corona virus btn
corona virus btn
Loading

শর্তসাপেক্ষে খোলা যাবে সরকারি-বেসরকারি অফিস, কর্মীদের ফোনে থাকতেই হবে আরোগ্য সেতু অ্যাপ

শর্তসাপেক্ষে খোলা যাবে সরকারি-বেসরকারি অফিস, কর্মীদের ফোনে থাকতেই হবে আরোগ্য সেতু অ্যাপ

বেসরকারি অফিসে যত জন কর্মী কাজ করেন, তাঁদের মধ্যে ৩৩ শতাংশকে নিয়ে অফিস চালানো যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: দেশে করোনার পরিস্থিতি খতিয়ে দেখেই লকডাউন নিয়ে নির্দেশিকা প্রকাশ করল মোদি সরকার। নতুন নির্দেশিকা অনুযায়ী সরকারি ও বেসরকারি কর্মচারীদের ফোনে বাধ্যতামূলক করা হল আরোগ্য সেতু অ্যাপ। অফিসে যাওয়ার আগে প্রতিটি কর্মচারীকে দেখে নিতে হবে নিজের শারীরিক পরিস্থিতি। এই অ্যাপ সবুজ সংকেত দিলে তবেই কাজে বেরোতে নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রের তরফে যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, যে সরকারি ও বেসরকারি অফিসে কাজ শুরু করা যাবে। কোনও বেসরকারি অফিসে যত জন কর্মী কাজ করেন, তাঁদের মধ্যে ৩৩ শতাংশকে নিয়ে অফিস চালানো যাবে। বাকিদের বাড়ি থেকে কাজ করতে হবে।

সরকারি অফিসে ডেপুটি সেক্রেটারি পদমর্যাদার অফিসার থেকে উপরতলার সমস্ত অফিসার কাজে যোগ দিতে পারবেন। আর বাকি কর্মচারীদের মধ্যে থেকে ৩৩ শতাংশকে নিয়েই কাজ চালাতে হবে। তবে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত সমস্ত সরকারি অফিসের সব কর্মীরাই কাজে যোগ দিতে হবে।

কোভিড-১৯ এর সংক্রমণের শৃঙ্খলা ভাঙতে এই অ্যাপ খুবই গুরুত্বপূর্ণ বলে সরকারের দাবি। ইতিমধ্যেই ভারতে ৭ কোটির থেকে বেশি ডাউনলোড করা হয়েছে এই অ্যাপ। জেনে নিন কী এই আরোগ্য সেতু অ্যাপ আর কীভাবে কাজ করে এই অ্যাপ

দেশের ১১টি ভাষায় এই অ্যাপ পাওয়া যাবে। এর পর রেজিষ্টার অপশনে ক্লিক করুন। এই অ্যাপটি আপনার ফোনের ব্লুটুথ আর ইন্টারনেট ব্যবহারের অনুমতি চাইবে, সেটা হ্যাঁ করে দিন। এরপর আপনাকে নিজের মোবাইল নম্বর দিতে হবে। এবার আপনার ফোনে একটি OTP আসবে, সেটা ডিয়ে আপনাকে লগইন করতে হবে।এরপর আপনাকে কিছু প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে, তার উপর ভিত্তি করে আপনাকে জানিয়ে দেবে যে আপনার ভাইরাসের সঙ্ক্রমণের ঝুঁকি কতটা কম বা বেশি। সবুজ রঙ হলে ঝুঁকি কম ও হলুদ রঙ হলে ঝুঁকি বেশি।

এই অ্যাপ সহজে নিজের বৃত্তের মধ্যে থাকা অন্য স্মার্টফোনগুলি, যেগুলিতে আরোগ্য সেতু ইনস্টল করা আছে, সেগুলি চিহ্নিত করতে পারবে। তারপর অ্যাপ হিসাব করে দেখবে আপনার আশেপাশে থাকা লোকেদের থেকে আপনার করোনা হওয়ার সম্ভাবনা কতটা রয়েছে। ব্লুটুথ ব্যবহারের মাধ্যমে জানা যাবে কোনও করোনা আক্রান্ত ব্যাক্তি আপনার থেকে ঠিক কত দূরে আছে।

ব্যবহারকারীর স্মার্টফোনের ব্লুটুথ/জিপিএস (Bluetooth/ GPS) এর রেঞ্জে অন্যান্য ডিভাইসের সঙ্গে অ্যাপও এক লহমায় ডিটেক্ট করে নিতে পারে আরোগ্য সেতু। আপনার পরিচিত কেউ বা আপনার সঙ্গে খুব সম্প্রতিই যোগাযোগ হয়েছে এমন কেউ COVID-19 এ আক্রান্ত হলে এই অ্যাপ আপনাকে সজাগ করে দেবে। পাশাপাশিই আপনার এলাকায় কারও যদি করোনার উপস্থিতি দেখা যায়, তাহলে সে খবরও আপনাকে দিয়ে দিতে সক্ষম এই আরোগ্য সেতু।

First published: May 2, 2020, 9:38 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर