• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • CORONAVIRUS VACCINE WEST BENGAL GOVERNMENT LAUNCHES NEW APP CVR ALL YOU NEED TO KNOW AC

Coronavirus Vaccine: করোনা ভ্যাকসিনেশনের প্রক্রিয়া সহজ করতে নতুন অ্যাপ চালু করল রাজ্য সরকার

CVR app: হোয়াটসঅ্যাপ (WhatsAap) মেসেজের মাধ্যমেও বুক করা যাবে ভ্যাকসিনের স্লট

CVR app: হোয়াটসঅ্যাপ (WhatsAap) মেসেজের মাধ্যমেও বুক করা যাবে ভ্যাকসিনের স্লট

  • Share this:

    #কলকাতা: এবার আরও সহজ হয়ে যাচ্ছে ভ্যাকসিনেশনের (Coronavirus vaccine) কাজ। কেন্দ্রের কো-উইন অ্যাপে (Co-win app) রেজিস্ট্রেশন করার আর প্রয়োজন নেই। করোনা ভ্যাকসিনের জন্য এবার আলাদা অ্যাপ বানালো রাজ্য সরকার৷ সেই অ্যাপেই ভ্যাকসিনের আবেদন করা যাবে। আজ, মঙ্গলবার নবান্নে ‘সিভিআর’ (CVR app) নামে এই অ্যাপের উদ্বোধন হল।

    এতদিন টিকা নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কোউইন অ্যাপে স্লট বুক করতে হত৷ এবার কোউইনের পাশাপাশি ‘সিভিআর’ অ্যাপের মাধ্যমেও যে কোনও নাগরিক ভ্যাকসিনের স্লট বুকিং করতে পারবেন৷ প্রথম অথবা দ্বিতীয়, যে কোনও ডোজ নেওয়ার আগে এই অ্যাপে নাম নথিভুক্ত করা যাবে৷ এদিন অ্যাপটির উদ্বোধন করলেন রাজ্যের স্বাস্থ্য প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য৷ এই অ্যাপের উদ্বোধনের পর চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, 'কো-উইন অ্যাপে নাম নথিভুক্ত করতে অসুবিধা হচ্ছিল৷ বারবার সার্ভার ডাউন হয়ে যাচ্ছিল৷ কিন্তু এই অ্যাপে সবাই সহজেই নাম নথিভুক্ত করতে পারবেন৷' তিনি আরও বলেন যে, ভ্যাকসিনের গতি আরও ত্বরাণ্বিত করতেই এই অ্যাপ আনা হচ্ছে ৷

    টিকা দিয়ে বিভ্রান্তি এবং ঝামেলা এড়াতেই এই উদ্যোগ বলে স্বাস্থ্য দফতরের তরফে জানা গিয়েছে। কীভাবে এই অ্যাপ ব্যবহার করবেন, তার নির্দেশও দেওয়া হয়েছে। এই অ্যাপে ঢুকলেই ৮৩৩৫৯৯৯০০০ এই নম্বরটি দেখা যাবে। এই নম্বরে হোয়াটসঅ্যাপ (Whatsapp) মেসেজ পাঠালেই সমস্ত তথ্য পাওয়া যাবে। মন্ত্রী বলেন, এই অ্যাপ চালু হওয়ায় সবাই সহজেই নাম নথিভুক্ত করতে পারবেন। তাতে টিকা নিতে আরও সুবিধা হবে। এড়ানো যাবে ভ্যাকসিনের জন্য দীর্ঘ লাইন।

    কো-উইন অ্যাপের পরোয়া না করেই কিছুদিন আগেই কলকাতা পুর এলাকায় শুরু হয়েছে করোনার ভ্যাকসিনেশন। নতুন নিয়মে ৬০ বা তার বেশি বয়সী নাগরিকরা সরাসরি কলকাতা পুরসভার স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে নিতে পারছেন ভ্যাকসিন।

    Published by:Ananya Chakraborty
    First published: