corona virus btn
corona virus btn
Loading

আরোগ্য সেতু অ্যাপ নিয়ে অবস্থান বদল কেন্দ্রের, নয়া নির্দেশিকা জারি

আরোগ্য সেতু অ্যাপ নিয়ে অবস্থান বদল কেন্দ্রের, নয়া নির্দেশিকা জারি

আর বাধ্যতামূলক নয় আরোগ্য সেতু অ্যাপ, নয়া নির্দেশিকা জারি

  • Share this:

#নয়াদিল্লি: প্রত্যাশা মতোই দেশ জুড়ে লকডাউনের মেয়াদ বাড়ল আরও ১৪ দিন ৷ সোমবার থেকেই লাগু হচ্ছে চতুর্থ দফার লকডাউন ৷ ৩১ মে অবধি আপাতত লকডাউনের আওতায় গোটা দেশ৷ সন্ধে ৭টা থেকে সকাল ৭টা অবধি এই দফায় জারি থাকবে নাইট কার্ফু ৷ গাইডলাইন জারি করে স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে কোন কোন ক্ষেত্রে মিলল ছাড়৷ নতুন নির্দেশিকায় স্পষ্ট বলে দেওয়া হয়েছে যে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক নয়। এই অ্যাপটি একটি বিকল্প যা আপনি চাইলে ডাউনলোড করতে পারেন। অ্যাপের সঙ্গে জড়িত অনেক নিয়মকে শিথিল করা হয়েছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে যে নির্দেশিকা প্রকাশ করা হয়, তাতে বলা হয়েছে যে, সংক্রমণের সম্ভাব্য বিপদ দ্রুত চিহ্নিতকরণের কাজ করে আরোগ্য সেতু অ্যাপ এবং এভাবে কোনও ব্যক্তি এবং সমাজের বর্ম হিসেবে কাজ করে। নতুন গাইডলাইনে বলে হয়েছে যে কোম্পানিদের সর্বোত্তম চেষ্টা করা উচিত যে সব কর্মীদের উপযুক্ত মোবাইল ফোনে আরোগ্য সেতু ডাউনলোড নিশ্চিত করা। কারণ ১ মে যে নির্দেশিকা জারি করা হয়েছিল তাতে বলে হয়েছিল যে সরকারি-বেসরকারি সব অফিসের কর্মীদের আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করা বাধ্যতামূলক। এবার তা কোম্পানির ‘সর্বোত্তম চেষ্টা’-য় পরিণত হয়েছে। এর থেকে এটা স্পষ্ট যে নিজের ইচ্ছা মতো অরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড করতে পারবেন কর্মীরা।

গতকাল যে নির্দেশিকা জারি করা হয়েছে তাতে বলে হয়েছে যে জেলা প্রশাসন যে কাউকে এই অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দিতে পারে। এই অ্যাপটির মাধ্যমে, একজন নিয়মিত তার স্বাস্থ্যের পর্যবেক্ষণ করতে পারে।

এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ বুঝতে পারবেন তাঁর করোনা আক্রান্ত হওয়ার কতটা আশঙ্কা রয়েছে। তার জন্য মাপকাঠি হিসাবে ধরা হচ্ছে ব্যবহারকারীর সঙ্গে তাঁর আশেপাশের লোকেদের যোগাযোগের পরিমাণ। ব্লুটুথে কাটিং এজ পদ্ধতি, অ্যালগরিদম ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে এটি তৈরি করা হয়েছে।

ব্যবহারকারীর স্মার্টফোনের ব্লুটুথ/জিপিএস (Bluetooth/ GPS) এর রেঞ্জে অন্যান্য ডিভাইসের সঙ্গে অ্যাপও এক লহমায় ডিটেক্ট করে নিতে পারে আরোগ্য সেতু। আপনার পরিচিত কেউ বা আপনার সঙ্গে খুব সম্প্রতিই যোগাযোগ হয়েছে এমন কেউ COVID-19 এ আক্রান্ত হলে এই অ্যাপ আপনাকে সজাগ করে দেবে। পাশাপাশিই আপনার এলাকায় কারও যদি করোনার উপস্থিতি দেখা যায়, তাহলে সে খবরও আপনাকে দিয়ে দিতে সক্ষম এই আরোগ্য সেতু।

Published by: Ananya Chakraborty
First published: May 18, 2020, 3:25 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर