প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এ বার Windows 10 ও macOS-এ ডার্ক মোডে সেজে উঠবে Google Chrome

এ বার Windows 10 ও macOS-এ ডার্ক মোডে সেজে উঠবে Google Chrome

নতুন এই আপডেটের জেরে Chrome-এর পুরো ব্যাকগ্রাউন্ডটাই কালো রঙের হবে

  • Share this:

Chrome-কে নতুন রূপে সাজিয়ে তোলার প্রচেষ্টায় রয়েছে Google। এ ক্ষেত্রে Windows 10 ও macOS-এ Chrome-এর জন্য একটি ডার্ক মোড ডেভেলপ করছেন ডিজাইনাররা। নতুন এই আপডেটের জেরে Chrome-এর পুরো ব্যাকগ্রাউন্ডটাই কালো রঙের হবে। আপাতত, পরীক্ষামূলক স্তরে রয়েছে এই আপডেটটি।

সম্প্রতি Windows Latest-এ প্রকাশিত হয়েছে এই খবর। সেই সূত্রে জানা গিয়েছে যে, বর্তমানে Chrome Canary-তে এই নতুন আপডেট নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে Google।

এ ক্ষেত্রে এই আপডেটের হাত ধরে ওয়েব পেজের স্ক্রলবারেও ডার্ক মোড দেখা যাবে। স্ক্রলবার ছাড়া ব্রাউজারের অন্যান্য অংশেও থাকবে Chrome-এর এই ডার্ক মোড। আপডেটটির সুবাদে শীঘ্রই সেটিংস, বুকমার্কস, হিস্ট্রি পেজ, নিউ ট্যাব পেজ ও PDF প্রিন্টিং স্ক্রিনেও ডার্ক মোডের ছোঁওয়া প্রত্যক্ষ করা যাবে। শোনা যাচ্ছে যে, Chrome-এর সার্চ রেজাল্ট অপশনেও ডার্ক মোড সাপোর্ট অ্যাড করতে পারে Google। তবে এই আপডেটের জেরে YouTube স্ক্রলবারে এই ধরনের কোনও ডার্ক মোড দেখা যাবে না। হয় তো পরের দিকে এ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে পারে সংস্থা।

শীঘ্রই Chrome-এর এই নতুন রূপ দেখা যাবে বলে আশা করছেন টেক এক্সপার্টরা। সব ঠিক থাকলে পরের বছর Chrome 88-এর সঙ্গে নতুন ডার্ক মোডটি হাজির হবে। আপাতত, Chrome Canary-তে উপলব্ধ রয়েছে এই আপডেট। তবে অন্যরাও এই ডার্ক মোডের এক ঝলক দেখে নিতে পারেন। এ ক্ষেত্রে দু'টি কোড টাইপ করতে হবে। এগুলি হল-

–enable-features=WebUIDarkMode,CSSColorSchemeUARendering

–force-dark-mode

সম্প্রতি, ২০২০ সালের জন্য শেষ Chrome আপডেটটি সম্পূর্ণ হয়েছে Google-এর তরফে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, এই আপডেটের জেরে CPU-এর ব্যবহার অনেকাংশেই কমবে। প্রায় ১ ঘণ্টা ২৫ মিনিট পর্যন্ত বাড়তে পারে ব্যাটারি লাইফ। এর জেরে পেজ লোডিংয়ের ক্ষেত্রেও গতি আসবে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই আপডেটের সূত্র ধরে Google Chrome-এ ৭ শতাংশ পর্যন্ত গতি বাড়বে পেজ লোডিংয়ের। অ্যান্ড্রয়েড ভার্সনেও Chrome-এর ক্ষেত্রে গতি বাড়বে পেজ লোডিংয়ের।

তবে টেক-বিশেষজ্ঞদের দাবি, YouTube, WhatsApp-এর মতো প্ল্যাটফর্মে ডার্ক মোড জনপ্রিয় হলেও Facebook-এ একেবারেই হয়নি। সে দিক থেকে Google Chrome-এর এই আপডেট কেমন প্রতিক্রিয়া জাগায়, তা ভবিষ্যতই নির্ধারণ করবে!

Published by: Ananya Chakraborty
First published: December 1, 2020, 11:04 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर