corona virus btn
corona virus btn
Loading

ভারতে নিষিদ্ধ WeTransfer! ফাইল শেয়ার করার জন্য এবার ব্যবহার করুন এই অ্যাপগুলি

ভারতে নিষিদ্ধ WeTransfer! ফাইল শেয়ার করার জন্য এবার ব্যবহার করুন এই অ্যাপগুলি

ফাইল শেয়ার করার জন্য এবার ব্যবহার করুন এই অ্যাপ বা ওয়েবসাইটগুলি

  • Share this:

#নয়াদিল্লি: দেশের জনসাধারণ ও জাতীয় নিরাপত্তার স্বার্থে জনপ্রিয় কম্পিউটার ফাইল শেয়ারিং ওয়েবসাইট WeTransfer-কে নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। দিল্লি পুলিশের অনুরোধে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। কয়েক লক্ষ গ্রাহক এই সাইট ব্যবহার করেন। আর লকডাউনের মধ্যে এই ওয়েবসাইটটির জনপ্রিয়তা ক্রমশ বেড়েই চলছিল।

রিপোর্ট অনুযায়ি, গোটা দেশের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদ্যারকে একটি নোটিস দিয়েছে টেলিকমিউনিকেশন বিভাগ। দেশজুড়ে ২টি URL আর একটি ওয়েবসাইট ব্যান করার নির্দেশ দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের কাছে নির্দেশিকা পাঠিয়েছে টেলিকম দফতর। গত ১৮ মে ভারতের সব ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারের কাছে উইট্রান্সফারের দুটি লিঙ্ক ব্যান করে দেওয়ার নির্দেশিকা জারি করেছিল টেলিকম বিভাগ। কিন্তু এবার গোটা সাইটটাই বন্ধ করে দেওয়ার নির্দেশিকা দেওয়া হয়েছে। টেলিকম দফতরের নির্দেশের পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে অধিকাংশ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (ISP) WeTransfer ব্লক করে দিয়েছে।

ফাইল শেয়ারিং ওয়েবসাইট হিসেবে WeTransfer-এর জনপ্রিয়তা দেশজুড়ে। এই ওয়েবসাইটের মাধ্যমে যে কোনও গ্রহাক বিনামূল্যে ২ জিবি পর্যন্ত ফাইল কাউকে পাঠাতে পারেন বিনামূল্যে। এই ওয়েবসাইট থেকে ফাইল পাঠানো খুবি সহজ। এর জন্য গ্রাহককে প্রাথমে ওই ফাইলটি সাইটে আপলোড করতে হয়। তারপর নিজের ইমেল আইডি আর যাকে ফাইল পাঠাতে চান তার ইমেল আইডি দিয়ে সেন্ডে ক্লিক কলেই দাইল ট্রান্সফার হয়ে যায়। যাতে গ্রাহক ফাইলটি পাঠিয়েছেন তাঁর কাছে মেইলের মাগ্ধ্যমে এই লিঙ্ক পৌঁছে যাবে। সেই লিঙ্কে ক্লিক করলেই ওই ফাইলটি ডাউনলোড হয়ে যাবে। আর এই কারণেই লকডাঊনের মধ্যে যাঁরা বাড়িতে বসে কাজ করছেন তাদের কাছে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে কেন্দ্রের এই সিদ্ধান্ত।

এখনও যদিও পর্যন্ত অনেকে ভিপিএন ব্যবহার না করেও এই সাইট ব্যবহার করতে সফল হয়েছেন। এমন অনেক অ্যাপ আর ওয়েবসাইট রয়েছে যেগুলিকে গ্রাহকরা সহজেই WeTransfer-এর বদলে ব্যবহার করতে পাড়বেন। এই অনান্য অ্যাপ আর ওয়েবসাইটের তালিকায় DropBox, Google Drive, Smash, Hightail ইত্যাদি রয়েছে যার সাহায্যে ব্যবহারকারীরা বড় সাইজের ফাইল পাঠাতে পাড়বেন।

Published by: Ananya Chakraborty
First published: June 2, 2020, 4:19 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर