হোম /খবর /প্রযুক্তি /
উন্নত প্রযুক্তির অ্যাম্বুল্যান্স আনতে গাঁটছড়া বাঁধছে জিও-আইএলবিএস

উন্নত প্রযুক্তির অ্যাম্বুল্যান্স আনতে গাঁটছড়া বাঁধছে জিও-আইএলবিএস

উন্নত প্রযুক্তির অ্যাম্বুল্যান্স আনতে গাঁটছড়া বাঁধছে জিও-আইএলবিএস

উন্নত প্রযুক্তির অ্যাম্বুল্যান্স আনতে গাঁটছড়া বাঁধছে জিও-আইএলবিএস

বিভিন্ন ব্যবহারিক স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রের প্রযুক্তিগত উন্নয়নের স্বার্থে টেলকোর ৫জি স্ট্যান্ড অ্যালোন (এসএ) নেটওয়ার্ক ব্যবহার করার জন্যই এই কৌশলগত অংশীদারিত্ব বলে জানা গিয়েছে।

  • Share this:

কলকাতা: গাঁটছড়া বাঁধতে চলেছে রিলায়েন্স জিও এবং ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্স (আইএলবিএস)। বিভিন্ন ব্যবহারিক স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রের প্রযুক্তিগত উন্নয়নের স্বার্থে টেলকোর ৫জি স্ট্যান্ড অ্যালোন (এসএ) নেটওয়ার্ক ব্যবহার করার জন্যই এই কৌশলগত অংশীদারিত্ব বলে জানা গিয়েছে।

জিও-র নতুন ‘ট্রু ৫জি’ কম লেটেন্স-সহ ইন্টারনেট পরিষেবার দেওয়ার কথা ঘোষণা করেছে। আর স্বাস্থ্য পরিষেবার বোরোটিক্স চিকিৎসা বা সার্জারি, রিমোট আইসিইউ, আইসিউ অ্যাম্বুল্যান্স, কমিউনিটি ক্লিনিক ইত্যাদি ক্ষেত্রে এই নিরবচ্ছিন্ন ও দ্রুত ইন্টারনেট ব্যবস্থা অনেকটাই সাহায্য করবে।

৫জি পরিষেবা ভারতে চালু হওয়ার আগেই জিও এবং ভারতী এয়ারটেল স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে উন্নত অ্যাম্বুল্যান্সে ৫জি ব্যবহারের নজির রেখেছে। গত অক্টোবরেই জিও এবং আপদকালীন চিকিৎসা পরিষেবা দেওয়া সংস্থা মেডুল্যান্স একটি অত্যাধুনিক অ্যাম্বুল্যান্স চালু করেছে যা ক্যামেরা-সহ নানা স্মার্ট ডিভাইসে সজ্জিত। এতে রয়েছে রিয়েল টাইম, দ্বিমুখী অডিও ও ভিডিও যোগাযোগের ব্যবস্থা, হাই-ডেফিনিশন ফুটেজ ট্রান্সমিশন, লোকেশন ট্র্যাকিং। পাশাপাশি রোগীর স্বাস্থ্য সংক্রান্ত তথ্য রিয়েল টাইম স্ট্রিমিংয়ের মাধ্যমে দূরের চিকিৎসকের কাছে পৌঁছে দেওয়ার মতো হাই-স্পিড মোবাইল নেটওয়ার্কও রয়েছে।

আরও পড়ুন- টাকা লুঠ করার নতুন কৌশল সাইবার অপরাধীদের, জনধন যোজনার অ্যাকাউন্ট ভাড়া!

মেডুল্যান্ড-এর সহ-কর্ণধার প্রণব বাজাজ জানান, তাঁরা আগামী দিনে এমনই অত্যাধুনিক প্রায় সাড়ে সাত হাজার অ্যাম্বুল্যান্স নামাতে চান গোটা দেশে।

এর আগে, গত বছরই এয়ারটেল আপৎকালীন চিকিৎসা ক্ষেত্রে ৫জি পরিষেবার গুরুত্ব বুঝিয়ে দিয়েছিল অ্যাপলো হাসপাতাল এবং প্রযুক্তিগত অংশীদার সিসকো-র সঙ্গে যৌথ ভাবে।

বর্তমানে জিও হচ্ছে এ দেশের একমাত্র টেলি কমিউনিকেশন সংস্থা যারা ৫জি স্পেকট্রাম নিলামে ৭০০এমএইচজেড কিনতে সক্ষম হয়েছে। এই স্পেকট্রাম নেটওয়ার্ক স্লাইসিং এবং কম লেটেন্সি নির্ভর পরিষেবার জন্য খুবই গুরুত্বপূর্ণ। তার ফলেই জিও ৫জি এসএ চালু করতে পারছে এদেশে।

আরও পড়ুন- গ্রহের গোচরে বছর শেষে ধনবান হতে চলেছেন এই রাশির জাতক-জাতিকারা! কিন্তু কীভাবে আসবে অর্থ?

এদিকে এয়ারটেল নন-স্ট্যান্ড অ্যালোন (এনএসএ) ভিত্তিতে ৫জি নেটওয়ার্ক স্থাপন করেছে।

২০২৩-২৪ সালে এই দুই টেলিকম সংস্থাই সমগ্র দেশে ৫জি পরিষেবা চালু করে দেওয়ার লক্ষ্য রেখেছে। ভোডাফোন-আইডিয়া অবশ্য এখনও তাদের পরিকল্পনার কথা ঘোষণা করেনি।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Jio, Jio 5G