Home /News /technology /
Google Drive আর ব্য়বহার করা যাবে না! বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

Google Drive আর ব্য়বহার করা যাবে না! বড়সড় সিদ্ধান্ত নিল কেন্দ্র

Google Drive: সরকারী কর্মচারীদের কোনও বেসরকারি ক্লাউড সার্ভিসে গোপনীয় ডেটা ডাউনলোড না করার পরামর্শ দেওয়া হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি ভারত সরকারের তরফে বিভিন্ন সরকারি বিভাগের কর্মীদের গুগল ড্রাইভ (Google Drive), ড্রপবক্স (Dropbox) ইত্যাদি ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর কারণ হিসেবে বলা হচ্ছে, যে কোনও সময় সম্ভাব্য সাইবার হ্যাকিং থেকে সরকারি সিস্টেমকে সুরক্ষিত রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গুগল ড্রাইভ, ড্রপবক্স এবং থার্ড পার্টির ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (Virtual Private Networks) বা ভিপিএন-এর (VPN) মতো পরিষেবাগুলি ব্যবহার না করার জন্য সরকারের পক্ষ থেকে কর্মচারীদের সতর্ক করা হয়েছে।

আরও পড়ুন- ভারতের Bajaj-Tvs-বাইকের রাজত্ব আফ্রিকায়, চিনা কোম্পানির দাপাদাপি বন্ধ

এই সপ্তাহে অনুষ্ঠিত ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (National Informatics Centre) কর্তৃক প্রকাশিত নির্দেশিকায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ২৪ নম্বর পয়েন্টে মূলত দেশের সরকারি কর্মচারীদের জন্য সাইবার সিকিউরিটি সংক্রান্ত বিষয়ে কী কী করণীয় এবং করণীয় নয় সেই বিষয়গুলি তালিকাভুক্ত করা হয়েছে।

এর পরই একাধিক প্রতিবেদনে এই নির্দেশিকাটি উদ্ধৃত করে সরকারি কর্মীদের পরামর্শ দেওয়া হয়েছে যে নিরাপত্তার স্বার্থে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলির ব্যবহার এড়িয়ে যাওয়া উচিত। এই নির্দেশিকাটি হাইওয়ে মন্ত্রকের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

সরকার তার কর্মচারীদের কোনও বেসরকারি ক্লাউড সার্ভিসে গোপনীয় ডেটা ডাউনলোড না করার পরামর্শ দিয়েছে। এছাড়াও কর্মীরা যেন তাঁদের ওয়েব ব্রাউজারে থার্ড পার্টি টুলবার ইনস্টল না করেন সেই দিকেও দৃষ্টি দেওয়া হবে।

খুব সম্ভবত কেন্দ্র চাইছে যাতে কর্মচারীরা তাঁদের মূল সাইবার হাইজিন অনুসরণ করে চলেন, যেমন অননুমোদিত ব্যক্তির সঙ্গে পাসওয়ার্ড শেয়ার না করা বা সরকারি সিস্টেমের বাইরের কোনও স্টোরেজ ডিভাইস (যেমন USB ড্রাইভ) ব্যবহার না করা ইত্যাদি নিয়ম মেনে চলেন।

এনআইসি-র (NIC) নির্দেশিকায় জানানো হয়েছে, আইসিটি-র ক্রমবর্ধমান চাহিদা ও ব্যবহারের কারণে সরকারি কাজেও নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। তাই সঠিক সাইবার সিকিউরিটি মেনে চলাই আসন্ন বিপদের হাত থেকে রক্ষা করতে পারে।

সাইবার সিকিউরিটির নিরাপত্তা বিষয়ে সরকারের কার্যক্রম নিঃসন্দেহে প্রশংসার যোগ্য কিন্তু গুগল ড্রাইভ এবং ভিপিএন-এর মতো সার্ভিসগুলির বিকল্প হিসেবে কী ব্যবহার করা যেতে পারে সেই নিয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। সরকারের তরফেও এই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।

আরও পড়ুন- বৃষ্টিতেও বাইক নিয়ে বেরোতে হয়? এই ভুলগুলো করলে কিন্তু জীবনের ঝুঁকি বাড়বে

সিকিউরিটি অ্যানালিস্টদের মতে, তাঁরা দীর্ঘদিন ধরেই সরকারি সংস্থার উপর সাইবার আক্রমণের ব্যাপক বৃদ্ধি লক্ষ্য করছেন। তাঁরা মনে করছেন, থার্ড পার্টির মাধ্যমে তথ্য চুরির বিপদ এড়াতে নতুন এনআইসি নির্দেশিকাগুলি সরকারি কর্মচারীদের মেনে চলা উচিত।

Published by:Suman Majumder
First published:

Tags: Google Drive

পরবর্তী খবর