Home /News /technology /
Apple iPhone 14 Launch In 2022: এ বছরই আসছে iPhone 14, কেমন হতে পারে নতুন প্রজন্মের ফোন

Apple iPhone 14 Launch In 2022: এ বছরই আসছে iPhone 14, কেমন হতে পারে নতুন প্রজন্মের ফোন

Apple iPhone 14 Launch In 2022: কেমন হতে পারে নতুন আইফোন ডিজাইন, কী কী বৈশিষ্ট্য থাকবে? জানুন

  • Share this:

#নয়াদিল্লি: Apple এ মাসেই লঞ্চ করেছে তার নতুন প্রজন্মের স্মার্টফোন iPhone SE 2022। আর এরই মধ্যে পরবর্তী প্রিমিয়াম আইফোনের জন্য মঞ্চ প্রস্তুত করতে শুরু করে দিয়েছে সংস্থা। মনে করা হচ্ছে এই নতুন স্মার্টফোন হবে iPhone 14 সিরিজ। ক্রেতাদের মধ্যে এমনিতেই আইফোন নিয়ে মাতামাতি রয়েছে। তার ফলেই নতুন বা অনাগত স্মার্টফোনের মডেল নিয়ে বেশ টানটান উত্তেজনা তৈরি হয় প্রতিবারই। কানাঘুষো, কিছুটা অনুমান থেকে বেশ খানিকটা ছবি এঁকে ফেলা যায় নতুন ফোনের।

কেমন হতে পারে নতুন আইফোন ডিজাইন, কী কী বৈশিষ্ট্য থাকবে সে সম্পর্কে ইতিমধ্যেই খানিকটা ধারণা করা যাচ্ছে। আজকের প্রতিবেদনে রইল সেই iPhone 14 সিরিজ সম্পর্কে কিছু বিশদ বিবরণ, অন্তত এখনও পর্যন্ত যতটুকু জানা গিয়েছে।

ডিজাইন পরিবর্তন:

চলতি মাসেই রিলিজ করেছে iPhone 13, আশা ছিল এতে একেবারে নতুন ধরনের ডিজাইন রাখবে Apple। কিন্তু সে আশা পূর্ণ হয়নি। সূত্রের খবর iPhone 14 সিরিজের সেই আশা খানিকটা পূরণ করতেও পারে। যে টুকু খবর পাওয়া যাচ্ছে তাতে মনে করা হচ্ছে যে, ওয়াইড নচ (wide notch)-এর পরিবর্তে পিল হোল (pill hole) ডিজাইন আসতে চলেছে। এর ফলে ফ্রন্ট ক্যামেরায় যুক্ত করা হতে পারে Face ID সেন্সর। Apple তার Pro মডেলগুলির জন্য নতুন স্ক্রিন ডিজাইন আনতে পারে।

নতুন ম্যাক্স:

iPhone 14 সিরিজে একটি নতুন সংযোজন হতে পারে। অ্যাপল ব্যাপকভাবে মিনি সংস্করণ তৈরি বন্ধ করে দেবে বলে মনে করা হচ্ছে। তার পরিবর্তে আসবে iPhone 14 Max। এ রকম চারটি মডেল রয়েছে। তবে ভ্যানিলা iPhone 14 এবং Max সব ক্ষেত্রেই থাকবে একই রকম ডিসপ্লে ফুটপ্রিন্ট।

বাড়বে RAM:

iPhones 14 সিরিজের সম্ভাব্য চারটি মডেলেই ৬ জিবি RAM-থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে পার্থক্য থাকবে। যেমন iPhone 14 এবং Max ফোনের ক্ষেত্রে ৬ জিবি LPDDR 4 প্রযুক্তি থাকতে পারে। কিন্তু Pro এবং Pro Max ফোনের ক্ষেত্রে তা হতে পারে LPDDR 5। মেমরির ক্ষেত্রে নতুন A16 Bionic চিপসেটে যুক্ত হবে।

আরও ভালো ক্যামেরা:

iPhone 13-এর ক্যামেরাগুলি যথেষ্ট আপগ্রেডেড। কিন্তু তাতে Pro সিরিজটি এমন কিছু অসাধারণ হয়ে ওঠেনি। ফলে প্রত্যাশার চাপ বাড়ছে iPhone 14-এর উপর। মেগাপিক্সেল বেশি হওয়াটা এমন কিছু গুরুত্বপূর্ণ নয় যতক্ষণ না ক্যামেরার মান উন্নত হচ্ছে। আর সেখানেই আসতে পারে পরিবর্তন। সম্ভবত জুম এবং লেন্সের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: কম খরচে দারুণ সুবিধা! এক নজরে দেখে নিন ১০০০ টাকার মধ্যে সবথেকে ভাল ফাইবার ব্রডব্যান্ড ইন্টারনেট প্ল্যান

দ্রুত চার্জিং:

Apple iPhone 13 Pro সিরিজের দাম লক্ষাধিক টাকা। কিন্তু সে তুলনায় চার্জিং পদ্ধতি উন্নত নয়। মাত্র 20W দ্রুত চার্জিং সম্ভব৷ iPhone 14 সিরিজে সেই দিকেও উন্নতি আশা করা যাচ্ছে। অন্ততপক্ষে 40-50W দ্রুত চার্জিং প্রয়োজন।

Published by:Piya Banerjee
First published:

Tags: Apple, IPhone 14

পরবর্তী খবর