Home /News /technology /
Seat Belts: সিট বেল্ট-এর আবিষ্কার হয়েছিল ভুল করে! এখন লাখ লাখ মানুষের জীবন বাঁচায়

Seat Belts: সিট বেল্ট-এর আবিষ্কার হয়েছিল ভুল করে! এখন লাখ লাখ মানুষের জীবন বাঁচায়

Seat Belts: সিট বেল্ট এখন কয়েক লাখ মানুষের জীবন বাঁচায়।

  • Share this:

    #কলকাতা: নিরাপত্তার জন্য সিট বেল্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হয়েছে। ন্যাশনাল হাইওয়ে ট্রাফিক সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (NHTSA) এর ২০১৭ সালের দেওয়া তথ্য অনুযায়ী, চালক এবং যাত্রীরা সিট বেল্ট পরলে মোটর গাড়ি দুর্ঘটনায় প্রাণে বাঁচার সম্ভাবনা থাকে।

    সিট বেল্ট-এর আবিষ্কারটি হয়েছিল ভুল করে। সিট বেল্ট ব্যবহার করা প্রথম গাড়ি কোনটি ছিল, জানালেই  গোটা ব্যাপারটা আপনাদের কাছে পরিস্কার হয়ে যাবে।

    স্ল্যাশ গিয়ারের রিপোর্ট অনুসারে, ১৯ শতকের মাঝামাঝি সময়ে সিট বেল্ট প্রথম ব্যবহার করা হয়েছিল। স্যার জর্জ কেলি, যিনি একজন ইঞ্জিনিয়ার এবং বিমান চলাচলের পথপ্রদর্শক, তিনিই সিট বেল্ট আবিষ্কারের বেশি পরিচিত।

    আরও পড়ুন- সব থেকে সস্তার বাইক আনছে Royal Enfield, বুলেট কেনার শখ পূরণ হতে পারে এই মাসেই

    ফ্লাইট চালানোর সময় পাইলটদের নিরাপদ রাখার জন্য কেলি সিট বেল্ট আবিষ্কার করেন। পরে ধীরে ধীরে এটি গাড়ির জন্য ব্যবহৃত হয়। ১৯৪৯ সালে একটি গাড়িতে বেল্ট ব্যবহার করা হয়েছিল বলে অনেকে বলেন। তবে এর কোনও প্রমাণ নেই।

    ১৮৮৫ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে এডওয়ার্ড জে ক্লাঘর্নকে সিট বেল্টের প্রথম পেটেন্ট দেওয়া হয়েছিল। ক্লাঘর্ন বিশেষভাবে নিউ ইয়র্ক ট্যাক্সিতে যাত্রীদের সুরক্ষার জন্য এটি চালু করেছিলেন। যদিও তখনকার সিটবেল্ট আজকের মতো ছিল না। সিট বেল্ট প্রথমে একটি কনট্রাপশন হুক দিয়ে এসেছিল।

    পরবর্তী দশকগুলিতে, বিমানে টু-পয়েন্ট সিট বেল্ট এবং ল্যাপ বেল্ট ব্যবহার করা শুরু হয়। ফ্লাইট চলাকালীন যাত্রীদের জন্য এখনও ল্যাপ বেল্ট ব্যবহার করা হয়। গাড়ির চালকদরা প্রথমবার সিট বেল্ট ব্যবহার করেন ১৯২২ সালে। এর পর আমেরিকার স্পোর্টস কার ক্লাব রেসিং ইভেন্টগুলিতে সিট বেল্ট বাধ্যতামূলক করে।

    ১৯৪৯ সালে, ন্যাশ প্রথম আমেরিকান গাড়ি কোম্পানি হয়ে ওঠে, যেটি বাড়তি বৈশিষ্ট্য হিসাবে সিট বেল্ট অফার করে। তবে শুরুতে মাত্র কয়েক হাজার ন্যাশ ক্রেতা এটি ব্যবহার করছিলেন। ১৯৫৫ সালে ফোর্ড ঐচ্ছিক সিট বেল্ট অফার করা শুরু করে। কিন্তু আবার শুধুমাত্র অল্প সংখ্যক ব্যবহারকারী এটি নেয়।

    আরও পড়ুন- Royal Enfield-এর চাপ বাড়াতে হাজির TVS Ronin! একবার দেখলেই পছন্দ হওয়ার মতো বাইক

    আমরা এখন যে থ্রি পয়েন্ট সিট বেল্টটি ব্যবহার করি, তা প্রথম ১৯৫৮ সালে ভলভো ডিজাইনার নিলস বোহলিন দ্বারা প্রবর্তিত হয়েছিল। বলা হয়, ভলভোর তৎকালীন সিইও-র এক আত্মীয় সড়ক দুর্ঘটনায় নিহত হন। তার পর ভলভো তাদের গাড়িতে সিট বেল্ট বাধ্যতামূলক করে।

    Published by:Suman Majumder
    First published:

    Tags: Car News, Cars

    পরবর্তী খবর