প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

রাস্তায় কোথায় কতটা ভিড়, কোথায় বা মিলছে খাবার, জানিয়ে দেবে Google Map

রাস্তায় কোথায় কতটা ভিড়, কোথায় বা মিলছে খাবার, জানিয়ে দেবে Google Map

Google Map-এ আরও একটি নতুন ফিচারের কথা জানানো হয়েছে সংস্থার তরফে। এ ক্ষেত্রে একটি লাইভ স্টেটাস ফিচারের সাহায্যে কোনও ফুড ডেলিভারি ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা।

  • Share this:

#মুম্বই: এ বার অ্যান্ড্রয়েড ও iOS ভার্সনের Google Map-এ একাধিক নতুন আপডেট নিয়ে এল Google। এ ক্ষেত্রে Google Map অ্যাপে একটি আপডেটেড COVID 19 লেয়ার থাকছে, যেখানে লাইভ ট্রানজিট ক্রাউডনেস অর্থাৎ আপনার যাতায়াতের রাস্তায় ভিড় সম্পর্কিত তথ্য পাওয়া যাবে। এ ছাড়া ফুড ডেলিভারির ক্ষেত্রেও সমস্ত প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে। তবে এই ফিচারগুলি এখনও সম্পূর্ণরূপে উপলব্ধ হয়নি। খুব শীঘ্রই সবাই এর সুবিধা পাবেন বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা।

বর্তমান কোভিড-পরিস্থিতিতে মানুষজনের নিত্যযাত্রা আরও সহজ করতে দিনকয়েক আগে একটি নতুন ফিচার এনেছিল Google। যাতে ভিড় এড়িয়ে যাওয়ার পাশাপাশি সামাজিক দূরত্বের বিষয়টিও সুনিশ্চিত করা যায়, সে জন্য Google Map-এ একটি নতুন ইন্ডিকেটর যুক্ত করা হয়েছিল। যার সাহায্যে সংশ্লিষ্ট এলাকা ব্যস্ততম কি না, তা খুব সহজেই বোঝা যাবে। এই ইন্ডিকেটর নিয়ে ব্যাখ্যা করতে গিয়ে Google-এর তরফে জানানো হয়েছিল, এই নতুন ফিচারে Google Map-এর লোকেশনের নিচে থাকবে 'Usually as busy as it gets' ও 'Usually not too busy' নামে দু'টি ইন্ডিকেটর। যাতে ব্যবহারকারীরা এই অপশনগুলির মাধ্যমে ব্যস্ততম এলাকা ও তুলনামূলক ফাঁকা এলাকার মাধ্যমে তফাৎ করতে পারেন এবং ভিড় এড়িয়ে, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন। সাধারণত লোকেশন হিস্ট্রি অ্যানালাইজের মাধ্যমেই কাজ করবে এই ফিচার। এ বার Google Map-এর COVID লেয়ারটিতে আপডেট এল। আপডেটেড ফিচারটি পেতে হলে ম্যাপের সার্চ বারের নিচে লেয়ার বাটনে ক্লিক করতে হবে। এর পর COVID 19 Info অপশন সিলেক্ট করতে হবে। এর জেরে আপনি দেখতে পাবেন, লাইভ ট্রানজিট ক্রাউডনেস। অর্থাৎ যে বাস, ট্রেন বা সাবওয়েতে রয়েছেন, সেখানকার ভিড় সম্পর্কে জানতে পারবেন। গন্তব্যের ভিড়ের পরিস্থিতি সম্পর্কিত তথ্যও পেয়ে যাবেন।

Google Map-এ আরও একটি নতুন ফিচারের কথা জানানো হয়েছে সংস্থার তরফে। এ ক্ষেত্রে একটি লাইভ স্টেটাস ফিচারের সাহায্যে কোনও ফুড ডেলিভারি ট্র্যাক করতে পারবেন ব্যবহারকারীরা। Google Map থেকেই ডেলিভারির এক্সপেক্টেড টাইম, ওয়েটিং টাইম, ডেলিভারি ফি দেখার পাশাপাশি ফুড রি-অর্ডারেরও সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এ ক্ষেত্রে ভারত, কানাডা, আমেরিকা, জার্মানি, অস্ট্রেলিয়া ও ব্রাজিলের ব্যবহারকারীরাই এই সুবিধা পাবেন।

এ ছাড়াও, ম্যাপে Google Assistant driving mode নামে একটি ফিচার চালু করেছে Google। তবে বর্তমানে শুধুমাত্র আমেরিকার ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাচ্ছেন। ভারতে কবে থেকে এই ফিচার উপলব্ধ হবে, সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। এর মাধ্যমে ভয়েস কমান্ডের দ্বারা আপনার স্মার্টফোনটিকে নিয়ন্ত্রণ করতে পারেন আপনি। অর্থাৎ Google Map-এর এই ফিচারের সাহায্যে সরাসরি কল রিসিভ করতে পারবেন বা মিউজিক চেঞ্জ করা যাবে। এ ক্ষেত্রে ফিচারটি এনেবল করতে হলে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েড ফোনে গিয়ে অ্যাসিস্ট্যান্ট সেটিং সিলেক্ট করতে হবে। সিলেক্ট গেটিং অ্যারাউন্ডে গিয়ে সিলেক্ট ড্রাইভিং মোড সেট করলেই হল- আর কিছু করার দরকার পড়বে না!

Published by: Pooja Basu
First published: November 18, 2020, 2:50 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर