হোম /খবর /প্রযুক্তি /
জাতীয় লজিস্টিক নীতির হাত ধরে আসছে সড়ক নিরাপত্তা বিষয়ক নতুন অ্যাপ

জাতীয় লজিস্টিক নীতির হাত ধরে আসছে সড়ক নিরাপত্তা বিষয়ক নতুন অ্যাপ

এই অ্যাপ বর্তমানে সড়ক নিরাপত্তা বিষয়েও কাজ করছে। অ্যাপটি ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: নানা সমীক্ষা ইতিপূর্বে চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে যে পথ দুর্ঘটনার নিরিখে আমাদের দেশে মৃত্যুর হার আশঙ্কাজনক ভাবে বেশি। সরকারের তরফে এই বিপদ রোধের জন্য নেওয়া হয়েছে নানা প্রয়োজনীয় ব্যবস্থা।

দু-চাকা, চার-চাকার গাড়ির ক্ষেত্রে বিশেষ ভাবে নতুন নিয়ম এনে আঁটোসাঁটো করা হয়েছে নিরাপত্তা বিধি। কিন্তু সরকারের তরফে নাগরিকের সুরক্ষার প্রয়াস এখানেই সীমাবদ্ধ নয়।

আরও পড়ুন- Samsung Galaxy M32 5G ফোনে ৩২ শতাংশ পর্যন্ত ছাড়, এই অফার হাতছাড়া করলেই লস!

গত সপ্তাহে যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জাতীয় লজিস্টিক নীতি লঞ্চ করেছিলেন, ঠিক সেই সময়ই ম্যাপমাইইন্ডিয়া নামে এক দেশীয় কোম্পানি লজিস্টিক ইকোসিস্টেমে বা রসদ সরবরাহের বাস্তুতন্ত্রের জন্য একটি অ্যাপ লঞ্চ করেছিল। এই অ্যাপ বর্তমানে সড়ক নিরাপত্তা বিষয়েও কাজ করছে। অ্যাপটি ভারতের অর্থনীতিকে চাঙ্গা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।

ম্যাপমাইইন্ডিয়া-র কার্যকরী নির্দেশক, রোহণ ভার্মা বলেছেন যে, নতুন চালু হওয়া এই অ্যাপটি ভারতকে আত্মনির্ভর আর শ্রেষ্ঠ বানাতে এক মুখ্য ভূমিকা পালন করবে। যার মাধ্যমে ভারত জুড়ে সুগম পণ্য চলাচল যেমন সম্ভব হবে, তেমনই লোকেদের দ্রুত, সস্তা এবং নিরাপদে যাতায়াতে সাহায্য করে তা দীর্ঘ পথ পাড়ি দেওয়ার খরচ কমিয়ে দেবে।

নতুন চালু করা অ্যাপটিতে নিরাপত্তার ঝুঁকি, চলার খরচ এবং গাড়ির প্রকারের উপর ভিত্তি করে পথ এবং ঝুঁকি মূল্যায়নের ফিচার রয়েছে যাতে ব্যবহারকারী সেরা পথে যাতায়াতের পরিকল্পনা করতে পারে।

দ্বিমাত্রিক এবং ত্রিমাত্রিক ম্যাপ ছাড়াও এখানে ড্রোন-ভিত্তিক ম্যাপের ব্যবস্থা রয়েছে। রাস্তার অবকাঠামোর রক্ষণাবেক্ষণের পরিদর্শন হোক বা নির্মাণের অগ্রগতির পর্যবেক্ষণ, পণ্য চলাচল ট্র্যাকিংয়ের জন্য জিপিএস, এই সমস্তই ম্যাপমাইইন্ডিয়ার অ্যাপের অংশ।

সড়ক নিরাপত্তা বিষয়ে ইন্টেল ইন্ডিয়া ইতিমধ্যেই সারা দেশে ঝুঁকিপূর্ণ অঞ্চল চিহ্নিত করার জন্য কাজ করছে। সড়ক দুর্ঘটনা কমানোর লক্ষ্যে কর্নাটক, উত্তরপ্রদেশ এবং কেরলে রাজ্য সরকার এবং সড়ক পরিবহন সংস্থাগুলির সঙ্গে বেশ কয়েকটি প্রকল্প পরিচালনা করেছে।

যদিও ইন্টেলের মতো প্রযুক্তি জগতের বড় সংস্থা দেশকে সাহায্য করার জন্য নিজস্ব সমাধান-ভিত্তিক ব্যবস্থার বিকাশের ক্ষেত্রে বিশাল অগ্রগতি করেছে, ম্যাপমাইইন্ডিয়া-র এই অ্যাপও একই বিষয়ে কাজ করছে।

আরও পড়ুন- অবিশ্বাস্য! এই প্রথম প্রায় অর্ধেক দামে পাওয়া যাবে Samsung-এর প্রিমিয়াম স্মার্টফ

