corona virus btn
corona virus btn
Loading

গুগল প্লে-স্টোরে ফিরে এল চিনা TikTok-কে টক্কর দেওয়া অ্যাপ Mitron

গুগল প্লে-স্টোরে ফিরে এল চিনা TikTok-কে টক্কর দেওয়া অ্যাপ Mitron

পলিসি লঙ্ঘন করার অভিযোগে গত ২ জুন এই অ্যাপটিকে Play Store থেকে সরিয়ে দিয়েছিল Google

  • Share this:

#নয়াদিল্লি: ফের একবার গুগল প্লে স্টোরে ফিরে এল Mitron অ্যাপ। গ্রাহকরা চাইলে গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটিকে ডাউনলোড করতে পাড়বেন। এই মুহূর্তে এই অ্যাপটির রেটিং ৩.৯ স্টার। ৩ লক্ষ রিভিউও পেয়েছে এই অ্যাপটি। অ্যাপটি নিজের প্রমোটর ওয়েবসাইটটি আপডেট করেছে। সেই সঙ্গে মিত্রো অ্যাপটি নিজের প্রাইভেসি পলিসিও আপডেট করেছে। এই অ্যাপটির সঙ্গে যুক্ত করা হয়েছে GDPR ডেটা প্রোটেকশন রাইটস পেজ।

কয়েক দিন পরই Mitron App ফিরিয়ে আনল Google Play Store। Google Play পলিসি লঙ্ঘন করার অভিযোগে গত ২ জুন TikTok-এর ক্লোন এই শর্ট ভিডিয়ো প্ল্যাটফর্মটি Play Store থেকে তুলে নিয়েছিল Google। Mitron অ্যাপটিকে প্লে-স্টোর থেকে সরিয়ে ফেলার মূল কারণ হিসেবে গুগল জানিয়েছিল যে কোনও রকম পরিবর্তন না করে অন্য অ্যাপের থেকে কনটেন্ট নিয়ে অ্যাপ ডেভেলপ করা হলে সেটা গুগলের পলিসির বিরুদ্ধে। আর Mitron অ্যাপ ঠিক সেটাই করেছে। সেই কারণেই প্লে-স্টোর থেকে এই অ্যাপটিকে সাসপেন্ড করা হয়ে ছিল। শুধু তাই নয়, বিশেষজ্ঞরা পরীক্ষা করে দেখে ছিলেন যে এই অ্যাপে কোনও অতিরিক্ত ফায়ারওয়াল বা সফটওয়্যার সিকিওরিটি নেই। যখন-তখন ফাঁস হয়ে যেতে পারে ব্যক্তিগত তথ্য।

চিনা দ্রব্য বর্জনের সঙ্গে সঙ্গেই চিনা অ্যাপ টিকটকও বর্জনের তালিকায় ৷ এরই মাঝে ‘ভারতের তৈরি’ এই অ্যাপ এমন প্রচারে জনপ্রিয় হয়ে ওঠে মিত্রো অ্যাপ ৷ কিন্তু News18 এর রিপোর্টে দাবি, মাত্র ২৬০০ টাকায় এর সোর্স কোড কেনা হয়েছে পাকিস্তানি সফটওয়্যার কোম্পানি Qboxus-থেকে৷ মিত্রো অ্যাপকে নিয়ে এমন খবর বাইরে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে নেটিজেনদের মধ্যে৷

নতুন এই Mitron App লঞ্চ হওয়ার এক মাসের মধ্যেই প্রায় ৫০ লক্ষ নেটিজেন এই অ্যাপ মোবাইলে ডাউনলোড করে ফেলেছেন। আর বয়কট চিন-এর কারণে এই অ্যাপটি জনপ্রিয়তা বেড়েই চলেছে।

Published by: Ananya Chakraborty
First published: June 5, 2020, 6:54 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर