থাকবে না নারকেল-চাষির জীবনের ঝুঁকি, এবার গাছ থেকে ফল পেড়ে দেবে নয়া প্রযুক্তির ড্রোন কোকোবট!

থাকবে না নারকেল-চাষির জীবনের ঝুঁকি, এবার গাছ থেকে ফল পেড়ে দেবে নয়া প্রযুক্তির ড্রোন কোকোবট!

কী ভাবে কাজ করবে এই ফ্লাই কোকোবট? একটি রিমোটের সাহায্যে এই ফ্লাই কোকোবটের অপারেশন নিয়ন্ত্রণ করতে পারবেন নারকেল-চাষি।

  • Share this:

#গোয়া: ডাব হোক বা নারকেল, গাছ থেকে পাড়তে যাওয়ার রকমটা মোটেই খুব একটা সুবিধার নয়। এত দিন পর্যন্ত এই ব্যাপারে ভরসা ছিল সেই সনাতন পন্থা- খাড়া গাছ বেয়ে উঠতে হত আগায় তার পর এক হাতে পাতা আঁকড়ে, অন্য হাতে ফল ছেঁড়া! গাছ-বাইয়েদের কোমরের দড়ি গাছের কাণ্ডের সঙ্গে বাঁধা থাকত বটে, কিন্তু তা সব সময়ে দুর্ঘটনার হাত থেকে রেহাই পেতে যথেষ্ট ছিল না। ICAR-সেন্ট্রাল কোস্টাল এগ্রিকালচালার রিসার্চ ইউনিভার্সিটি (ICAR-Central Coastal Agricultural Research Institute) এবং গোয়া ইউনিভার্সিটির (Goa University) বিজ্ঞানীদের দাবি- এবার আর নারকেল-চাষির ফল পাড়ার কাজে জীবনের ঝুঁকি থাকবে না। যাতে গাছে না উঠেই ফল পাড়া যায়, সেই লক্ষ্যে তাঁরা এবার ড্রোনভিত্তিক এক রোবট তৈরি করেছেন, যার নাম রাখা হয়েছে ফ্লাই কোকোবট (Fly Cocobot)!

কী ভাবে কাজ করবে এই ফ্লাই কোকোবট? বিষয়টি ব্যাখ্যা করতে গিয়ে গোয়া ইউনিভার্সিটির অধ্যাপক রাজেন্দ্র গড় (Rajendra Gad) জানিয়েছেন যে একটি রিমোটের সাহায্যে এই ফ্লাই কোকোবটের অপারেশন নিয়ন্ত্রণ করতে পারবেন নারকেল-চাষি। রিমোটের সাহায্যে এই কোকোবটকে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে গাছের কাছে। এবার গাছের কাণ্ডের কাছে চলে এলে ফ্লাই কোকোবট তার দুই হাত দিয়ে গাছের কাণ্ড আঁকড়ে ধরবে। এর পরের ধাপে তার আরও দুই হাত নারকেল বা ডাব কেটে মাটিতে ফেলার কাজ করবে। অধ্য়াপক গড় জানিয়েছেন যে ঘণ্টায় গড়ে ১২-১৫টি ফল এই ভাবে ফ্লাই কোকোবটের সাহায্যে পাড়া সম্ভব হবে।

অধ্যাপক গড় আরও জানিয়েছেন যে বর্তমানে কোকোনাট হারভেস্টিংয়ে যে সব প্রযুক্তি ব্যবহার করা হয়, তা ফল পাড়ার কাজ করে না। কিন্তু তাঁদের আবিষ্কৃত এই ফ্লাই কোকোবট চাষের জমি তৈরি করা, সার ছড়ানোর পাশাপাশি ফল পাড়ার কাজও রবে। একে ব্যবহার করা যাবে কোকোনাট আর ব্ল্যাক পেপারের মিক্সড ক্রপিং প্ল্যানটেশনেও। জানা গিয়েছে যে ICAR-CCRI এবং গোয়া ইউনিভার্সিটি খুব তাড়াতাড়ি এই যন্ত্রের পেটেন্ট নিতে চলেছে। ইতিমধ্যেই ICAR আয়োজিত কৃতগ্য এগটেক হ্যাকাথনে (Kritagya Agtech Hackathon) ৭৮৪ জন প্রতিযোগীকে হারিয়ে প্রথম পুরস্কার পেয়েছে ফ্লাই কোকোবট, এর ভবিষ্যৎ নিয়ে স্বাভাবিক ভাবেই আশাবাদী উদ্ভাবকরা!

Keywords: Fly Cocobot, ICAR CCRI, Goa University, Coconut Harvesting

Original Story Link: https://www.news18.com/news/buzz/drone-cocobot-to-pluck-coconuts-from-tree-and-lessen-risk-of-farmers-3823763.html

Written By: Anirban Chaudhury

Published by:Dolon Chattopadhyay
First published: