়ার ক্ষতি করতে পারে অ্যান্ড্রয়েড ফোনের, তালিকা দেখে নিন এখনই

Malware Attack: এই ৮টি অ্যাপ যদি অ্যান্ড্রয়েড ফোনে থাকে, তাহলে বিরাট ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে

  • Share this:

Malware Attack: বর্তমানে অ্যান্ড্রয়েড ফোনের জনপ্রিয়তা খুবই বেশি। কিন্তু, এই অ্যান্ড্রয়েড হল একটি ম্যালওয়ার প্রোন অপারেটিং সিস্টেম। মানে, ম্যালওয়ার খুবসহজেই একে প্রভাবিত করতে পারে। গুগল অ্যান্ড্রয়েডের থেকে এই ম্যালওয়ার হটানোর জন্য অনেক দিন ধরেই কাজ করে চলেছে। কিন্তু এখনও গুগলের প্লে স্টোরে বেশ কয়েকটি অ্যাপে রয়েছে এই ম্যালওয়ার।

সম্প্রতি একটি বিশেষ ক্ষতিকর ম্যালওয়ার দেখা গিয়েছে গুগল প্লে স্টোরে। অটোলাইকোস (Autolycos) নামের সেই ম্যালওয়ার গুগল প্লে স্টোরের ৮টি জনপ্রিয় অ্যাপের মধ্যে দেখা গিয়েছে। ইতিমধ্যেই এই আটটি জনপ্রিয় অ্যাপ ডাউনলোড করা হয়েছে প্রায় তিন মিলিয়ন বার। সুতরাং এই ৮টি অ্যাপ যদি অ্যান্ড্রয়েড ফোনে থাকে, তাহলে বিরাট ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

অটোলাইকোস নামের এই ম্যালওয়ার প্রথম আবিষ্কার করেছে সিকিউরিটি রিসার্চার মাক্সাইম ইনগ্রাও (Maxime Ingrao)। বর্তমানে গুগল প্লে স্টোরের প্রায় ৮টি অ্যাপে এই ম্যালওয়ার রয়েছে। এর ফলে এই ৮টি অ্যাপ অ্যান্ড্রয়েড ফোনের পক্ষে খুবই ক্ষতিকারক। রিপোর্ট অনুযায়ী গুগলের পক্ষ থেকে সেই ৮টি অ্যাপকে ৬ মাসের সময় দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মাইক্রোসফট ওয়ার্ডের এই ৫ ট্রিক আসান করে দেবে লেখালিখি

মারাত্মক এই ম্যালওয়ার অ্যাপের মাধ্যমে বিভিন্ন ধরনের ক্ষতি করা যেতে পারে। কারণ এই অ্যাপের মাধ্যমে সাইবার ক্রিমিনালরা বিভিন্ন ধরনের রিকোয়েস্ট পাঠাচ্ছে অ্যান্ড্রয়েড ফোনের ইউজারদের কাছে। এর ফলে ক্ষতিকারক সেই অ্যাপ অ্যান্ড্রয়েড ইউজারদের ফোনের বিভিন্ন ধরনের ক্ষতি করছে। এই ক্ষতিকারক ম্যালওয়ারটি অ্যাপের মাধ্যমে ইউজারদের ফোনের গুরুত্বপূর্ণ তথ্য চুরি করে নিচ্ছে।

এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ ডকুমেন্ট, ব্যাঙ্কের ডকুমেন্ট এবং ওয়ান টাইম পাসওয়ার্ড। এই ধরনের ম্যালওয়ার অ্যাপ সোশ্যাল মিডিয়ায় খুবই অ্যাকটিভ। কারণ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের বিভিন্ন ক্ষেত্রে এই ৮টি অ্যাপ ব্যবহার করা হয়। এর মধ্যে রয়েছে কিবোর্ড থিম, লঞ্চার অ্যাপ, ক্যামেরা অ্যাপ, ফিল্টার, লাইক ইত্যাদি। বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করার প্রবণতা বেড়ে যাওয়ার ফলে, এই ধরনের অ্যাপের মাধ্যমে ইউজারদের টার্গেট করা হচ্ছে। এক নজরে দেখে নেওয়া যাক সেই ৮টি অ্যাপ যার মধ্যে ম্যালওয়্যার রয়েছে।

আরও পড়ুন: ১৩টি নতুন মোবাইল প্ল্যানে বিনামূল্যে অ্যামাজন প্রাইম! দেখুন অসাধারণ এই অফার

- Vlog Star Video Editor (১ মিলিয়ন ডাউনলোড)

- Creative 3D Launcher (১ মিলিয়ন ডাউনলোড)

- Wow Beauty Camera (১০০,০০০ ডাউনলোড)

- Gif Emoji Keyboard (১০০,০০০ ডাউনলোড)

- Razer Keyboard & Theme (১০,০০০ ডাউনলোড)

- Freeglow Camera 1.0.0 (৫,০০০ ডাউনলোড)

- Coco Camera v1.1 (১,০০০ ডাউনলোড)

সুতরাং, এই ৮টি অ্যাপ যদি ফোনে থাকে, তাহলে এখনই ডিলিট করা দরকার। নাহলে অজান্তেই বড়সড় বিপদের মুখে পড়ার সম্ভাবনা রয়েছে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Android, Malware

পরবর্তী খবর