Home /News /technology /
HP Laptop: এইচপি ল্যাপটপ ব্যবহারকারীরা সাবধান! ভুলেও ডাউনলোড করবেন না উইন্ডোজ ১১ ইন্সটলার

HP Laptop: এইচপি ল্যাপটপ ব্যবহারকারীরা সাবধান! ভুলেও ডাউনলোড করবেন না উইন্ডোজ ১১ ইন্সটলার

photo source collected

photo source collected

HP Laptop: এক বার এই ক্ষতিকর রেডলাইন ম্যালওয়ার সিস্টেমে ঢুকে গেলে নিমেষে চুরি হয়ে যাবে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য, এমনকী খালি হয়ে যাবে ব্যাঙ্কের অ্যাকাউন্টও।

  • Share this:

#নয়াদিল্লি: এইচপি (HP) ল্যাপটপের ইউজারদের বিশেষ সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। উইন্ডোজ ১০ (Windows 10) ইউজারদের বিশেষ ভাবে সতর্ক করেছে HP সংস্থা। কারণ এই ডিভাইসে ক্ষতিকর ম্যালওয়্যার সিস্টেমের মাধ্যমে চুরি যেতে পারে বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ তথ্য, অটো ফিল ক্রেডিট কার্ড ডিটেলস। আর এর জেরে খালি হয়ে যেতে পারে ব্যাঙ্কের অ্যাকাউন্ট। HP ল্যাপটপের যেসব ইউজার ইউন্ডোজ ১০ ব্যবহার করছেন এবং উইন্ডোজ ১১ (Windows 11)-এ সেটিকে আপডেট করতে চান, তাঁদের সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। কারণ বাজারে বেরিয়ে গিয়েছে ফেক উইন্ডোজ ১১ ইন্সটলার। এর জন্য HP সংস্থা থেকে ইউন্ডোজ ১০ ইউজারদের বিশেষ ভাবে সতর্ক করা হয়েছে।

HP কোম্পানি থেকে এই মাসেই একটি সতর্ক বার্তা দেওয়া হয়েছে তাদের ইউজারদের। সেখানে বলা হয়েছে যে, HP ল্যাপটপের যেসব ইউজার উইন্ডোজ ১০ ব্যবহার করছেন এবং যাঁরা সেটাকে উইন্ডোজ ১১-এ আপডেট করতে চান, তাঁদের বিশেষ ভাবে সতর্কতা অবলম্বন করা জরুরি। কারণ বাজারে চলে এসেছে ফেক উইন্ডোজ ১১। এর ফলে এই ধরণের যে কোনও সফটওয়্যারকে বিশ্বাস করা উচিত নয়। এই ধরণের ভুয়ো সফটওয়্যারের মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে রেডলাইন ম্যালওয়ার। এর ফলে HP কোম্পানি থেকে সতর্ক করা হয়েছে তাদের ইউজারদের। বাজারে যে ফেক উইন্ডোজ ১১ সফটওয়্যার এসেছে, এদের কাজ হল ইউজারদের সিস্টেমে ক্ষতিকর রেডলাইন ম্যালওয়ার ছড়িয়ে দেওয়া।

এক বার সেই ক্ষতিকর রেডলাইন ম্যালওয়ার নিজেদের সিস্টেমে ঢুকে গেলে নিমেষে চুরি হয়ে যেতে পারে বিভিন্ন ধরণের গুরুত্বপূর্ণ তথ্য। হ্যাকাররা এর জন্য বেছে নিয়েছে এই আপডেট করার সিস্টেমকেই। কারণ বর্তমানে বেশির ভাগ ইউন্ডোজ ১০ তাদের ইউজারদের উইন্ডোজ ১১-এ আপডেট করার নোটিফিকেসন পাঠাচ্ছে। এর মাধ্যমে হ্যাকাররা এর ফায়দা তোলার চেষ্টা করছে। HP সংস্থা লক্ষ্য করে দেখেছে যে, হ্যাকাররা এই আপডেট করার উপায় অবলম্বন করে ইউজারদের সিস্টেমে ঢুকিয়ে দিচ্ছে ক্ষতিকর রেডলাইন ম্যালওয়ার। এক বার এই ক্ষতিকর রেডলাইন ম্যালওয়ার সিস্টেমে ঢুকে গেলে নিমেষে চুরি হয়ে যাবে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য, এমনকী খালি হয়ে যাবে ব্যাঙ্কের অ্যাকাউন্টও।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন, টু-ইন-ওয়ান ল্যাপটপের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ অ্যাপ

হ্যাকার এবং আক্রমণকারীরা এর জন্য ব্যবহার করছে ফেক ডোমেন। ফেক ডোমেন ব্যাবহার করে তারা ইউজারদের কাছে ফেক উইন্ডোজ ১১ আপডেট করার নোটিফিকেশন পাঠাচ্ছে। এর ফলে HP সংস্থা থেকে সতর্ক করা হয়েছে তাদের ইউজারদের। এই ধরণের কোনও আপডেট করার আগে ভাল করে যাচাই করে নেওয়ার প্রয়োজন রয়েছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: HP Laptop

পরবর্তী খবর