এই অ্যাপটির সাহায্যে, ব্যবহারকারীরা ভ্রমণের সময়, খরচ, ঝামেলা এবং সড়ক দুর্ঘটনা কমাতে লক্ষ্যণীয় অগ্রগতি উপলব্ধি করতে পারছেন বলে জানা গিয়েছে। আর দেশীয় সংস্থার সুবাদে ভারতীয় প্রেক্ষাপটে এটা বিশেষ গুরুত্বপূর্ণ।

আশা করা যায়, সমস্ত ভারতীয়দের জন্য সেরা মানচিত্র এবং যাত্রাপথের অ্যাপ তৈরি করবে ম্যাপমাইইন্ডিয়া। কারণ সংস্থাটি ইতিমধ্যে দাবি করেছে যে, তাদের এই দেশীয় অ্যাপটি বেশিরভাগ ফোন এবং সার্চ ইঞ্জিনের সঙ্গে আগে থেকে থাকা বিদেশি মানচিত্রের চেয়ে অনেক ভাল।

ম্যাপমাইইন্ডিয়ার মতে, অন্যান্য বিদেশি অ্যাপগুলি ভারতের আন্তর্জাতিক সীমানা ভুলভাবে দেখায়, যাত্রাপথের বর্ণনায় ভুল থাকে বিস্তর। সবথেকে ভয়ের বিষয় হল, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য়কে বিক্রি করে বিজ্ঞাপনের শিকার বানিয়ে তোলে।

কোম্পানিটি আরও জানিয়েছে যে তাদের অ্যাপ সঠিকভাবে ভারতের সীমানা প্রদর্শন করে এবং তাদের একটি পরিষ্কার ব্যবসায়িক মডেল রয়েছে যা ব্যবহারকারীদের গোপনীয়তাকে সম্মান করে।

ম্যাপমাইইন্ডিয়ার ম্যাপলস অ্যাপ রাস্তার সারাংশ প্রদর্শন করে এবং চালকদের আসন্ন গতিসীমা, গতি রোধক, তীক্ষ্ণ বাঁকা রাস্তা, দুর্ঘটনাপ্রবণ অঞ্চল, ট্র্যাফিক সিগন্যাল এবং মোড়গুলির ফটো বাস্তববাদী ত্রিমাত্রিক ছবি দিয়ে চালকদের সতর্কতা প্রদান করে। ফলে সড়ক নিরাপত্তা সুদৃঢ় হয় এবং দুর্ঘটনাও হ্রাস পায়।

এটি সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রণালয় দ্বারা সংগৃহীত তথ্য়, সেই সঙ্গে ট্রাফিক কর্তৃপক্ষের ট্রাফিক এবং রাস্তা বন্ধের পরামর্শের সঙ্গে একযোগে কাজ করে। আবহাওয়া, কুয়াশার আচ্ছাদন এবং অন্যান্য বিষয় সম্পর্কে ইসরো-র উপগ্রহ ছবির সঙ্গেও ম্যাপলস অনন্যভাবে অন্তর্ভুক্ত।

এখানেই শেষ নয়,, ম্যাপমাইইন্ডিয়া বলেছে যে ম্যাপলস সঠিকভাবে যানবাহনের ধরন বুঝে নিয়ে নির্দিষ্ট রাস্তা বাতলে দেয়। যেমন ট্রাকের জন্য ছোট লেন এড়িয়ে ঠিক পথ প্রদর্শন করে। সঠিক, সরাসরি গাড়ি আটকে থাকার তথ্য চালকদের প্রদান করে ভাবনাহীন যাত্রার অনুভূতি দেয়। তাদের মূলমন্ত্র, যাতে যাত্রীরা পথ না হারিয়ে সময়মতো গন্তব্যে পৌঁছাতে পারেন।

শুধু তাই নয়, ম্যাপলস টোল বা শুল্ক দ্বারে কত টাকা লাগতে পারে, সেই সঙ্গে জ্বালানি বা ব্যাটারির খরচ যাত্রীদের জানিয়ে দিয়ে আরও ভাল পথ পরিকল্পনা করার সুযোগ দেয়।

অ্যাপটি ব্যবহারকারীদের বিশ্রামের স্থান, খাওয়াদাওয়ার জায়গা, এটিএম, গ্যারেজ, হোটেল, অ্যাম্বুলেন্স, ব্লাড ব্যাঙ্ক এবং আরও অনেক কিছুর মতো প্রাসঙ্গিক সুবিধাগুলি অনুসন্ধান করার সুযোগ দেয় যাতে জরুরি পরিস্থিতিতেও ভ্রমণ আরামদায়ক এবং ঝামেলামুক্ত হয়।

Published by:Suman Majumder
First published:

Tags: Road Safety