প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

এবার Google Calendar-এর সাইড প্যানেলে যুক্ত হল Google Map, আরও কিছু বাড়তি ফিচারও

এবার Google Calendar-এর সাইড প্যানেলে যুক্ত হল Google Map, আরও কিছু বাড়তি ফিচারও

ম্যাপ আইকনে ক্লিক করার পর একটি ম্যাপ ভিউ দেখা যাবে স্ক্রিনে। সঙ্গে থাকবে সার্চের অপশন

  • Share this:

Google Calendar-এ নতুন ফিচারের সংযোজন। এবার Google Calendar-এর সাইড প্যানেলে যুক্ত হল Google Map। ফোনে থাকা আগের Google Map-এর মতো এখানেও যে কোনও জায়গার সন্ধান করতে পারবেন ব্যবহারকারীরা। থাকছে আরও কিছু বাড়তি ফিচারও। আসুন বিস্তারিত জেনে নেওয়া যাক, এই নতুন ফিচার সম্পর্কে।

Google Calendar-এ নতুন সংযোজিত এই Google Map-এর আইকন দেখা যাবে মোবাইল স্ক্রিনের ডানদিকে অর্থাৎ Google Keep ও Google Task আইকনের নিচে। এ ক্ষেত্রে ম্যাপ আইকনে ক্লিক করার পর একটি ম্যাপ ভিউ দেখা যাবে স্ক্রিনে। সঙ্গে থাকবে সার্চের অপশন। নিচের দিকে থাকবে Recent ও Saved নামে দুটি ট্যাব। সার্চ অপশনে ক্লিক করলেই একটি সার্চ বার খুলে যাবে। এর পর আপনি আপনার গন্তব্যের সন্ধান করতে পারেন। প্রসঙ্গত, লোকেশন সার্চিংয়ের পাশাপাশি আপনার স্ক্রিনে তিনটি সাজেশনও আসবে। এগুলি হল গ্রসারিজ, টেকআউট ও হোটেলস।

Google Map-এ সার্চিংয়ের মতো এখানেও একই ভাবে লোকেশন সার্চ করা যাবে। এ ক্ষেত্রে আপনি যে লোকেশন বা জায়গাটি সার্চ করছেন, তার ছবি এই ফিচারের উপরের দিকের অংশে দেখা যাবে। এই ফিচারের বাড়তি পাওনা হল, আপনার সার্চ করা লোকেশনটিকে সেভ করার একটা সুবিধা থাকবে। এর জেরে ওই নির্দিষ্ট লোকেশনটি আপনি আপনার ফোনে সেভ করতে পারেন, অন্য ফোনে পাঠাতে পারেন বা পরে Google Map-এও এটিকে খুলতে পারেন। এ সবের পাশাপাশি লোকেশন লিঙ্ক কপি করার সুবিধাও পাওয়া যাবে।

Google-এর তরফে জানানো হয়েছে, Google Map অ্যাড অন খুব সহজেই কাজ করতে পারে। এর সাহায্যে ব্যবহারকারীরা Google Calendar-এর ম্যাপের ফিচারগুলিকে তাঁদের ইচ্ছেমতো কাজে লাগাতে পারেন। তবে বর্তমানে এটি শুধু পার্সোন্যাল Google অ্যাকাউন্টে পাওয়া যাবে। Google Workspace-এ থাকছে না এই Google Map-এর অ্যাড অন ভার্সন।

সম্প্রতি Gmail, Google Drive, Google Docs, Google Meet-সহ Google Suite-এর একাধিক ফিচারের রিব্র্যান্ডিং চলছে। আর সেই সূত্র ধরেই এই পদক্ষেপ বলে জানাচ্ছে Google। প্রসঙ্গত Google Calendar, Google Meet, Gmail, Google Drive-সহ একাধিক ফিচারের লোগোও বদলানো হয়েছে সম্প্রতি।

Published by: Ananya Chakraborty
First published: October 14, 2020, 3:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर