Home /News /technology /

Amazon: অ্যামাজনকে ১.৩০ বিলিয়ন ডলার জরিমানা! ইতালির অ্যান্টিট্রাস্ট মামলায় দিতে হবে ফাইন...

Amazon: অ্যামাজনকে ১.৩০ বিলিয়ন ডলার জরিমানা! ইতালির অ্যান্টিট্রাস্ট মামলায় দিতে হবে ফাইন...

অ্যামাজনকে জরিমানা অ্যান্টিট্রাস্ট মামলায়

অ্যামাজনকে জরিমানা অ্যান্টিট্রাস্ট মামলায়

Amazon: অভিযোগ, যারা এই সংস্থার স্টোরড এবং ডেলিভারি পরিষেবাগুলি ব্যবহার করার জন্য অর্থ ব্যয় করেছে তাদের বিশ্বাস ভঙ্গ করেছে Amazon।

  • Share this:

    #মিলান: অ্যামাজনকে ইতালির অ্যান্টিট্রাস্ট রেগুলেটর ইউরোপিয়ান ইউনিয়ন বিরাট অংকের জরিমানা করেছে। বলা হয়েছে যে এটি কোম্পানির লজিস্টিক পরিষেবাগুলি ব্যবহার করে এমন তৃতীয়-পক্ষের বিক্রেতাদের পক্ষ নিয়ে প্রতিযোগীদের ক্ষতি করেছে। এটি এমন একটি সিদ্ধান্ত যা বিশ্বব্যাপী অনাস্থা নিয়ন্ত্রকদের দ্বারা টেক জায়ান্টদের বর্ধিত যাচাই-বাছাই-এর ওপর প্রভাব ফেলতে চলেছে৷

    ইইউ বৃহস্পতিবার বলেছে যে আমাজন ইতালিতে বিক্রেতাদের পক্ষপাত করেছে। অভিযোগ, যারা এই সংস্থার স্টোরড এবং ডেলিভারি পরিষেবাগুলি ব্যবহার করার জন্য অর্থ ব্যয় করেছে তাদের বিশ্বাস ভঙ্গ করেছে এই সংস্থা।

    আরও পড়ুন: এই আটটি নিয়ম না মানলে বন্ধ হয়ে যাবে হোয়াটসঅ্যাপ, দেখে নিন সংস্থার কড়া বার্তা

    ১.৩ বিলিয়ন ডলার জরিমানা হল বিশ্বের প্রথম সারির এই সংস্থার। প্রতিযোগীদের চাপিয়ে দেওয়ার জন্য, তাদের আধিপত্যের অপব্যবহার করার অভিযোগে অ্যামাজন এবং অন্যান্য বড় প্রযুক্তি সংস্থাগুলির বিরুদ্ধে ইউরোপ এবং অন্য কোনও দেশে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে আরও এগিয়ে গেল অ্যান্টিট্রাস্ট রেগুলেটররা।

    টেক জায়ান্ট গুগল, অ্যাপল, ফেসবুক, অ্যামাজন, মাইক্রোসফটের বিরুদ্ধে পর্যাপ্ত কর ফাঁকি, অযথা প্রতিযোগিতায় নেমে পড়া, গণমাধ্যমের বিষয়বস্তু চুরি করা এবং ভুয়া খবর ছড়িয়ে গণতন্ত্রকে হুমকিতে ফেলার অভিযোগে এবার নড়েচড়ে বসেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

    ইইউ বলছে, গুরুতর এসব অভিযোগের তদন্তে নেমেছে তাদের সদস্য দেশগুলো। একইসঙ্গে গণমাধ্যমের বিষয়বস্তু ও তথ্য বিনা অনুমতিতে ব্যবহার করে তাদের কোনও অর্থ না দেওয়ার অভিযোগও খতিয়ে দেখা হচ্ছে। অ্যাপল, ফেসবুক, অ্যামাজন-সহ বিভিন্ন কোম্পানিগুলি গত দুই বছরে ইউরোপীয় ইউনিয়ন এবং দেশগুলির দ্বারা দায়ের করা বিভিন্ন মামলায় জরিমানার সম্মুখীন হয়েছে৷ মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানি এই কোম্পানিগুলো অন্যায়ের কথা অস্বীকার করেছে।জরিমানা ছাড়াও, ইতালীয় নিয়ন্ত্রক আমাজনকে তৃতীয় পক্ষের বিক্রেতাদের তালিকার জন্য "ন্যায্য এবং অ-বৈষম্যমূলক মান" অফার করার নির্দেশ দিয়েছে ইইউ।

    ইতালিতে, অ্যান্টিট্রাস্ট নিয়ন্ত্রক কোনও কোম্পানিকে তার বার্ষিক রাজস্বের ১০% পর্যন্ত জরিমানা করতে পারে, যদিও চূড়ান্ত পরিসংখ্যান নির্ভর করে কোথায় অপব্যবহার হয়েছে এবং কতদিন স্থায়ী হয়েছে তার উপর।
    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Amazon, Italy

    পরবর্তী খবর