Home /News /technology /
Dirty Pipe: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এসেছে নতুন বিপদ ‘Dirty pipe’

Dirty Pipe: অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য এসেছে নতুন বিপদ ‘Dirty pipe’

সম্প্রতি দেখা দিয়েছে 'Dirty pipe' নামের নতুন এক ‘সিকিওরিটি রিস্ক’। অ্যান্ড্রয়েড (Android) ফোনের ক্ষেত্রে এটি খুবই সমস্যার সৃষ্টি করতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য অপেক্ষা করছে একটি বড় বিপদ। সম্প্রতি দেখা দিয়েছে 'Dirty pipe' নামের নতুন এক ‘সিকিওরিটি রিস্ক’। অ্যান্ড্রয়েড (Android) ফোনের ক্ষেত্রে এটি খুবই সমস্যার সৃষ্টি করতে পারে। হ্যাকাররা 'Dirty pipe' মাধ্যমে ঢুকে স্মার্টফোনের ডিভাইসের দখল নিয়ে নিতে পারে। এর মাধ্যমে সব থেকে বেশি সমস্যা দেখা দিতে পারে বিভিন্ন ধরনের অ্যান্ড্রয়েড ফোনে। এর মধ্যে রয়েছে অ্যান্ড্রয়েড ১২ ফোন যেমন - Samsung Galaxy S22 সিরিজ এবং Google Pixel 6 সিরিজের ফোন। সম্প্রতি সামনে উঠে এসেছে এমনই এক ভয়ঙ্কর তথ্য।

'Dirty pipe' এ ভাবে ক্ষতি করতে পারে -

২০১৬ সালে দেখা দিয়েছিল এমনই এক সিকিওরিটি রিস্ক। সেই সিকিওরিটি রিস্কের নাম ছিল Dirty Cow। সম্প্রতি আবার দেখা দিয়েছে 'Dirty pipe'। জানা গিয়েছে যে, এই দু’টি একই ধরনের সিকিওরিটি রিস্ক। এদের কাজ হল স্মার্টফোনের ডিভাইসের ক্ষতি করা। এরা বিভিন্ন ভাবে ব্যবহারকারীদের ফোনের ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারে। বিভিন্ন ধরনের ডেটা ট্রান্সফার করার সময় এটি করা সম্ভব হয়। ডেটা ট্রান্সফার করার সময় এই 'Dirty pipe' এর মাধ্যমে হ্যাকাররা সেই ডেটার কনটেন্টের ফাইল পরিবর্তন করে দেয় এবং ব্যবহারকারীদের ডিভাইসের পুরো অ্যাকসেস চায়। এর ফলে সহজেই হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে যায় স্মার্টফোন।

'Dirty pipe' থেকে বাঁচার উপায় -

এই ধরনের সিকিওরিটি রিস্ক-এর সন্ধান মিলেছে গত মাসে। ফেব্রুয়ারিতেই দেখা যায় Dirty Pipe CVE-2022-0847। এক নজরে দেখে নিন এর থেকে বাঁচার উপায় -

স্টেপ ১ - প্রথমেই নিজেদের ফোনের সেটিংস (Settings)-এ যেতে হবে। স্টেপ ২ - এরপর যেতে হবে অ্যাবাউট ফোন (About Phone) অপশনে। স্টেপ ৩ - এরপর যেতে হবে অ্যান্ড্রয়েড ভার্সনে।

আরও পড়ুন: এক নজরে দেখে নিন Flipkart Big Saving Days Sale-এ কী কী পাওয়া যাবে

যে কোনও ধরনের অ্যাপ ডাউনলোড না করাই ভাল। বরং অ্যাপ স্টোর থেকে নির্ভরযোগ্য অ্যাপ ব্যবহার প্রয়োজন। কারণ যে কোনও ধরনের অ্যাপ ডাউনলোড করলে তাঁর মধ্যেই থাকতে পারে সেই 'Dirty pipe'। ফোনের ক্ষেত্রে এই ধরনের সিকিওরিটি রিস্ক এড়ানোর জন্য অফিসিয়াল অ্যাপ ডাউনলোড করা প্রয়োজন। যে কোনও ধরনের অজানা অ্যাপ নিজেদের ফোনে ডাউনলোড করলে সেই ক্ষেত্রে বিপদের সম্ভাবনা রয়েছে।

Published by:Piya Banerjee
First published:

Tags: Dirty pipe, Smartphone

পরবর্তী খবর