• Home
  • »
  • News
  • »
  • technology
  • »
  • Online Shopping Scam: দিওয়ালির কেনাকাটা করছেন অনলাইন? এই ১০টি নিয়ম না মানলে চোট যেতে পারে টাকা!

Online Shopping Scam: দিওয়ালির কেনাকাটা করছেন অনলাইন? এই ১০টি নিয়ম না মানলে চোট যেতে পারে টাকা!

online shopping

online shopping

দিওয়ালির (Diwali 2021) জন্য নিজেদের পছন্দ অনুযায়ী অনলাইন শপিং (online shopping) করার আগে দেখে নেওয়া যাক এই কয়েকটি নিয়ম।

  • Share this:

#কলকাতা: আসন্ন দিওয়ালি উৎসবের (Diwali Shopping) জন্য বিভিন্ন ধরনের অনলাইন শপিং (Online Shopping) কোম্পানিগুলো নিয়ে এসেছে নানা ধরনের অফার। সেখানে আকর্ষণীয় কম (Online shopping offer) দামে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের প্রোডাক্ট। বর্তমানে অনেকে ঘরে বসে অনলাইনেই করে কেনাকাটা। দিওয়ালিতে উপহার দেওয়ার জন্য অনেকেরই প্রথম পছন্দ অনলাইন শপিং। অনলাইনে শপিং করে অনলাইনেই দিয়ে দেওয়া হচ্ছে তার পেমেন্ট (online payment)। ব্যাঙ্কের অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করা হচ্ছে সেই সকল অনলাইন সংস্থার অ্যাপ। কিন্তু এখানেই লুকিয়ে রয়েছে অনলাইন স্ক্যামের (online scam) মতো বড় ধরনের বিপদ।

আরও পড়ুন Flipkart Big Diwali Sale: ফের শুরু হতে চলেছে ২৮ অক্টোবর থেকে, জানুন বাম্পার অফার নিয়ে এক নজরে

অনলাইনে কেনাকাটার সময় একটু অসতর্ক হলেই খোওয়া যেতে পারে নিজেদের টাকা। সরাসরি ফাঁকা হয়ে যেতে পারে নিজেদের ব্যাঙ্কের অ্যাকাউন্ট (online scam) । তাই অনলাইনে শপিং করার আগে কয়েকটি বিষয়ের দিকে অতি অবশ্যই খেয়াল রাখা দরকার। একটু সতর্ক হয়ে কয়েকটি নিয়ম মেনে চললেই এই ধরনের অনলাইন স্ক্যাম থেকে নিজেদের বাঁচানো সম্ভব। দিওয়ালির (Diwali sale) জন্য নিজেদের পছন্দ অনুযায়ী অনলাইন শপিং করার আগে দেখে নেওয়া যাক এই কয়েকটি নিয়ম।

অনলাইন শপিং স্ক্যাম থেকে বাঁচার ১০ উপায় (how to protect from online shopping scam)

১ - অনলাইন শপিং করার ক্ষেত্রে সবার আগে খেয়াল রাখতে হবে যে যেসব অনলাইন সংস্থার ইউআরএল (URL) https:// দিয়ে শুরু হচ্ছে, সেখান থেকেই কেনাকাটা করলে অনলাইন স্ক্যাম থেকে নিজেদের বাঁচানো সম্ভব।

২ - সবার আগে ইউআরএল এর লক আইকন থেকে সিকিউরিটি লেভেল চেক করে নিতে হবে (URL security)। ৩ - সব সময় জনপ্রিয় অনলাইন অ্যাপ থেকে শপিং করা দরকার, যেমন - Amazon, Flipkart, ShopClues, Pepperfry ইত্যাদি। ৪ - নিজেদের সিস্টেম অথবা ফোনের অ্যান্টিভাইরাস (antivirus) এবং ফায়ারওয়াল সবসময় আপ-টু-ডেট রাখতে হবে। ৫ - অন্য কারও সঙ্গে নিজেদের সিক্রেট ডেটা শেয়ার করা যাবে না। ৬ - অজানা সোর্স থেকে আসা যে কোনও অ্যাপ ডাউনলোড করা যাবে না। ৭ - অজানা সোর্স থেকে সেন্ড করা যে কোনও মেল, মেসেজ ইত্যাদির লিঙ্কে ক্লিক করা যাবে না। ৮ - নিজেদের অ্যাকাউন্টের পাসওয়ার্ড (account password) কিছু দিন অন্তর অন্তর পরিবর্তন করতে হবে। এর ফলে সেটি সুরক্ষিত থাকবে। ৯ - নিজেদের সিক্রেট ব্যাঙ্কের ডেটা WhatsApp এবং Facebook-এর মাধ্যমে শেয়ার করা যাবে না।

১০ - অনলাইনে শপিং করার আগে একটি কথা মাথায় রাখতে হবে যে জীবনে কোনও কিছুই বিনামূল্যে পাওয়া যায় না। তাই লোভনীয় অসামঞ্জস্যপূর্ণ ফ্রি অফারের ফাঁদ থেকে নিজেদের দূরে রাখতে হবে।

আরও পড়ুন PhonePe দিয়ে মোবাইল রিচার্জ করেন? এবার দিতে হবে বাড়তি টাকা, জেনে নিন এক নজরে

এই ১০ উপায় ঠিকঠাক মেনে চলতে পারলে অনলাইন শপিং স্ক্যামের (online shopping scam) বিপদ থেকে নিজেদের বাঁচিয়ে রাখা সম্ভব হবে। তাই অনলাইনে দিওয়ালির কেনাকাটা করার সময় সতর্ক ভাবে মেনে চলতে হবে এই সকল নিয়ম।

Published by:Pooja Basu
First published: