corona virus btn
corona virus btn
Loading

Teacher's Day Google Doodle: শিক্ষক দিবস উদযাপনে গুগল ডুডলের বিশেষ শ্রদ্ধার্ঘ্য

Teacher's Day Google Doodle: শিক্ষক দিবস উদযাপনে গুগল ডুডলের বিশেষ শ্রদ্ধার্ঘ্য

ভারতের সকল বিদ্যার্থী তাকে সম্মান জানানোর জন্য আজকের দিনে শিক্ষক দিবস পালন করে থাকে

  • Share this:

Google Doodle: আজ ৫ সেপ্টেম্বর দেশ জুড়ে পালন করা হচ্ছে শিক্ষক দিবস। প্রাক্তন রাষ্ট্রপতি ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণের জন্মবার্ষিকীতে শ্রদ্ধা জানাতে ভারত প্রতি বছর শিক্ষক দিবস উদযাপন করে। তিনি একাধারে যেমন ছিলেন একজন বিশিষ্ট শিক্ষক, তেমনি ছিলেন দার্শনিক এবং রাজনীতিবিদও। শিক্ষক দিবসের তাঁর প্রতি সম্মান জানিয়ে গুগলের বিশেষ ডুডল (Google Doodle)।

ডঃ রাধাকৃষ্ণণ একজন অসামান্য পণ্ডিত ছিলেন এবং অনুকরণীয় শিক্ষক ছিলেন। তিনি ছিলেন দেশের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি। ১৮৮৮ সালের ৫ সেপ্টেম্বর তামিলনাড়ুতে জন্মগ্রহণ করেছিলেন তিনি। তিনি চেন্নাইয়ের প্রেসিডেন্সি কলেজ এবং কলকাতা বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করেন। ১৯৩১ থেকে ১৯৩৬ সাল পর্যন্ত তিনি অন্ধ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছিলেন। ১৯৬২ সালে তিনি দেশের রাষ্ট্রপতি হন।

তিনি বলেছিলেন, 'আমার জন্মদিন উদযাপনের পরিবর্তে ৫ সেপ্টেম্বর দিনটিকে শিক্ষক দিবস হিসাবে পালন করলে আমি গর্ব অনুভব করব।' এর পর ১৯৬২ সাল থেকে এই দিনটি শিক্ষক দিবস হিসেবে পালন করা শুরু হয়।

রাধাকৃষ্ণন ১৯০৮-এ মাদ্রাজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ করে মাদ্রাজ প্রেসিডেন্সি কলেজে অধ্যাপনাজীবন শুরু করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, মহীশুর বিশ্ববিদ্যালয়ও তাঁর অধ্যাপনার স্বাদ পায়। অন্ধ্র বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের ভূমিকাও পালন করেছেন তিনি। দেশের শিক্ষাব্যবস্থার উন্নতি ও যুব সম্প্রদায়কে গড়ে তোলাই তাঁর জীবনের ব্রত ছিল।

একাধারে রাজনীতিবিদ, দার্শনিক ও অধ্যাপক এই শান্ত মানুষটি ছাত্রজীবনে অতি মেধাবী ছিলেন। জীবনে কোন পরীক্ষায় দ্বিতীয় হননি। বিভিন্ন বৃত্তির মাধ্যমে তার ছাত্র জীবন এগিয়ে চলে। ১৯০৫ সালে তিনি মাদ্রাজ খ্রিস্টান কলেজ থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি ছিলেন একজন বিদ্বান ব্যক্তি ও উপদেষ্টা। ভারতের সকল বিদ্যার্থী তাকে সম্মান জানানোর জন্য আজকের দিনে শিক্ষক দিবস পালন করে থাকে।

Published by: Ananya Chakraborty
First published: September 5, 2020, 1:12 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर