• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Google-এ সার্চ করা যাচ্ছে না? এই ব্রাউজারের ব্যবহার এবার বন্ধ করতে হবে!

Google-এ সার্চ করা যাচ্ছে না? এই ব্রাউজারের ব্যবহার এবার বন্ধ করতে হবে!

photo source collected

photo source collected

Google: যে সব ইউজাররা পুরনো ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে, তারা আর Google ব্যবহার করতে পারবে না।

  • Share this:

কলকাতা: বিশ্বের সব থেকে জনপ্রিয় সার্চ ইঞ্জিন যে Google সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। কম্পিউটার, ল্যাপটপ, মোবাইলের মতো প্রায় সকল ইন্টারনেট যুক্ত ডিভাইজেই ব্যাবহার করা হয় Google সার্চ ইঞ্জিন। কিন্তু Google-এর তরফে নেওয়া হয়েছে একটি বিশাল স্টেপ।

এখন থেকে মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ব্রাউজার (Microsoft Internet Explorer 11 Browser) অফিসিয়ালি আর Google-এ কাজ করবেনা। এখন থেকে যে সব ইউজাররা পুরনো ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার ব্যবহার করে তারা আর Google ব্যবহার করতে পারবেনা।

Google-এর পরিবর্তে ইউজারদের গুগল ক্রোম (Google Chrome), মাইক্রোসফট এজ (Microsoft Edge), মোজিলা ফায়ারফক্সের (Mozilla Firefox) মতো ব্রাউজারের মাধ্যমে কাজ চালাতে হবে। তাই নিজেদের সিস্টেমে Google-এ সার্চ বন্ধ হয়ে গেলে, সঙ্গে সঙ্গে বন্ধ করতে হবে সেই ব্রাউজারের ব্যবহার।

যে সব ইউজাররা পুরনো ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করে, তারা আর Google ব্যবহার করতে পারবে না। এখন থেকে সেক্ষেত্রে ইউজারদের গুগল ক্রোম, মাইক্রোসফট এজ, মোজিলা ফায়ারফক্সের মতো মডার্ন ব্রাউজার ব্যবহার করতে হবে। ২০২১ সালে মাইক্রোসফট তাদের মাইক্রোসফট এজের জন্য বিভিন্ন ধরনের আপগ্রেড নিয়ে এসেছে।

ইউজারদের কথা মাথায় রেখে করা হয়েছে নানা ধরনের আপডেট। তাই সুরক্ষিত ভাবে উন্নতমানের পরিষেবা পাওয়ার জন্য ইউজারদের ব্যবহার করতে হবে গুগল ক্রোম, মাইক্রোসফট এজ, মোজিলা ফায়ারফক্সের মতো মডার্ন ব্রাউজার। এর মাধ্যমে ইউজাররা মডার্ন ওয়েব টেকনোলজির সুবিধা পাবে।

পাশাপাশি, লঞ্চ হয়ে গিয়েছে Windows 11। মাইক্রোসফটের তরফে অনেক দিন ধরেই এর কাজ চলছিল। প্রায় অনেক দিন পর মাইক্রোসফট তাদের নতুন আপডেটেড ভার্সন নিয়ে এসেছে। এর জন্য মাইক্রোসফট তাদের মাইক্রোসফট এজ, মাইক্রোসফট টিমসের (Microsoft Teams) মতো অ্যাপ নতুন ভাবে সাজিয়ে তুলেছে।

ইউজারদের কথা মাথায় রেখে এতে বিভিন্ন ধরনের ফিচার যোগ করা হয়েছে। এই সকল বিষয় মাথায় রেখেই Google-এর তরফে এই স্টেপ নেওয়া হয়েছে। তাই নিজেদের সিস্টেমে Google কাজ করা বন্ধ করে দিলে সেই ব্রাউজার বন্ধ করে দিতে হবে।

কারণ এখন থেকে মাইক্রোসফট ইন্টারনেট এক্সপ্লোরার ১১ ব্রাউজারে Google আর কাজ করবে না। এই সকল ব্রাউজারে আর Google-এর মাধ্যমে কোনও কিছু সার্চও করা যাবে না। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে হবে গুগল ক্রোম এবং মাইক্রোসফট এজের মতো ব্রাউজার।

Published by:Piya Banerjee
First published: