• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • IRCTC পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? এই সহজ উপায়েই মিলবে হারানো পাসওয়ার্ড

IRCTC পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? এই সহজ উপায়েই মিলবে হারানো পাসওয়ার্ড

কীভাবে ভুলে যাওয়া IRCTC পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে, আসুন জেনে নেওয়া যাক!

কীভাবে ভুলে যাওয়া IRCTC পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে, আসুন জেনে নেওয়া যাক!

কীভাবে ভুলে যাওয়া IRCTC পাসওয়ার্ড পুনরুদ্ধার করা যাবে, আসুন জেনে নেওয়া যাক!

  • Share this:

#কলকাতা: ট্রেনে ভ্রমণ সব সময়েই আনন্দদায়ক, বিশেষ করে ভারতীয় রেলওয়েতে (Indian Railways)। অতি সস্তায়, নিশ্চিত স্বচ্ছন্দ ভ্রমণে যেতে ভারতীয় রেলওয়ের বিকল্প নেই। ভারতীয় রেলওয়ে নেটওয়ার্ক বিশ্বের বিস্তৃত রেলওয়ে নেটওয়ার্কগুলির মধ্যে একটি এবং বিভিন্ন বৈচিত্র্যময় ভূসংস্থান সত্ত্বেও দেশের বিভিন্ন প্রান্তকে সংযুক্ত করতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে।

ভারতীয় রেলে ভ্রমণ করা এখন আরও সহজ এবং আয়াসসাধ্য। আর এই কাজটি সহজ করে দিয়েছে IRCTC। সে ক্ষেত্রে আমাদের নির্দিষ্ট স্থানে ভ্রমণে যেতে হলে, যা করতে হবে তা হল প্রথমে একটি গন্তব্য বাছাই করা এবং সেই অনুসারে টিকিট বুক করা। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (Indian Railway Catering and Tourism Corporation) অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে এই কাজটি দ্রুত এবং খুব সহজেই করে ফেলা যায়।

আরও পড়ুন- পুরনো মেশিন ? ঠিকই ইনস্টল করা যাবে Windows 11; জেনে নিন কী ভাবে

এখানে মনে রাখা আবশ্যক যে ভবিষ্যৎ বুকিংয়ের জন্য আমাদের অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। সে ক্ষেত্রে অবশ্যই আমাদের IRCTC অ্যাকাউন্টের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডটি মনে রাখাই স্বাভাবিক।

আজকাল আমাদের সকলের বিভিন্ন প্ল্যাটফর্মে যে পরিমাণ অনলাইন অ্যাকাউন্ট রয়েছে, যেমন ই-রিটেল প্ল্যাটফর্ম, সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট তাতে যে কোনও ক্ষেত্রেই অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। এই অবস্থায় কী ভাবে আমরা ভুলে যাওয়া IRCTC পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারি, আসুন জেনে নেওয়া যাক!

স্টেপ-১: আমাদের প্রথমে IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং আমাদের IRCTC অ্যাকাউন্টের লগ ইন আইডিটি লিখতে হবে।

স্টেপ-২: এর পরে, 'ফরগেট পাসওয়ার্ড' অপশনে ক্লিক করতে হবে।

স্টেপ-৩: এর পর স্ক্রিনে রেজিস্টার করা ইমেল আইডি, IRCTC ব্যবহারকারীর আইডি, জন্ম তারিখ এবং ক্যাপচা কোড কপি করে লিখতে হবে।

স্টেপ-৪: এখন, IRCTC আমাদের রেজিস্টার করা ইমেল আইডিতে বিশদ বিবরণ সহ নতুন পাসওয়ার্ড তৈরি করার সুযোগ দেবে। যা ব্যবহার করে আমরা সহজেই আমদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড পুনরুদ্ধার করতে পারব।

স্টেপ-৫: একবার যদি আমরা আমাদের IRCTC অ্যাকাউন্টে লগ ইন করতে পারি তাহলে এমন কিছু পাসওয়ার্ড রাখাই বাঞ্ছনীয় যা খুব সহজেই মনে রাখা যায়।

স্টেপ-৬: এর পর আমাদের সমস্ত বিবরণ জমা দিলেই পাসওয়ার্ড রিকভারি হয়ে যাবে এবং আমরা পুনরায় IRCTC অ্যাকাউন্টটি ব্যবহার করে টিকিট বুক করতে পারব। ইমেল মারফত IRCTC-র তরফে আমাদের কাছে একটি কনফার্মেশন মেল আসবে যার দ্বারা আমাদের পাসওয়ার্ড যে বাস্তবেই পরিবর্তন করা হয়েছে তা কনফার্ম করা হবে।

Published by:Suman Majumder
First published: