প্রযুক্তি

corona virus btn
corona virus btn
Loading

iPhone 12: ডুয়াল সিম মোডে 5G পরিষেবা পেতে সফটওয়্যার আপডেট করতে চলেছে Apple

iPhone 12: ডুয়াল সিম মোডে 5G পরিষেবা পেতে সফটওয়্যার আপডেট করতে চলেছে Apple

সম্প্রতি Apple-এর তরফে iPhone 12 series ফোন লঞ্চ করা হয়েছে। এই সিরিজে পাওয়া যাচ্ছে iPhone 12 Mini, iPhone 12, iPhone 12 Pro ও iPhone 12 Pro Max

  • Share this:

#কলকাতা: সম্প্রতি বাজারে এসেছে iPhone 12 । এ ক্ষেত্রে এই মোবাইল সংস্থার প্রথম স্মার্টফোন এটি, যেখানে 5G নেটওয়ার্কের পরিষেবা পাওয়া যায় । Apple-এর ডুয়াল সিম টেকনোলজি অর্থাৎ ফিজিক্যাল SIM ও eSIM ব্যবহারের পাশাপাশি iPhone ১২-র প্রতিটি মডেলেই থাকছে এই 5G নেটওয়ার্ক ব্যবহারের সুবিধা। কিন্তু প্রশ্ন উঠতে শুরু করেছে যে, নতুন iPhone-এর ডুয়াল SIM মোডে কি 5G নেটওয়ার্ক পাওয়া যাবে? যদিও ডুয়াল সিম মোডে এখনও পর্যন্ত 5G নেটওয়ার্ক সাপোর্টের এমন কোনও দৃষ্টান্ত মেলেনি। এই পরিস্থিতিতে এক নতুন তথ্য উঠে এল। দিন কয়েক আগে এই বিষয়ক এক প্রতিবেদন সূত্রে জানা যায়, এ বছরের শেষের দিকে এ নিয়ে ভাবনাচিন্তা করছে প্রস্তুতকারী সংস্থা Apple। একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে তারা ডুয়াল সিম মোডে 5G পরিষেবা প্রদানেরৱচেষ্টা করছে।

সম্প্রতি MacRumours-এ প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, এ বছরের শেষের দিকে একটি সফটওয়্যার আপডেটের মাধ্যমে ডুয়াস সিম মোডে 5G পরিষেবা দেওয়ার করার পরিকল্পনা করছে Apple। এই প্রতিবেদনে আরও বলা হয়েছে, বর্তমানে কোনও eSIM-এ 5G ব্যবহার করতে গেলে iPhone ব্যবহারকারীদের তাঁদের ফোনের SIM কার্ডটি বের করে দিতে হবে। আসলে বর্তমানে ডুয়াল সিম মোডে দু'টি লাইন ব্যবহার করতে গিয়ে দেখা যাচ্ছে, 5G নেটওয়ার্ক সাপোর্ট করছে না। অনেক ক্ষেত্রে এটি 4G LTE হয়ে যাচ্ছে, 5G নেটওয়ার্কের কোনও সুবিধা পাওয়া যাচ্ছে না। সেই সূত্র ধরেই সমাধান আনতে চলেছে Apple। চেষ্টা করা হচ্ছে একটি সফটওয়্যার আপডেটের যা ডুয়াল মোডে 5G নেটওয়ার্ক সাপোর্ট করতে সাহায্য করবে। প্রসঙ্গত দিন কয়েক আগে Apple-এর তরফে জানানো হয়েছে, iPhone 12-তে খুব সহজেই 5G পরিষেবা মেলে। তবে রোমিংয়ে 5G ব্যবহার করার ক্ষেত্রে গ্রাহকরা কোনও স্থানীয় SIM কার্ড কিনতে পারেন বা eSIM প্ল্যান ব্যবহার করতে পারেন। এবং যেখানে 5G নেটওয়ার্ক পাওয়া যাচ্ছে, সেখানে সিঙ্গল লাইন হিসেবে ব্যবহার করতে পারেন।

সম্প্রতি Apple-এর তরফে iPhone 12 series ফোন লঞ্চ করা হয়েছে। এই সিরিজে পাওয়া যাচ্ছে iPhone 12 Mini, iPhone 12, iPhone 12 Pro ও iPhone 12 Pro Max। এ ক্ষেত্রে ২৩ অক্টোবর থেকে ভারতে শুরু হবে iPhone 12 ও iPhone 12 Pro-এর প্রি-অর্ডার। অন্য দিকে, ৬ নভেম্বর থেকে প্রি-অর্ডার শুরু হবে iPhone 12 Mini ও iPhone 12 Pro Max-এর।

Published by: Rukmini Mazumder
First published: October 20, 2020, 10:43 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर