Home /News /technology /
Android 12: অ্যান্ড্রয়েড ১২-র নতুন ভার্সন-এ নতুন ফিচার কী কী জুড়ল, জেনে নিন

Android 12: অ্যান্ড্রয়েড ১২-র নতুন ভার্সন-এ নতুন ফিচার কী কী জুড়ল, জেনে নিন

অ্যান্ড্রয়েড ১২-র নতুন এই স্টেবল ভার্সনের লক স্ক্রিন আগের থেকে আরও বেশি ডায়নামিক।

  • Share this:

#কলকাতা: অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-র নতুন স্টেবল ভার্সন (Stable Version) লঞ্চ হয়েছে। গুগল পিক্সেল (Google Pixel)-এর ইউজারদের জন্য অ্যান্ড্রয়েড ১২-র নতুন স্টেবল ভার্সন লঞ্চ হয়েছে। এই লেটেস্ট ভার্সনের অ্যান্ড্রয়েড র‍্যাডিকাল রিডিজাইনড (Radical Redesign), যা আগের অ্যান্ড্রয়েডে কখনও দেখা যায়নি।

অ্যান্ড্রয়েড ১২-র নতুন স্টেবল ভার্সনে রয়েছে ডায়নামিক্যালি অ্যাডজাস্টিং লক স্ক্রিন (Dynamically Adjusting Lock Screen), কুইক সেটিং অ্যাকসেস (Quick Setting Access), বিগার অ্যান্ড বোল্ডার নোটিফিকেশন (Bigger and Bolder Notification), মেনু বাটন (Menu Button), ডায়নামিক্যালি অ্যাডজাস্টিং স্ক্রিন লাইটিং (Dynamically Adjusting Screen Lighting) এবং কালার স্কিম (Colour Scheme)।

আরও পড়ুন- হোয়াটসঅ্যাপ বন্ধ? কাজে আসতে পারে এই পাঁচটি বিকল্প

অ্যান্ড্রয়েড ১২-র নতুন এই স্টেবল ভার্সনের লক স্ক্রিন আগের থেকে আরও বেশি ডায়নামিক। নতুন এই ভার্সনের ক্ষেত্রে শুধু ডিজাইন আর লুকের ওপরেই জোর দেওয়া হয়নি। এতে অনেক উন্নত মানের ফিচারও যুক্ত করা হয়েছে। অ্যান্ড্রয়েড ১২-র নতুন এই স্টেবেল ভার্সনে ইউজারদের জন্য নতুন প্রাইভেসি ড্যাশবোর্ড ফিচার আনা হয়েছে।

এর মাধ্যমে ইউজাররা তাদের সমস্ত প্রাইভেট জিনিস এক জায়গায় এনে রাখতে পারবে। নতুন এই ড্যাশবোর্ডের মাধ্যমে মাইক্রোস্কোপিক (Microscopic) এবং গ্রাফিকাল ভিউয়ের (Graphical View) দ্বারা ইউজাররা বুঝতে পারবে তাদের ফোনের কোন অ্যাপ কোন ফিচার ব্যবহার করে। Apple কিছু দিন আগেই iPhone ইউজারদের জন্য চালু করে অ্যাপ ট্র্যাকিং ট্রান্সপারেন্সি (App Tracking Transparency) ফিচার। এবার থেকে এই একই ফিচারের সুবিধা অ্যান্ড্রয়েড ১২-র নতুন ভার্সনেও পাওয়া যাবে।

অ্যান্ড্রয়েড ১২-র নতুন এই স্টেবল ভার্সনে একটি খুদে আইকন (Tiny Icon) দেখা যাবে ওপরের ডানদিকে, যেটি ইউজারদের জানিয়ে দেবে কোন কোন অ্যাপ তাদের ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন ব্যবহার করছে। এই ফিচারটি আগের বছর Apple চালু করে তাদের iOS 14 ইউজারদের জন্য।

এই নতুন ফিচার ইউজারদের প্রাইভেসি ও সুরক্ষার দিকটি সুনিশ্চিত করবে। এছাড়াও অ্যান্ড্রয়েড ১২-র নতুন এই স্টেবল ভার্সনের একটি গুরুত্বপূর্ণ ফিচার হল অ্যালগরিদম (Algorithms) ক্যামেরা। এটি ছবির কালার এবং ফেয়ারনেস সঠিক রাখতে সাহায্য করবে।

অ্যান্ড্রয়েড ১২ কাজ করবে অ্যান্ড্রয়েড টিভিতেও। এর মাধ্যমে অ্যান্ড্রয়েড টিভির ইউজাররাও নানা ধরনের সুবিধা পাবে। অ্যান্ড্রয়েড ১২ প্রথমে গুগল পিক্সেলের ইউজারদের জন্য চালু হলেও ধীরে ধীরে অন্য ডিভাইজেও এটি চালু করা হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Android, Android 12

পরবর্তী খবর